উচ্চমাধ্যমিক পাশে 6092 টি শূন্যপদে রাজ্য জুড়ে স্থায়ী পদে কর্মী নিয়োগ পশ্চিমবঙ্গে | WB Govt Job Recruitment 2022

পশ্চিমবঙ্গের সেই সকল বেকার চাকরিপ্রার্থীরা যারা অনেকদিন ধরে লেখাপড়া শিখে স্বাস্থ্য দপ্তরে একটা স্থায়ী পদে মাসিক মোটা অংকের বেতনের একটা চাকরির সন্ধানে রয়েছেন তাদের জন্য রাজ্য সরকারের তরফ থেকে একটি সুসংবাদ রয়েছে। বর্তমানে আমাদের রাজ্যের সরকারি স্বাস্থ্য কেন্দ্র গুলিতে পর্যাপ্ত পরিমাণ স্বাস্থ্য কর্মী না থাকার কারণে দূর দূরান্ত থেকে চিকিৎসার জন্য আসা দরিদ্র শ্রেণীর মানুষদের চিকিৎসার কাজে চরম সমস্যার সৃষ্টি হচ্ছে। আর সেই কারণেই যত শীঘ্র সম্ভব এই সমস্যার সমাধান ঘটিয়ে স্বাস্থ্য কেন্দ্র গুলিতে চিকিৎসার জন্য আসা প্রতিটি দরিদ্র শ্রেণীর মানুষকে যত্ন সহকারে যাবতীয় চিকিৎসা সংক্রান্ত পরিষেবা পাইয়ে দেওয়ার জন্য পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে রাজ্যের প্রতিটি জেলার সরকারি স্বাস্থ্য কেন্দ্র গুলিতে মোট ৬০৯২ টি শূন্যপদে স্বাস্থ্য কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আর যেহেতু সারা রাজ্য জুড়ে এই নিয়োগ প্রক্রিয়া চলবে তাই সারা পশ্চিমবঙ্গের যে কোনো জেলা থেকেই নারী পুরুষ সকল শিক্ষিত বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত ভাবে যে আলোচনা করা হল তা ভালো করে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে জেনে নিন আর তার পরেও যদি কোনো কিছু জানতে বাকি থাকে তাহলে www.wbhrb.in এই ওয়েবসাইটে গিয়ে সেগুলি জেনে নিতে পারেন। 

নিয়োগকারী সংস্থা ও শূন্যপদের নাম:-

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের অধীনে থাকা West Bengal Health Requirement Board এর তরফ থেকে সারা রাজ্য জুড়ে বিভিন্ন সরকারি স্বাস্থ্য কেন্দ্র গুলিতে মোট ৬০৯২ জন স্টাফ নার্স  নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

শিক্ষাগত যোগ্যতা, বয়স সীমা ও বেতনের পরিমাণ:-

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর কর্তৃক প্রকাশিত উপরিউক্ত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে রাজ্য বা কেন্দ্রীয় সরকার অনুমোদিত শিক্ষাক্ষেত্র থেকে উচ্চ মাধ্যমিক পাস করতে হবে এই চাকরি সম্বন্ধে কিছু যোগ্যতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২২ অনুযায়ী ১৮-৩৯ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা সরকারি নিয়মানুযায়ী বয়সের কিছুটা হলেও ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে তাদেরকে সপ্তম পে কমিশন অনুযায়ী বেতন দেওয়া হবে।

আবেদন করার নিয়মাবলী:-

এই দপ্তরে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে পুরোপুরি ভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

• প্রথমে আপনাকে আমাদের বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে ক্লিক করে অথবা browser open করে সেখানে search box এ www.wbhealth.gov.in লিখে এন্টার দিতে হবে।

• এরপর ওয়েবসাইট খুললে সেখানে প্রথমে আপনার নিজের সম্পর্কে কিছু তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

• রেজিস্ট্রেশন complete হওয়ার পর অ্যাপ্লিকেশান ফর্মের আকারে একটি window open হবে সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার টাইপ করে ফিলাপ করে ফেলতে হবে।

• এরপর একে একে আপনার recent তোলা এক কপি পাসপোর্ট সাইজের ফটো ও আগে থেকে করে রাখা একটি সিগনেচার, সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব ডকুমেন্টস এর ছবি তুলে স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনে আবেদন পত্র জমা দেওয়ার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় প্রমান পত্র গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

• বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট।

• সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট সহ নার্সিং ট্রেনিং এর সার্টিফিকেট।

• কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

• এক কপি পাসপোর্ট সাইজের ফটো।

• আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ২১০ টাকা করে অনলাইনের মাধ্যমে জমা দেবেন। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীদেরকে কোনো আবেদন মূল্য দিতে হবে না।

নিয়োগ পদ্ধতি:-

এখানে অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের প্রথমে লিখিত পরীক্ষা ও তারপর ইন্টারভিউ এর মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে। তবে কত নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে, পরীক্ষার সিলেবাস কি থাকবে, কবে পরীক্ষা নেওয়া হবে এই সব কিছু আপনারা www.wbhrb.in এই ওয়েবসাইটে visit করলে সেখান থেকেই জানতে পারবেন।

আবেদনের শেষ তারিখ:-

এই দপ্তরে চাকরির জন্য অনলাইন আবেদন পত্র জমা নেওয়া আগামী ৯ ই ডিসেম্বর সকাল ১০ টা থেকে শুরু হবে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ২৩ শে ডিসেম্বর দুপুর ২ টো পর্যন্ত।


OFFICIAL NOTICE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment