উচ্চ মাধ্যমিক পাশে কৃষি বিশ্ববিদ্যালয় গ্রুপ-সি কর্মী নিয়োগ | 12th pass Wb Govt job Recruitment 2023

 

ক্রমবর্ধমান বেকারত্বের হার অতি দ্রুত কমাতে রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার উভয়েই উঠে পড়ে লেগেছেন। তাই বিগত কয়েক মাস ধরেই রাজ্য ও কেন্দ্রীয় সরকারের অধীনস্থ বিভিন্ন ছোটো বড়ো দপ্তরের পক্ষ থেকে বিভিন্ন শিক্ষাগত যোগ্যতায় কর্মী নিয়োগের জন্য বহু বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। আজ এমনই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে আমরা আপনাদের জানাতে চলেছি। চারিদিকে সবুজে ঢাকা পাহাড় ঘেরা পশ্চিমবঙ্গের রানী উত্তরবঙ্গ কে না চেনেন। এবারে এই উত্তরবঙ্গের কৃষি বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে বেশ কিছু সংখ্যক শূন্যপদে কোনো লিখিত পরীক্ষা ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় গ্ৰুপ ‘সি’ কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। শুধুমাত্র উত্তরবঙ্গে নিয়োগ করা হলেও পশ্চিমবঙ্গের যে কোনো জেলার যে কোনো জায়গা থেকে সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে শেষ পর্যন্ত যারা যোগ্যতার ভিত্তিতে চাকরিতে নিযুক্ত হবেন তাদেরকে স্থায়ী পদে নিয়োগ করা হবে এবং প্রতিমাসে রাজ্য সরকারের তরফ থেকে উচ্চহারে বেতন দেওয়া হবে। নীচে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

কোন কোন শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে?

পশ্চিমবঙ্গ সরকারের অন্তর্ভুক্ত উত্তরবঙ্গের কৃষি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ওই বিশ্ববিদ্যালয়ের যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশন প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে সেগুলি হল-

• Subject Matter Specialist(Agrometeorology)

• Agromet Observer

আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা ও বয়সসীমা কত এবং মাসিক বেতনের পরিমাণ কত?

উপরিউক্ত শূন্যপদ দুটিতে চাকরির জন্য আবেদন করতে হলে পদ বিশেষে যে ধরনের যোগ্যতা থাকতে হবে তা হল-

Agromet Observer-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে ন্যুনতম উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করে থাকতে হবে। তবে সায়েন্স বিভাগে উচ্চমাধ্যমিক পাস করে থাকলে এবং Agro-meteorology এর বিষয়ে জ্ঞান থাকলে অগ্ৰাধিকার পাওয়া যাবে। এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২০ অনুযায়ী ৪০ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম অনুযায়ী SC, ST প্রার্থীরা ৫ বছর এবং OBC প্রার্থীরা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে 6th Pay Commission অনুযায়ী ৭,২০০-২২,২০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Subject Matter Specialist(Agrometeorology)-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে Agrometeorology/Meteorology/Agronomy/Agricultural Physics এ পোস্ট গ্ৰ্যাজুয়েশান ডিগ্ৰি পাস করে থাকতে হবে। এছাড়াও Agrometeorology তে Doctoral ডিগ্ৰি পাস করে থাকলে অগ্ৰাধিকার পাওয়া যাবে। এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২০ অনুযায়ী ২০ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম অনুযায়ী SC, ST প্রার্থীরা ৫ বছর এবং OBC প্রার্থীরা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে 6th Pay Commission অনুযায়ী ২০,০০০-৪৪,৫০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

কি পদ্ধতিতে আবেদন করতে হবে?

দুটিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে কারণ এখানে অনলাইন আবেদনের কোনো রুপ ব্যাবস্থা নেই। অফলাইনের মাধ্যমে যেভাবে আবেদন করতে হবে তা হল-

১) সবার আগে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া Application Form:-Link/1 এবং Link/2 তে ক্লিক করে যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করতে চান সেই অনুযায়ী আবেদন পত্র ডাউনলোড করে নিয়ে একটি সাদা A4 সাইজ পেপারে প্রিন্ট আউট বের করে নিতে হবে।

২) এরপর সেই ফর্মের নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে ফেলতে হবে। এবং ফর্মের মধ্যে ফটো লাগানোর জন্য দেওয়া জায়গায় এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো লাগিয়ে দিতে হবে এবং সিগনেচারের জন্য দেওয়া জায়গায় সিগনেচার করে দিতে হবে।

৩) এরপর যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করবেন তার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

৪) সবশেষে এই পূরণ করা আবেদন পত্র এবং সেলফ অ্যাটেস্টেড করা জেরক্স কপি গুলি একসঙ্গে একটি খামে ভরে খামের উপর ঠিকানা ও “Application For The Post Of _ Of Gramin Krishi Mausam Sewa (GKMS)Under KVK লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্টের মাধ্যমে পাঠিয়ে দিতে পারলেই আবেদন হয়ে যাবে।

      সেইসঙ্গে Subject Matter Specialist(Agrometeorology) পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ১,০০০ টাকা করে এবং SC, ST, OBC প্রার্থীরা ৫০০ টাকা করে এবং Agromet Observer পদের জন্য আবেদনের ক্ষেত্রে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ৫০০ টাকা এবং SC, ST, OBC ক্যাটাগরির প্রার্থীরা ২৫০ টাকা করে অফিসিয়াল নোটিফিকেশনে দেওয়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেইল এর মাধ্যমে NEFT করে পাঠিয়ে দিতে হবে।

আবেদন পত্র পাঠানোর সময় তার সঙ্গে কি কি ডকুমেন্টস জমা দিতে হবে?

অফলাইনের মাধ্যমে আবেদন পত্র পাঠানোর সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি সহ পাঠাতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড/ভোটার কার্ড/পাসপোর্ট/প্যান কার্ড/ড্রাইভিং লাইসেন্সের এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক, ও স্নাতকোত্তর ডিগ্রি পাসের মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

কিভাবে চাকরিতে নিয়োগ করা হবে?

এখানে উক্ত শূন্যপদ দুটির জন্য আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের জন্য ডেকে নেওয়া হবে। এই ইন্টারভিউতে প্রাপ্ত নম্বর অনুযায়ী একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের সময়সীমা কত ও আবেদন পত্র পাঠানোর ঠিকানা কি?

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ দুটির জন্য আবেদন পত্রের জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে আগামী ৯ ই মার্চ বিকেল ৫ টা পর্যন্ত। তাই যারা আবেদন করতে চান তারা নিম্নলিখিত ঠিকানায় নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন পত্র পাঠিয়ে দিন। আবেদন পত্র পাঠানোর ঠিকানা হল-

        To,

        The Registrar (Recruitment Section),

        Utter Banga krishi Vishwavidyalaya,

        P.O-Pundibari, Dist-Cooch Bihar,

        Pin-736165, West Bengal.


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago