অবশেষে শুরু হলো রাজ্যে 1 লক্ষ 25000 শূন্য পদের নিয়োগ, ICDS অঙ্গনওয়াড়ি, গ্রুপ ডি, গ্রুপ সি ও শিক্ষক নিয়োগ | WB Govt Job Recruitment

 

বিরাট সুখবর! রাজ্যের শুরু হতে যাচ্ছে বিরাট নিয়োগ ভোট মিটতেই রাজ্য সরকার তৎপর। ইতিমধ্যে রাজ্যের বিভিন্ন দপ্তরে প্রচুর শূন্য পদ রয়েছে এবং ভোটের আগেই ঘোষণা হয়েছিল বিভিন্ন দপ্তর মিলিয়ে মোট ১ লক্ষ ২৫ হাজার শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে, অবশেষে দ্রুত এই পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা শুরু করে দিল রাজ্য সরকার। এখানে আইসিডিএস অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা থেকে শুরু করে গ্রুপ ডি, গ্রুপ সি শিক্ষক ও আরো অন্যান্য দপ্তরে প্রচুর সরকারি কর্মী নিয়োগ করার কথা বলা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই সমস্ত দপ্তর গুলোকে নির্দেশ দিয়েছেন খুব দ্রুতই নিয়োগ প্রক্রিয়াগুলো সম্পন্ন করতে হবে। দীর্ঘ সময় ধরে এইসব পদ গুলিতে কর্মী নিয়োগ না হওয়ার ফলেই এই বিপুল সংখ্যক শূন্যপদ তৈরি হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। ইতিমধ্যেই নবান্নে সংঘটিত এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ১ লক্ষ ২৫ হাজার শূন্যপদে নিয়োগের বিষয় নিয়ে আলোচনা করেন। এবং আলোচনার শেষে তিনি জানান যে ইতিমধ্যেই এই নিয়োগ প্রক্রিয়ার তোড়জোড় জোর কদমে শুরু হয়ে গিয়েছে রাজ্য সরকারি মহলে।

 অতি শীঘ্রই এই বিপুল সংখ্যক শূন্যপদ পূরন করবে রাজ্য সরকার। সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে নবান্নের তরফ থেকে বিভিন্ন দপ্তরের শূন্য পদের তালিকা চেয়ে পাঠানো হয়েছে। এইসব তালিকা হাতে আসার পরেই রাজ্যের নিয়োগের তোরজোর শুরু হয়ে যাবে। ইতিমধ্যে জানা গিয়েছে কত সোমবারে বিভিন্ন দপ্তরে এই শূন্য পদের তালিকা চেয়ে চিঠি পাঠানো হয়েছে। আপাতত যে সমস্ত দপ্তরের চিঠি পাঠানো হয়েছে সেগুলি হল, লোয়ার ডিভিশন অ্যাসিস্টেন্ট, আপার ডিভিশন অ্যাসিস্টেন্ট, হেড অ্যাসিস্টেন্ট ও সেকশন অফিসার, এছাড়াও আরো অন্যান্য পদগুলোতে একে একে চিঠি পাঠানো হবে। আগামী 2 মাসের মধ্যেই তথ্য জানাতে হবে এবং তারপরেই নিয়োগের কার্যক্রম শুরু হয়ে যাবে।

      এই ১ লক্ষ ২৫ হাজার শূন্যপদের মধ্যে কোন ক্ষেত্রে কত সংখ্যক কর্মী নিয়োগ করা হবে তার হিসেব ও দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন যে রাজ্যে প্রাইমারী স্কুল গুলিতে মোট ১১ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। আপার প্রাইমারি স্কুল গুলিতে মোট ১৪ হাজার ৫০০ শিক্ষক নিয়োগ করা হবে। রাজ্যের অঙ্গনওয়াড়ী প্রকল্পে নিয়োগ করা হবে ৯,৪৯৩ জন কর্মী। তাছাড়াও রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে মোট ১২ হাজার গ্ৰুপ ‘ডি’ পদেও কর্মী নিয়োগ করা হবে ‌।

      মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন যে রাজ্যের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় গুলিতে তো নিয়োগ করা হবেই সেইসঙ্গে চিকিৎস পদে ২ হাজার জন, নার্স পদে ৭ হাজার জন এবং পুলিশ বিভাগে ২০ হাজার জন নতুন কর্মীকে নিয়োগ করা হবে। সুতরাং সব মিলিয়ে রাজ্যে মোট ১ লক্ষ ২৫ হাজার কর্মসংস্থান হবে। 

        সাম্প্রতিককালে নিয়োগ দুর্নীতির জেরে জেরবার রাজ্য সরকার। শিক্ষক নিয়োগ থেকে শুরু করে আরও অন্যান্য পদে কর্মী নিয়োগকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে চলা দুর্নীতির অভিযোগে হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে একের পর এক মামলা চলছে। তার মধ্যে কোনো কোনো মামলার বিচারে রাজ্যের বিভিন্ন জায়গার সাংসদ, বিধায়ক সহ আরও বিভিন্ন মন্ত্রীদের গ্ৰেফতার করা হচ্ছে। অন্যদিকে রাজ্যের লক্ষ লক্ষ বেকার চাকরিপ্রার্থী চাকরির দাবি জানিয়ে রাস্তায় নেমে আন্দোলনে অবতীর্ণ হচ্ছেন। এই সবকিছু মিলিয়ে বর্তমানে পশ্চিমবঙ্গে বেসামাল  পরিস্থিতির সৃষ্টি হয়েছে । তবে মঙ্গলবার নবান্নে অনুষ্ঠিত বৈঠকে মুখ্যমন্ত্রী স্বয়ং যে ১ লক্ষ ২৫ হাজার নিয়োগের ঘোষণা করেছেন তা পশ্চিমবঙ্গের এই বেসামাল পরিস্থিতিকে কিছুটা হলেও নিয়ন্ত্রন করতে পারবে বলে সরকারের তরফে আশা করা হচ্ছে।

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment