অবশেষে সুখবর – পশ্চিমবঙ্গের হাইস্কুলে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি | WB High School Teacher Recruitment 2022

 

পশ্চিমবঙ্গের চাকরি প্রার্থীদের জন্য আবারো বিরাট বড় একটি সুখবর। এবার পশ্চিমবঙ্গের সরকারি স্কুলে অ্যাসিস্ট্যান্ট শিক্ষক পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিভিন্ন শূন্য পদে এখানে চাকরি প্রার্থীদের নিয়োগ করা হবে। যে সমস্ত চাকরিপ্রার্থী এখানে পশ্চিমবঙ্গের বাসিন্দা এবং সরকারি চাকরির খোঁজ করছেন তারা অবশ্যই এই সুখবরটি বিস্তারিত ভাবে জেনে নিতে পারেন। বিশেষ করে যেসব চাকরি প্রার্থী শিক্ষক হওয়ার সমস্ত যোগ্যতা অর্জন করে আছেন এবং পশ্চিমবঙ্গের স্কুলে শিক্ষকতা করতে চান এই সুখবরটি শুধুমাত্র তাদের জন্য। নিচে চাকরি সম্বন্ধে বিস্তারিত তথ্য এবং অফিশিয়াল নোটিফিকেশন দেওয়া আছে এখানে আবেদন করার আগে আপনারা অবশ্যই অফিশিয়াল নোটিফিকেশন টি একবার হলেও ডাউনলোড করে ভালো করে পড়বেন তারপর আবেদন করবেন।


পদের নাম:
পশ্চিমবঙ্গের স্কুলের বিভিন্ন বিষয়ে অ্যাসিস্ট্যান্ট শিক্ষক পদে কর্মী নিয়োগ করা হবে।


শিক্ষাগত যোগ্যতা:
যে সমস্ত চাকরিপ্রার্থী এখানে শিক্ষকতা করতে আগ্রহী তাদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে অবশ্যই গ্রাজুয়েশন পাস এবং চাকরিপ্রার্থীকে অবশ্যই শিক্ষক প্রশিক্ষণ ট্রেনিং অর্থাৎ b.ed পাস থাকতে হবে।


আবেদনকারীর বয়স:
এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর বয়স হতে হবে অবশ্যই 20 থেকে 40 বছরের মধ্যে। এখানে সংরক্ষিত শ্রেণির চাকরি প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন। SC/ST চাকরি প্রার্থীরা এখানে সরকারি নিয়ম অনুযায়ী 5 বছর বয়সের ছাড় পাবেন। PH ক্যাটাগরি চাকরিপ্রার্থীরা এখানে সরকারি নিয়ম অনুযায়ী 8(আট) বছর বয়সের ছাড় পাবেন।


বেতন:
যে সমস্ত চাকরি করতে এখানে চাকরি করবেন তাদের সরকারি নিয়ম অনুযায়ী যে বেতন কাঠামো আছে সেই অনুপাতে চাকরিপ্রার্থীদের হাতে বেতন তুলে দেওয়া হবে।


আবেদন পদ্ধতি:
যে সমস্ত চাকরিপ্রার্থী এখানে চাকরি করতে ইচ্ছুক তারা সরাসরি অফিশিয়াল ওয়েবসাইট থেকে অথবা নিচের দেওয়া লিঙ্ক থেকে ক্লিক করে আবেদনের ফরম টি ডাউনলোড করবেন। এরপর আবেদনের ফরম টি ভালোভাবে ফিলাপ করে এর সঙ্গে নিচের দেওয়া প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো সংযুক্ত করে সেটি সরাসরি স্কুলের ঠিকানায় পোস্ট অফিসের মাধ্যমে পাঠাতে হবে। আবেদনপত্রটি ফিলাপ করতে হবে কালো বলপেন দিয়ে।


আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ:
এখানে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে 18 ই এপ্রিল 2022 তারিখ থেকে এবং আবেদন চলবে 30 এপ্রিল 2022 তারিখ পর্যন্ত।


আবেদনপত্রের সাথে নিম্নলিখিত নথিগুলি জমা দিতে হবে:

 

ক) মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড বা সমমানের মানের ফটোকপি।
 

খ) সমস্ত প্রাসঙ্গিক শিক্ষাগত যোগ্যতা, মার্কশিট এবং সার্টিফিকেটের ফটোকপি।
 

গ) ছবি পরিচয় প্রমাণ।
 

ঘ) উপযুক্ত কর্তৃপক্ষ দ্বারা জারি করা জাতি শংসাপত্র, যদি প্রযোজ্য হয়।

ঙ) প্রাসঙ্গিক একাডেমিক সেশনে বিএড কোর্সের সার্টিফিকেট

চ) দুটি সাম্প্রতিক পাসপোর্ট সাইজের ছবি।

 নির্বাচনের পদ্ধতি: প্রথমে চাকরিপ্রার্থীদের লিখিত পরীক্ষা দিতে হবে এখানে নাম্বার বিভাজন করা থাকবে নিম্নরূপে-

a) Written Examination-

Part I : 45 Marks

Part II: 10 Marks

এর সঙ্গে চাকরিপ্রার্থীদের পার্সোনালিটি টেস্ট বা ইন্টারভিউ হবে 10 নাম্বারের।

নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করে চাকরিপ্রার্থীদের এখানে নিয়োগ করা হবে-

প্রথম ধাপ: আবেদন প্রাপ্তির পর, যোগ্য এবং প্রত্যাখ্যাত প্রার্থীদের একটি তালিকা দেওয়া হবে।
লিখিত পরীক্ষার আগে সরাসরি অফিশিয়াল ওয়েবসাইট এবং স্কুল নোটিশ বোর্ডে তালিকাটি দেখতে পাওয়া যাবে।

দ্বিতীয় ধাপ: লিখিতভাবে সুরক্ষিত নম্বরের ভিত্তিতে প্রার্থীদের একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করা হবে। এরপর তালিকা অনুযায়ী প্রতিটি চাকরি প্রার্থীর বাড়িতে পোস্ট অফিসের মাধ্যমে এডমিট কার্ড পাঠানো হবে ও চাকরিপ্রার্থীদের পরীক্ষার জন্য ডাকা হবে।

তৃতীয় ধাপ: যে সমস্ত চাকরিপ্রার্থীর লিখিত পরীক্ষায় পাশ করবেন তাদের 10 নাম্বারের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে।

চতুর্থ ধাপ: এরপর চাকরিপ্রার্থীদের লিখিত পরীক্ষা পার্সোনালিটি টেস্ট ও একাডেমিক মার্কস সমস্ত কিছুর যুক্ত করে একটি মেধাতালিকা তৈরি করা হবে এবং এই তালিকা সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে বা স্কুলের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এখানে এই চাকরি সম্বন্ধে সংক্ষিপ্ত ধারণা দেওয়া হলো আপনারা যদি এই চাকরি সম্বন্ধে আরও বিস্তারিত তথ্য সংগ্রহ করতে চান তাহলে অবশ্যই নিচের দেওয়া অফিশিয়াল নোটিফিকেশন টি ডাউনলোড করে ভালো করে পড়ুন।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

APPLICATION FORM: CLICK HERE

Leave a Comment