উচ্চ মাধ্যমিক পাশে 1458 শূন্যপদে কর্মী নিয়োগ | H.S Pass Govt Job Recruitment 2023

 

আপনি কি ভারতে স্থায়ীভাবে বসবাসকারী একজন উচ্চমাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থী? পুলিশে চাকরি করতে ইচ্ছুক ও সেই মতো নিজেকে শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত করছেন? তাহলে আপনার জন্য আমাদের চ্যানেলের তরফ থেকে একটি বিশাল বড় সুখবর রয়েছে। আর তা হল এই যে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সারা দেশ জুড়ে কোনো নির্ধারিত পার্সেন্টেজ অফ মার্কস ছাড়াই কেবলমাত্র উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় কয়েক হাজার শূন্যপদে পুলিশ ফোর্স নিয়োগের জন্য সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আর যেহেতু সারা দেশ জুড়ে এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে তাই ভারতের যে কোনো রাজ্যের যে কোনো জায়গা থেকে নারী পুরুষ সকল ন্যুনতম উচ্চমাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে এখানে ন্যুনতম উচ্চমাধ্যমিক পাসে কর্মী নিয়োগ করা হলেও দেশের উচ্চশিক্ষিত বেকার চাকরিপ্রার্থীরাও এখানে নির্দ্বিধায় চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

নিয়োগকারী দপ্তর ও শূন্যপদ গুলির নাম:-

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ Central Reserve Police Force (CRPF) এর পক্ষ থেকে সারা দেশে কয়েক হাজার শূন্যপদে যে যে ধরনের কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

• Head Constable (Ministerial)

• Assistant Sub-inspector (Steno)

শিক্ষাগত যোগ্যতা:-

উপরিউক্ত দুই ধরনের শূন্যপদের উভয় ক্ষেত্রেই চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার অনুমোদিত যে কোনো বোর্ড থেকে কমপক্ষে উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে। সেই সঙ্গে সুস্থ ও বলিষ্ঠ চেহারার অধিকারী হতে হবে। 

নির্ধারিত বয়সসীমা:-

এখানে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়সসীমা নির্ধারন করা হয়েছে ২৫/০১/২০২৩ অনুযায়ী ১৮-২৫ বছরের মধ্যে। তবে SC, ST, OBC, PwBD ও Ex- Serviceman এ রা সরকারি নিয়ম মাফিক বয়সের কিছুটা ছাড় পাবেন।

বেতনের পরিমাণ:-

উপরিউক্ত দুই ধরনের শূন্যপদের মধ্যে Head Constable (Ministerial) পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৪র্থ পে কমিশন অনুযায়ী ২৫,৫০০-৮১,১০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। 

      এবং Assistant Sub-inspector (Steno) পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৫ম পে কমিশন অনুযায়ী ২৯,২০০-৯২,৩০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন পদ্ধতি:-

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ Central Reserve Police Force (CRPF) এর পক্ষ থেকে প্রকাশিত দুই ধরনের শূন্যপদেই চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীদের সম্পূর্ণ ভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং যে যে ধাপের মধ্যে দিয়ে তাদেরকে এই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে সেগুলি হল-

• সর্বপ্রথম আমাদের এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে সরাসরি ক্লিক করে অথবা google search box এ এই দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.crpfindia.com/www.crpf.nic.in লিখে search করতে হবে।

• এরপর ওয়েবসাইটে ঢুকে Apply now Option এ ক্লিক করতে হবে।

• এরপর একটি নতুন পেজ আসবে সেখানে রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করে নিজের সম্পর্কে কিছু তথ্য দিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করে ফেলতে হবে।

• রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

• এরপর অ্যাপ্লিকেশান ফর্মের আকারে একটি নতুন পেজ আসবে সেখানে আপনার নিজের নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, বয়স, অভিভাবকের নাম, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে এবং যে পদের জন্য আবেদন করছেন সেটিকে Select করে Ok Option এ ক্লিক করতে হবে। 

•  সবশেষে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব ডকুমেন্টস এর, এক কপি পাসপোর্ট সাইজের ফটোর এবং আগে থেকে করে রাখা একটি সিগনেচারের ছবি তুলে স্ক্যান করে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

•  সবশেষে এই অ্যাপ্লিকেশান ফর্মের একটি সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দিতে হবে।

প্রয়োজনীয় প্রমান পত্র:-

আবেদন পত্র অনলাইনের মাধ্যমে সাবমিট করতে হলে আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় প্রমান পত্র গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

• বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

• দেশের স্থায়ী নাগরিকত্বের প্রমান পত্র হিসেবে আধার কার্ড স্ক্যান করা।

• মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ আরও যদি কোনো শিক্ষাগত যোগ্যতা থেকে থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা ‌‌‌‌‌।

• কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

• মেডিকেল ফিটনেস সার্টিফিকেট স্ক্যান করা।

• এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

এখানে উল্লেখিত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের লিখিত পরীক্ষা, স্কিল টেস্ট, ফিজিক্যাল স্ট্যান্ডার্ড টেস্ট, ফিজিক্যাল এফিসিয়েন্সি টেস্ট, মেডিকেল টেস্টের মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ তারিখ:-

সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলি পূরনের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া খুব তাড়াতাড়ি অর্থাৎ আগামী ৪/০১/২০২৩ তারিখ থেকে শুরু হবে এবং তা চলবে আগামী ২৫/০১/২০২৩ পর্যন্ত। সুতরাং আপনি যদি শারীরিক ভাবে ও প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার দিক থেকে যোগ্য হয়ে থাকেন তাহলে স্থায়ী পদে মোটা বেতনে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ এই দপ্তরে চাকরির সুযোগ হাতছাড়া না করে আবেদন প্রক্রিয়া শুরু হওয়া মাত্রই যত শীঘ্র সম্ভব আবেদন করে ফেলবেন।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago