অবশেষে লক্ষীর ভান্ডারের টাকা ঢোকা বন্ধ হয়ে যাবে, জানুন এক্ষুনি না হলে বিপদ | WB lakshmir bhandar Update

আপনি কি একজন লক্ষীর ভান্ডার প্রকল্পের উপভোক্তা মহিলা? প্রত্যেক মাসে ঠিক ঠিক সময় মতো এই প্রকল্পের মাধ্যমে প্রাপ্য টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যাচ্ছে তাই নিশ্চিন্তে রয়েছেন? তাহলে বলব এক্ষুনি সতর্ক হয়ে যান। কারন সম্প্রতি নবান্নের তরফ থেকে প্রতিটি লক্ষীর ভান্ডার প্রকল্পের উপভোক্তা মহিলাদের উদ্দেশ্যে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে এমন এক কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে যেটি না করলে সামনের মাস থেকেই আপনার অ্যাকাউন্টে লক্ষীর ভান্ডারের টাকা ঢোকা বন্ধ হয়ে যাবে। তাই লক্ষীর ভান্ডারের টাকা পাওয়া থেকে বঞ্চিত না হতে চাইলে আর এক মূহুর্তও সময় নষ্ট না করে আজই সরকারের নির্দেশানুশারে করে ফেলুন এই কাজ।

      ২০২১ সালে তৃতীয় বারের মতো মুখ্যমন্ত্রীর পদ লাভ করার পর আমাদের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার স্বপ্নের প্রকল্প লক্ষীর ভান্ডার চালু করেছিলেন। দেখতে দেখতে দু’বছর হয়ে গেল এই প্রকল্প সগৌরবে চলছে। বর্তমানে পশ্চিমবঙ্গের ১ কোটি ৯০ লক্ষ মহিলা এই প্রকল্পের সুবিধা ভোগ করছেন। তবে চলতি মাসের ১ লা তারিখ থেকে সারা রাজ্য জুড়ে যে দুয়ারে সরকার কর্মসূচি শুরু হয়েছে তা শেষ হওয়ার পর এই সংখ্যা আরও অনেকখানি বাড়বে বলে মনে করা হচ্ছে।

      এই লক্ষীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে বর্তমানে পশ্চিমবঙ্গের ১ কোটি ৯০ লক্ষ মহিলার মধ্যে সাধারণ এবং অনগ্ৰসর শ্রেনীর মহিলারা প্রতি মাসে ৫০০ টাকা করে এবং সংরক্ষিত শ্রেনীর মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা করে পেয়ে থাকেন। সরকারি অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশনের মতো এই লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকাও প্রতি মাসে সঠিক সময় মতো প্রতিটি লক্ষীর ভান্ডার প্রকল্পের আওতায় থাকা মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যায়। আর সেই কারণেই এই প্রকল্পের উপভোক্তা মহিলারা নিশ্চিন্তে থাকেন। 

       তবে সম্প্রতি রাজ্য সরকারের নবান্ন অফিসের তরফ থেকে সকল লক্ষীর ভান্ডার প্রকল্পের আওতাধীন মহিলাদের উদ্দেশ্যে এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, রাজ্যের সেই সকল মহিলারা যারা প্রতি মাসে লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা পান তাদের সকলকে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড অতি অবশ্যই লিঙ্ক করাতে হবে। তা না হলে সামনের মাস থেকে তাদের অ্যাকাউন্টে লক্ষীর ভান্ডারের টাকা ঢোকা বন্ধ হয়ে যাবে। 

      এর পাশাপাশি নবান্নের তরফ থেকে এও জানানো হয়েছে যে ইতিমধ্যেই লক্ষীর ভান্ডার প্রকল্পের আওতায় থাকা বেশ কিছু মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক না থাকায়  এই প্রকল্পের মাধ্যমে পাওনা টাকা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকছে না। আর সেটা বুঝতে না পেরে তারা উল্টে সরকারকেই দোষারোপ করছেন। কিন্তু তা একেবারেই উচিত নয়। কারন ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক ছাড়া এখনকার দিনে কোনো প্রকল্পের টাকাই পাওয়া যায় না। তাই প্রশাসনের পক্ষ থেকেও প্রতিটি লক্ষীর ভান্ডার প্রকল্পের আওতায় থাকা মহিলা সহ অন্যান্য প্রকল্পের আওতায় থাকা সকল সাধারণ মানুষদেরকে অতি দ্রুত ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করে নেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। 

     কারন এই ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক না থাকার কারণে যদি রাজ্যের সাধারণ মানুষেরা লক্ষীর ভান্ডার সহ অন্যান্য সব প্রকল্পের মাধ্যমে প্রাপ্য টাকা পাওয়া থেকে বঞ্চিত হন তাহলে তারা সেটা না বুঝে সরকারকে দায়ী করবেন। যা কোনো ভাবেই কাম্য নয়। তাই লক্ষীর ভান্ডার প্রকল্পের আওতায় থাকা সকল মহিলা ও অন্যান্য সকল সাধারণ রাজ্যবাসী যারা কোনো না কোনো প্রকল্পের আওতায় রয়েছেন তারা নিজেদের প্রাপ্য টাকা সঠিক সময় মতো পেতে হলে অতি সত্ত্বর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করিয়ে নিন। 

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment