আবারো পশ্চিমবঙ্গ পুলিশে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ, বিরাট বড় চাকরি | WB Police Recruitment 2023


রাজ্যের সেই সকল বেকার চাকরিপ্রার্থীরা যারা অনেকদিন ধরে রাজ্য পুলিশে একটা বড়সড় নিয়োগের অপেক্ষায় দিন গুনছিলেন তাদের জন্য বিরাট সুখবর। West Bengal Police Recruitment Board এর তরফ থেকে সারা রাজ্য জুড়ে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগের জন্য সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাও আবার খুবই কম শিক্ষাগত যোগ্যতায়। সারা পশ্চিমবঙ্গের ২৫ টি জেলা থেকেই বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তাহলে অযথা বিলম্ব না করে চলুন এই নিয়োগ প্রক্রিয়া সন্বন্ধীয় যাবতীয় তথ্য যেমন প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা, আবেদন পদ্ধতি, নিয়োগ পদ্ধতি, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে বিশদে জেনে নেওয়া যাক।

আবেদন পদ্ধতি:-

এক্ষেত্রে রাজ্য পুলিশের অধীনে সংশ্লিষ্ট শূন্যপদটিতে চাকরি পেতে ইচ্ছুক ও যোগ্য প্রার্থীদেরকে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। এবং তার জন্য নিম্নলিখিত পদক্ষেপ গুলি অনুসরণ করে আবেদন করতে হবে-

* সর্বপ্রথম West Bengal Police Recruitment Board এর অফিসিয়াল ওয়েবসাইট https://prb.wb.gov.in এ প্রবেশ করতে হবে।

* তারপর সেখানে নিজের নাম, ঠিকানা, মোবাইল নাম্বার, ই-মেইল আইডি ইত্যাদি দিয়ে রেজিস্ট্রেশন Complete করতে হবে।

* এরপর সংশ্লিষ্ট বোর্ডের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

* এরপর অনলাইন অ্যাপ্লিকেশন ফর্মের আকারে যে নতুন পেজ খুলবে সেখানে যথাযথ স্থানে সঠিক তথ্য বসিয়ে ফর্মটিকে ফিলাপ করে Save and Next Button এ ক্লিক করতে হবে। 

* এরপর প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে আবারও Save and Next Button এ ক্লিক করতে হবে।

* সর্বশেষে অ্যাপ্লিকেশান ফি হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ১৭০ টাকা করে এবং সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীরা ২০ টাকা করে অনলাইনের মাধ্যমে জমা দিয়ে সাবমিট করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

* সবকিছু হয়ে যাওয়ার পর ফিলাপ করা অ্যাপ্লিকেশান ফর্ম ও অ্যাপ্লিকেশান ফি এর রিসিপ্ট কপির প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন পরে কাজে লাগবে।

নির্বাচন পদ্ধতি:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদেরকে লিখিত পরীক্ষা, ফিজিক্যাল ফিটনেস টেস্ট ও ইন্টারভিউয়ের মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে। সেক্ষেত্রে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের প্রথমে একটি প্রিলিমিনারী লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষায় থাকবে ১০০ নম্বর। এতে যারা যারা সফল হবেন তাদেরকে বাছাই করে দ্বিতীয় ধাপের পরীক্ষা অর্থাৎ ফিজিক্যাল মেসারমেন্ট টেস্টের জন্য ডাকা হবে। এতে যারা যারা সফল হবেন তাদেরকে বাছাই করে তৃতীয় ধাপের পরীক্ষা অর্থাৎ ফিজিক্যাল এফিসিয়েন্সি টেস্টের জন্য ডাকা হবে। এতে উত্তীর্ণ হওয়া প্রার্থীদেরকে একটি লিখিত মেইন পরীক্ষার জন্য ডাকা হবে। এতে যারা উত্তীর্ণ হবেন তাদেরকে বেছে নিয়ে শেষ ধাপের পরীক্ষা অর্থাৎ ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। সবকিছু হয়ে যাওয়ার পর এই মোট ৫ টি ধাপ মিলিয়ে মোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করে সেই অনুযায়ী যাদেরকে যোগ্য বলে মনে করা হবে তাদেরকে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদন জানাতে হলে চাকরিপ্রার্থীকে ন্যুনতম মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করে থাকতে হবে। 

নির্ধারিত বয়সসীমা:-

এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে। তবে SC, ST প্রার্থীরা ৫ বছর এবং OBC প্রার্থীরা ৩ বছর পর্যন্ত সরকারি নিয়ম মাফিক বয়সের ছাড় পাবেন।

বেতনের পরিমাণ:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা শেষ পর্যন্ত নিজেদের যোগ্যতায় চাকরিতে নিযুক্ত হবেন তাদেরকে প্রতি মাসে ২২,৭০০-৫৮,৫০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

শূন্যপদের নাম ও সংখ্যা:-

West Bengal Police Recruitment Board এর পক্ষ থেকে রাজ্য জুড়ে লেডি কনস্টেবল নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এবং এক্ষেত্রে মোট শূন্যপদ রয়েছে ১৪২০ টি।

অন্যান্য যোগ্যতা:-

এক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাস থাকার পাশাপাশি আরও যেসব যোগ্যতা গুলি থাকতে হবে সেগুলি হল-

* আবেদনকারী প্রার্থীকে অবশ্যই একজন মহিলা হতে হবে।

* অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

* বাংলা ভাষা বলতে, লিখতে ও পড়তে দক্ষ হতে হবে।

* আবেদনের ক্ষেত্রে জেনারেল ক্যাটাগরির মহিলাদের উচ্চতা হতে হবে ১৬০ সেমি এবং ওজন হতে হবে কমপক্ষে ৪৯ সেমি। এবং গোর্খা ক্যাটাগরির মহিলাদের উচ্চতা হতে হবে ১৫২ সেমি এবং ওজন হতে হবে কমপক্ষে ৪৫ কেজি।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন করার সময় যেসব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি আপলোড করতে হবে সেগুলি হল-

* মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

* আধার কার্ড/ভোটার কার্ড/প্যান কার্ড/ পাসপোর্ট স্ক্যান করা।

* মাধ্যমিক সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থেকে থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

* মেডিকেল ফিটনেস সার্টিফিকেট স্ক্যান করা।

* কাস্ট সার্টিফিকেট স্ক্যান করা (যদি থাকে)।

* রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

* আবেদনকারীর নিজের সিগনেচার স্ক্যান করা।

আবেদনের সময়সীমা:-

রাজ্য পুলিশের অধীনে লেডি কনস্টেবল পদে কর্মী নিয়োগের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ২৩/০৪/২০২৩ থেকে শুরু হয়েছে এবং তা চলবে আগামী টানা এক মাস ধরে অর্থাৎ ২২/০৫/২০২৩ পর্যন্ত।

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment