অর্থ দপ্তরের বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ | Financial Department Recruitment

 

ভারতে স্থায়ীভাবে বসবাসকারী বেকার চাকরিপ্রার্থীদের জন্য দুর্দান্ত নিয়োগের সুখবর। কেন্দ্রীয় সরকারের অধীনস্থ এক বিশেষ সংস্থার তরফ থেকে বিপুল সংখ্যক শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এবং এক্ষেত্রে কোনো নির্ধারিত পার্সেন্টেজ অফ মার্কস ছাড়াই সাধারণ গ্ৰ্যাজুয়েশান ডিগ্ৰি পাস যোগ্যতায় কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে। সুতরাং ভারতে স্থায়ীভাবে বসবাসকারী সকল স্নাতক ডিগ্রি পাস যোগ্যতা থেকে শুরু করে আরও উচ্চ শিক্ষাগত যোগ্যতার অধিকারী সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন পদ্ধতি, নিয়োগ পদ্ধতি, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে বিশদে বুঝিয়ে বলা হল।

নিয়োগকারী সংস্থার নাম:-

কেন্দ্রীয় সরকার অনুমোদিত গ্ৰামীন বিদ্যুৎ সংযোগ সংস্থা এর তরফ থেকে বিভিন্ন বিভাগে বিভিন্ন ধরনের শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিভাগ গুলির নাম:-

এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে যে যে বিভাগে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

• Engineering Discipline

• Finance and Accounts Discipline

• Human Resource Discipline

• Information Technology Discipline

• Corporate Communication Discipline

• Company Secretariat Discipline

• Law Discipline

• Corporate Social Responsibility Discipline

• Administration and Liaison Discipline

• Secretarial Discipline

• Rajbhasha Discipline

শূন্যপদ গুলির নাম:-

এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে উপরিউক্ত বিভাগ গুলিতে যে সব শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

• General Manager (CC)

• Deputy Manager (CC)

• Assistant Manager (CC)

• Officer (CC)

• Chief Manager (CS)

• Officer (CS)

• Manager (Law)

• Officer (Law)

• Officer (CSR)

• Assistant Officer (Administration and Liaison)

• Assistant Officer (Secretarial)

• Officer (Rajbhasha)

• Assistant Officer (Rajbhasha)

শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে আবেদনকারীর যে ধরনের যোগ্যতা থাকতে হবে তা হল-

General Manager (CC), Deputy Manager (CC), Assistant Manager (CC), Officer (CC):-

এই পদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি বা ইনস্টিটিউট থেকে ২ বছরের ফুল টাইম MBA কোর্স অথবা Corporate Communication & Public Relations/Communication/Advertising & Communication Management/Mass communication/Journalism এ পোস্ট গ্ৰ্যাজুয়েশান ডিগ্ৰি বা ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। 

     এছাড়াও General Manager (CC) এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর সংশ্লিষ্ট পদে কমকরে ২১ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এবং Deputy Manager (CC) এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর সংশ্লিষ্ট পদে কমকরে ৯ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এবং Assistant Manager (CC) এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর সংশ্লিষ্ট পদে কমকরে ৫ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এবং Officer (CC) এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর সংশ্লিষ্ট পদে কমকরে ৩ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। 

     General Manager (CC) এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৫২ বছরের মধ্যে। এবং Deputy Manager (CC) এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩৯ বছরের মধ্যে। এবং Assistant Manager (CC) এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে। এবং Officer (CC) এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩৩ বছরের মধ্যে।

      General Manager (CC) এই পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ১,২০,০০০-২,৮০,০০০  টাকা বেতন দেওয়া হবে। এবং Deputy Manager (CC) এই পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৭০,০০০-২,০০,০০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। এবং Assistant Manager (CC) এই পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৬০,০০০-১,৮০,০০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। এবং Officer (CC) এই পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৫০,০০০-১,৬০,০০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Chief Manager (CS), Officer (CS):-

এই পদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই গ্ৰ্যাজুয়েট হতে হবে সেইসঙ্গে Institute Of Company Secretariat Of India এর অধীনে Associate/Fellow Membership থাকতে হবে। 

       Chief Manager (CS) এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর সংশ্লিষ্ট পদে কমকরে ১৫ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এবং Officer (CS) এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর সংশ্লিষ্ট পদে কমকরে ৩ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। 

      Chief Manager (CS) এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে। এবং Officer (CS) পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩৩ বছরের মধ্যে। 

      Chief Manager (CS) এই পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৯০,০০০-২,৪০,০০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। এবং Officer (CS) এই পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের প্রতি মাসে ৫০,০০০-১,৬০,০০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। 

      এছাড়াও বাকি যে সব শূন্যপদ গুলি রয়েছে সেগুলির সন্বন্ধে বিস্তারিত ভাবে জানতে হলে আমাদের এই প্রতিবেদনের একেবারে নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিয়ে সেটি ভালোভাবে পড়ে জেনে নিন।

আবেদন পদ্ধতি:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য প্রার্থীদেরকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে সংশ্লিষ্ট সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট https://www.recindia.nic.in এ প্রবেশ করতে হবে।

২) এরপর সেখানে Career অপশনে ক্লিক করতে হবে।

৩) এরপর রেজিস্ট্রেশনের জন্য দেওয়া লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

৪) রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

৪) এরপর একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে Ok করে Next Button এ ক্লিক করতে হবে।

৫) এরপর সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

প্রয়োজনীয় প্রমান পত্র:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ডিগ্রি সহ অন্যান্য সব শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

৬) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৭) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

নিয়োগ পদ্ধতি:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে। এক্ষেত্রে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের প্রথমে একটি লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে শর্টলিস্ট করে দ্বিতীয় ও অন্তিম ধাপের পরীক্ষা অর্থাৎ ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। এই দুটি ধাপ মিলিয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ তারিখ:-

Rural Electrification Corporation Limited(REC) এর তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে আগামী ১৫/০৪/২০২৩ পর্যন্ত। তাই যারা আবেদন করতে চান তারা নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে ফেলবেন কারণ সময়সীমা পেরিয়ে গেলে অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে।


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment