কেন্দ্রীয় সরকারের DAE তে প্রচুর Group-C Storekeeper পদে কর্মী নিয়োগ, মাসিক বেতন ৮১,০০০ টাকা

বেকার চাকরিপ্রার্থীদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে আরও একটি নতুন নিয়োগের ঘোষণা। এবারে কেন্দ্রীয় সরকার অধীনস্থ অ্যাটমিক এনার্জি ডিপার্টমেন্টে কর্মী নিয়োগ হতে চলেছে। এই মর্মে সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে সম্প্রতি এক অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়ার কাজও শুরু করা হয়েছে। অফিসিয়াল বিজ্ঞপ্তি মারফত জানা গিয়েছে যে এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে সংশ্লিষ্ট সংস্থার অধীনে গ্ৰুপ ‘সি’ পদে প্রচুর কর্মী নিয়োগ করা হবে। সারা দেশের যে কোনো জায়গা থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতার বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এখানে স্থায়ী পদে মাসিক মোটা অংকের বেতনে কর্মী নিয়োগ করা হবে। আবেদন করতে আগ্রহী থাকলে শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থেকে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে খুঁটিনাটি তথ্য জেনে নিন এবং তারপরে আবেদন করুন ‌।

আবেদন করার নিয়মাবলী:-

কেন্দ্রীয় সরকারের অ্যাটমিক এনার্জি ডিপার্টমেন্টে সংশ্লিষ্ট গ্ৰুপ ‘সি’ পদে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। আর তার জন্য নিম্নলিখিত পদক্ষেপ গুলি অনুসরণ করতে হবে-

১) সবার আগে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে আরও কিছু জানার থাকলে তা জেনে নিতে হবে।

২) তারপর সংশ্লিষ্ট সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট https://dpsdae.formflix.in এ ভিজিট করতে হবে।

৩) তারপর সেখানে “New Registration” লিঙ্কে ক্লিক করে নিজের নাম, ঠিকানা, ইমেল ঠিকানা ও ফোন নাম্বার দিয়ে Submit করতে হবে।

৪) রেজিস্ট্রেশন সম্পন্ন হলে সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে।

৫) তারপর যে নতুন পেজ খুলবে সেখান থেকে User Action সেকশনে গিয়ে “Click Here For Already Registered” লিঙ্কে ক্লিক করে সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে দেওয়া User Id ও Password দিয়ে Login করতে হবে।

৬) এরপর অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে Save and Next Button এ ক্লিক করতে হবে।

৭) এরপর যাবতীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে আবারও Save and Next Button এ ক্লিক করতে হবে।

৮) সবশেষে আবেদন মূল্য হিসেবে কেবলমাত্র জেনারেল ক্যাটাগরির পুরুষ প্রার্থীরা ১০০ টাকা করে অনলাইনের মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে। এক্ষেত্রে সংরক্ষিত শ্রেনীর প্রার্থী ও মহিলা প্রার্থীদের কোনো রকম আবেদন মূল্য জমা দিতে হবে না।

নির্বাচন পদ্ধতি:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদেরকে দুটি ধাপের লিখিত পরীক্ষার মাধ্যমে বেছে নিয়ে চাকরিতে নিযুক্ত করা হবে। সেক্ষেত্রে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রথমে আবেদনকারী প্রার্থীদেরকে একটি ২০০ নম্বরের OMR বেসড লিখিত পরীক্ষার জন্য ডেকে নেওয়া হবে। এই পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে বাছাই করে অন্তিম ধাপের পরীক্ষা অর্থাৎ একটি ১০০ নম্বরের Descriptive Type লিখিত পরীক্ষার জন্য ডেকে নেওয়া হবে। শেষ পর্যন্ত এই দুটি ধাপ মিলিয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যাদেরকে যোগ্য বলে মনে করা হবে তাদেরকে ৬ মাসের ট্রেনিং করিয়ে ট্রেনিং শেষে স্থায়ী পদে চাকরিতে নিয়োগ করা হবে।

শূন্যপদ সম্পর্কিত বিবরণ

শূন্যপদের নাম:-

কেন্দ্রীয় সরকার অধীনস্থ অ্যাটমিক এনার্জি ডিপার্টমেন্টের পক্ষ থেকে যে শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে তা হল- Junior Purchase Assistant/Junior Storekeeper।

নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা:-

উক্ত পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি বা ইনস্টিটিউশন থেকে অন্তত পক্ষে ৬০ শতাংশ নম্বর পেয়ে সায়েন্স বিভাগে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে অথবা অন্তত পক্ষে ৬০ শতাংশ নম্বর পেয়ে কমার্স বিভাগে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে অথবা অন্তত পক্ষে ৬০ শতাংশ নম্বর পেয়ে Mechanical Engineering/Electrical Engineering/Electronics/Computer Science এ ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। 

নির্ধারিত বয়সসীমা:-

উক্ত পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হওয়া দরকার ১৮-২৭ বছরের মধ্যে। তবে SC, ST প্রার্থীরা ৫ বছর, OBC প্রার্থীরা ৩ বছর এবং PwBD প্রার্থীরা ১০-১৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

বেতন কাঠামো:-

সংশ্লিষ্ট পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে কেন্দ্রীয় সরকারের গ্ৰুপ ‘সি’ লেভেলের বেতন কাঠামো অনুযায়ী ২৫,৫০০-৮১,১০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। 

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদনের ক্ষেত্রে যে সব ডকুমেন্টস গুলি আপলোড করতে হবে সেগুলি হল-

১) মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা পাস সার্টিফিকেট স্ক্যান করা।

২) আধার কার্ড বা ভোটার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ স্নাতক বা ডিপ্লোমা কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তা স্ক্যান করা।

৫) কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে তাহলে তা স্ক্যান করা।

৬) রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৭) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

পরীক্ষার তারিখ:- 

অফিসিয়াল নোটিফিকেশন থেকে জানা গিয়েছে যে এক্ষেত্রে সংশ্লিষ্ট পদে কর্মী নিয়োগের জন্য চলতি বছরের আগামী জুন মাসের দ্বিতীয় সপ্তাহে পরীক্ষা নেওয়া হবে।

আবেদনের সময়সীমা:-

অ্যাটমিক এনার্জি ডিপার্টমেন্টের পক্ষ থেকে প্রকাশিত শূন্যপদের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া বেশ কিছুদিন আগে থেকেই অর্থাৎ ২২/০৪/২০২৩ থেকে শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে আগামী ১৫/০৫/২০২৩ পর্যন্ত।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE

Leave a Comment