আবারও নতুন করে রাজ্যের জেলায় জেলায় অসংখ্য স্বাস্থ্য কর্মী পদে কর্মী নিয়োগ করা হচ্ছে | WB Govt Job Recruitment

কথায় আছে স্বাস্থ্যই সম্পদ। তাই আমাদের সকলের উচিত সঠিক ভাবে স্বাস্থ্যের খেয়াল রাখা। কিন্তু আমাদের রাজ্য তথা সারা দেশে এখনও পর্যন্ত এমন বহু দরিদ্র পরিবার রয়েছে যারা আর্থিক দিক দিয়ে এতটাই দুর্বল যে কোনো কারণে শারীরিক ভাবে অসুস্থ হলে পয়সার অভাবে কোনো বেসরকারি চিকিৎসালয় গিয়ে নিজেদের ও পরিবারের অন্যান্য সদস্যদের চিকিৎসা করাতে পারেন না। তখন তাদের একমাত্র ভরসাস্থল হয়ে ওঠে রাজ্য সরকারের অধীনস্থ গ্ৰামীন প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র ও হাসপাতাল গুলি। কিন্তু বর্তমানে এই সব সরকারি গ্ৰামীন প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র গুলিতে পর্যাপ্ত পরিমাণ কর্মী না থাকার কারণে স্বাস্থ্য সম্পর্কিত যাবতীয় কাজকর্ম পরিচালনার ক্ষেত্রে চরম সমস্যার সৃষ্টি হচ্ছে। আর সেই কারণেই যত শীঘ্র সম্ভব এই সমস্যার সমাধান ঘটিয়ে গ্ৰামীন প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র গুলিতে চিকিৎসার জন্য আসা প্রতিটি দরিদ্র শ্রেণীর মানুষকে যত্ন সহকারে যাবতীয় চিকিৎসা সংক্রান্ত পরিষেবা দেওয়ার জন্য পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে রাজ্যের প্রতিটি জেলার প্রতিটি ব্লকে স্বাস্থ্য কর্মী পদে কিছু সংখ্যক গ্ৰুপ সি কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আর যেহেতু সারা রাজ্য জুড়ে এই নিয়োগ প্রক্রিয়া চলবে তাই সারা পশ্চিমবঙ্গের যে কোনো জেলা থেকেই সকল শিক্ষিত নারী পুরুষ উভয় বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। আর সবচেয়ে বড় কথা হল এখানে চাকরি পাওয়ার জন্য আপনাকে কোনো রকম লিখিত পরীক্ষা দিতে হবে না। শুধুমাত্র অ্যাকাডেমিক এক্সামিনেশনে এবং ইন্টারভিউ তে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই আপনি এখানে চাকরি পেয়ে যাবেন। তাই আর দেরি না করে চটপট আবেদন করে ফেলুন। আর নীচে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল তাই শেষ পর্যন্ত মন এই প্রতিবেদনটি পড়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিশদে জেনে নিন।

শূন্যপদের নাম, শিক্ষাগত যোগ্যতা ও বয়স সীমা:-

পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের তরফ থেকে রাজ্যের প্রতিটি ব্লকে Asha Block Programme Co-Ordinator পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অতি অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে Social Science/ Sociology/ Social Anthropology/ Economics/ Rural development এ পোস্ট গ্ৰাজুয়েট ডিগ্ৰি Complete করে থাকতে হবে। সেই সঙ্গে কম্পিউটারে বেসিক নলেজ ও good communication skill থাকাটাও অত্যন্ত জরুরি। এছাড়াও সংশ্লিষ্ট পদে কমকরে ২ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এবং আপনি যে ব্লকের হয়ে আবেদন করবেন তাকে সেই ব্লকের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। এই পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স সীমা সর্বোচ্চ ৪০ বছর পর্যন্ত ধার্য্য করা হয়েছে। তবে সরকারি নিয়মানুযায়ী SC, ST রা ৫ বছর এবং OBC রা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন পদ্ধতি:-

উপরিউক্ত পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে সম্পূর্ণ ভাবে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অফলাইনে ছাড়া আর অন্য কোনো রকম ভাবে আবেদন করলে সেই আবেদন পত্র গ্ৰাহ্য হবে না বাতিল করে দেওয়া হবে। আর তাই অফলাইনের মাধ্যমে আবেদন করতে হলে যেভাবে করতে হবে সেগুলি হল-

১) সবার প্রথমে আপনাকে আমাদের বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লেখাটিতে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিতে হবে।

২) তারপর সেই নোটিফিকেশানের ৫ নম্বর পৃষ্ঠায় একটি অ্যাপ্লিকেশান ফরম্যাট দেখতে পাবেন একটি সাদা A4 সাইজ পেপারে এই ফরম্যাটের একটি প্রিন্ট আউট বের করে নিন।

৩) এরপর সেই ফর্মে একে একে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে পূরণ করে ফেলুন।

৪) এরপর আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো ফর্মের মধ্যে ফটো লাগানোর জন্য যে জায়গা দেওয়া হয়েছে সেখানে চিটিয়ে দিন এবং সিগনেচারের জন্য দেওয়া জায়গায় একটি সিগনেচার করে দিন ‌‌।

৫) এরপর আপনার যাবতীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে নিন এবং সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলুন।

৬) সবশেষে এই সবকিছু একসাথে করে পিন দিয়ে যুক্ত করে একটি খামে ভরে খামের মুখ ভালো করে বন্ধ করে উপরে ঠিকানা লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে আপনি যে জেলার বাসিন্দা সেই জেলার SDO অফিসে গিয়ে জমা দিয়ে আসতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) মাধ্যমিক থেকে শুরু করে পোস্ট গ্ৰাজুয়েশান ডিগ্ৰি পর্যন্ত সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) রাজ্যের স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে ভোটার কার্ড এবং রেশন কার্ডের এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৭) দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

নিয়োগ পদ্ধতি:-

এই দপ্তরে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর তাদের সমস্ত অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বর ও ওয়ার্ক এক্সপিরিয়েন্সের ভিত্তিতে একটি মেরিট লিস্ট প্রকাশ করা হবে। এই লিস্টে যাদের নাম থাকবে তাদেরকে একটি ডকুমেন্টস ভেরিফিকেশন, স্কিল টেস্ট এবং ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। এই সব কিছুতে যারা উত্তীর্ণ হবেন তাদের জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের সময় সীমা:-

এখানে চাকরির জন্য অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ২৩ শে নভেম্বর থেকে শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ১২ ই ডিসেম্বর পর্যন্ত। তাই যারা আবেদন করতে চান তারা আর দেরি না করে যত শীঘ্র সম্ভব নিম্নলিখিত ঠিকানায় নির্ধারিত সময়ের মধ্যে যে কোনো দিন বেলা ১১ টা থেকে বিকাল ৫ টার মধ্যে গিয়ে আবেদন পত্র জমা করে আসুন। আবেদন পত্র জমা করার ঠিকানা হল-

        To,

        The Sub-divisional Officer,

        Bankura Sadar, PO+PS-

        Bankura, Dist-Bankura

        Pin- 722101


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago