এখন থেকে বিনামূল্যে রেশন দোকানেই পাওয়া যাবে রান্নার গ্যাস সিলিন্ডার, জানুন বিস্তারিত | Free LPG gas cylinder

সকল দেশবাসীর উদ্দেশ্যে এক দুর্দান্ত খুশির খবর শোনালেন প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন যে এখন থেকে আমাদের দেশের প্রত্যেক Fair Price Shop অর্থাৎ রেশন দোকান থেকেই পাওয়া যাবে LPG গ্যাস সিলিন্ডার। কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকারের সঙ্গে All India Fair Price Shop Dealers Frederation এর এক বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। সেই বৈঠকেই দুই দলের মধ্যে এই বিষয়টি নিয়ে আলোচনা হয়। এবং বৈঠক শেষে দুই দলেরই সন্মতিতে স্থির হয় যে এবার থেকে রেশন দোকানে চাল, গম, কেরোসিন তেল ইত্যাদির পাশাপাশি LPG গ্যাস সিলিন্ডারও পাওয়া যাবে। আর প্রধানমন্ত্রীর এই ঘোষণার পরই সারা দেশের নাগরিকদের মধ্যে এই বিষয়টিকে ঘিরে বিশেষ হৈচৈ পড়ে গেছে। সেইসঙ্গে তাদের মনে এই ব্যাপারে কিছু প্রশ্নও দানা বাঁধছে। যেমন কবে থেকে রেশন দোকানেই LPG গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে? তার জন্য কত দাম নির্ধারণ করা হবে অর্থাৎ এখন যে দামে কিনতে হচ্ছে সেই দামেই কিনতে হবে নাকি তার চেয়ে কম দামে পাওয়া যাবে? তার দরুন Subsidy মিলবে কিনা? এইসব। এই সব বিষয়ে আপনারা পরিস্কার ভাবে জানতে পারবেন তবে তার জন্য শেষ পর্যন্ত আমাদের প্রতিবেদনটি একটু ধৈর্য ধরে পড়তে হবে। 

     ২০২০ সাল থেকে আমাদের কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার উভয়েই সম্পূর্ণ বিনামূল্যে দেশ তথা রাজ্যের প্রতিটি সাধারণ নাগরিককে রেশন দ্রব্য বিতরণ করা শুরু করেছে। কিন্তু তার আগে পর্যন্ত যখন পয়সা দিয়ে রেশন দ্রব্য কিনতে হতো তখনও সেইসব দ্রব্য আমরা বাজার দরের তুলনায় বেশ অনেকটাই কমে রেশন দোকান থেকে পেতাম। তাহলে এবার থেকে যখন রেশন দোকানেই LPG গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে তাহলে তা কি অন্যান্য সব রেশন দ্রব্যের মতোই সস্তায় পাওয়া যাবে? নাকি এই একই দাম দিতে হবে? এই প্রশ্নই প্রতিটি দেশবাসীর মনে ঘুরপাক খাচ্ছে । এছাড়াও Domestic LPG গ্যাস এর পাশাপাশি Commercial LPG গ্যাসও রেশন দোকান থেকে মিলবে কিনা সেই বিষয়েও প্রশ্ন জাগছে তাদের মনে। 

     রেশন দোকানে LPG গ্যাস সিলিন্ডার উপলব্ধ করার জন্য গত দু’বছর যাবৎ All India Fair Price Shop Dealers Frederation এর একাধিক সদস্যরা কেন্দ্রীয় সরকারের কাছে দাবি করে চলেছেন। এবং এই বিষয়টি নিয়ে আলোচনা করতে মাঝে মধ্যেই কেন্দ্রীয় সরকারের প্রধান খাদ্য সচিব ও অন্যান্য অধিকারীকেরা  All India Fair Price Shop Dealers Frederation এর সদস্যদের সঙ্গে দিল্লিতে বৈঠক করে থাকেন। আর সেই সব বৈঠকের মধ্যেই কোনো এক বৈঠকে উভয় পক্ষের মধ্যে আলোচনার পর কেন্দ্রীয় সরকার রেশন দোকানে Subsidy বিহীন LPG গ্যাস সিলিন্ডার বিক্রি করার অনুমতি দিয়েছিলেন রেশন ডিলারদের। কিন্তু পরবর্তীকালে রেশন ডিলারদের Subsidy সহ LPG গ্যাস বিক্রির অনুমতি দেওয়ার জন্য একাধিক বার দাবি জানিয়েছেন AIFPSDF এর সদস্যদের একাংশ। 

       আর তাই অবশেষে বাধ্য হয়ে ওইদিন কেন্দ্রীয় সরকার All India Fair Price Shop Dealers Frederation এর সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে Subsidy সহ ৫ কেজির LPG গ্যাস সিলিন্ডার বিক্রির অনুমোদন দিয়েছেন। সেইসঙ্গে রেশন দোকানে ডাল ও ভোজ্য তেল দেওয়ার জন্যও রেশন ডিলারদের অনুমতি  দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে কবে থেকে রেশন দোকানে LPG গ্যাস সিলিন্ডারের সুবিধা পাওয়া যাবে সেই বিষয়ে এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সেভাবে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। তবে খুব শীঘ্রই এই সুবিধা উপলব্ধ করা হবে বলে আশা করা হচ্ছে। তবে রেশন দোকানে LPG গ্যাস সিলিন্ডার মিলবে বলেই যে তা অন্যান্য সব রেশন দ্রব্যের মতোই সস্তায় পাওয়া যাবে এমনটা নয়। কারন এই সিলিন্ডারের দাম নির্ধারণ করার কোনো অধিকার কেন্দ্রীয় সরকারের নেই। এই ৫ কেজির Subsidy যুক্ত গ্যাস সিলিন্ডার গুলির দাম নির্ধারণ করবে LPG প্রস্তুতকারী কোম্পানি গুলিই।

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago