কেন্দ্রের নতুন প্রকল্পে ১ লক্ষ ৪০ হাজার টাকা পাবেন সকলে, আবেদন করলেই টাকা | PMAYG Govt New Scheme Apply Now

 

রাজ্যের জনসাধারণের কথা মাথায় রেখে কেন্দ্র সরকারের নতুন এক প্রকল্প প্রণয়ন করা হয়েছে যেখানে বলা হয়েছে সমস্ত জনসাধারণকে 1 লক্ষ 40 হাজার টাকা দেওয়া হবে শুধুমাত্র আবেদন করলেই। এখানে আবেদন করতে কোন রকম শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। এই প্রকল্পটি কেন্দ্র সরকারের প্রকল্প এবং এটি একটি জনপ্রিয় ও নতুন প্রকল্প কেন্দ্র। আপনি যদি কেন্দ্র সরকারের নতুন প্রকল্পের সুবিধা উপভোগ করতে চান এবং আপনার যদি টাকার বিশেষ প্রয়োজন হয় তাহলে এই খবরটি অবশ্যই আপনাকে বিস্তারিতভাবে জেনে নিতে হবে। এখানে আবেদন করার পরে আবেদনকারীর ব্যাংক একাউন্টে সরাসরি টাকা পৌঁছে যাবে তাই টাকা কোন ঝুট-ঝামেলা নেই এখানে। আপনি এখানে আবেদন করবেন কিভাবে এবং কিভাবে বা টাকা পাবেন সে ব্যাপারে আপনি যদি বিস্তারিত জানতে চান তাহলে নিচে এ ব্যাপারে বিস্তারিত তথ্য ভালোভাবে আলোচনা করা হলো আপনাকে অবশ্যই বিস্তারিত ব্যাপারটি জেনে নিতে হবে। এখানে ভারতীয় নাগরিক হলেই আবেদন করার সুযোগ পাবেন, তাহলে চলুন ব্যাপারটি জেনে নেওয়া যাক।

এই প্রকল্পের উদ্দেশ্য: এই প্রকল্পের সূত্রপাত করা হয়েছে মূলত যারা গরীব ও মধ্যবিত্ত শ্রেণীর এবং যারা সমাজে আর্থিকভাবে পিছিয়ে রয়েছে আর যাদের আর্থিক সুবিধার বিশেষ প্রয়োজন তাদের উদ্দেশ্যেই। যাদের টাকার বিষয়ে প্রয়োজন তাদের আর্থিক সুবিধা দিয়ে সমাজের মূলধারায় নিয়ে আসার উদ্যোগেই মূলত এই প্রকল্পের সূত্রপাত। এখানে টাকা দেওয়া হবে যাদের আর্থিকভাবে সমস্যা রয়েছে এবং বাড়ি ঘরের সমস্যা রয়েছে এবং যাদের বাড়ি বানাতে সমস্যা হচ্ছে এবং বাড়ির বিশেষ প্রয়োজন তাদের উদ্দেশ্যেই এই টাকা দেওয়া হবে। গ্রাম থেকে শহরের প্রত্যেক এলাকাতেই এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন মানুষজন।

প্রকল্পের নাম:  মূলত এটি কেন্দ্র সরকারের একটি প্রকল্প এবং এই প্রকল্পের সুবিধা সকলেই উপভোগ করতে পারবেন। গ্রাম থেকে শহরের প্রতিটি মানুষের প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন এই প্রকল্পে প্রতিবছরের নতুন নতুন মানুষজন আবেদন করেন এবং প্রচুর মানুষজন এই প্রকল্পের সুবিধা উপভোগ করছেন এবং এখনো আরো প্রচুর মানুষজন এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন। এখানে যে প্রকল্পের জন্য টাকা দেওয়া হবে সেটি হল- প্রধানমন্ত্রী গ্রাম আবাস যোজনা।

কত টাকা পাবেন?
মূলত এখানে সরাসরি ব্যাংক একাউন্টে টাকা দেওয়া হয় এবং কিস্তির মাধ্যমে এখানে আবেদনকারীদের ব্যাংক একাউন্টে সরাসরি টাকা পৌঁছে যায়। গ্রাম অঞ্চলে যে টাকা দেওয়া হবে শহরত চলে এই টাকার পরিমান তার থেকে অনেক বেশি হবে। গ্রাম অঞ্চল থেকে বিশেষ করে এই প্রকল্পের মাধ্যমে যারা আবেদন করবেন তাদের প্রত্যেককেই 1 লক্ষ 40 হাজার টাকা দেওয়া হবে। এখানে মূলত 3 কিস্তির মাধ্যমে আবেদনকারীদের টাকা প্রদান করা হবে। প্রথম কিস্তিতে এখানে দেওয়া হবে 60 হাজার টাকা দ্বিতীয় কিস্তিতে দেওয়া হবে 50 হাজার টাকা। এছাড়া এখানে NRGS এর দ্বারা সর্বমোট 100 টি মেইনটেইন্স ফি দেওয়া হয়, যার মোট টাকার মূল্য 21000 টাকা অবধি। এছাড়াও পরবর্তীকালে আরো এক্সট্রা 12000 টাকা দেওয়া হবে যেটি দেওয়ার মূল উদ্দেশ্য থাকবে টয়লেট বানানোর যদি কারো বাড়িতে টয়লেট থেকে থাকে তাহলে তাদের টয়লেট বানাতে হবে না টাকাটা পেয়ে যাবেন। সব মিলিয়ে এখানে 1 লক্ষ 40 হাজার টাকা দেওয়া হবে।

কারা কারা আবেদন করতে পারবেন:

1. এখানে আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। এবং ভারতীয় পরিচয় পত্র হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড থাকতে হবে।

2. এখানে আবেদন করতে হলে আবেদনকারীর বার্ষিক আয় দেখাতে হবে অবশ্যই দরিদ্র সীমার নিচে।

3. আপনি যদি আগে এই প্রকল্পের টাকা পেয়ে থাকেন তাহলে আপনার নামে নতুন করে আবার এই প্রকল্পে টাকা পাওয়া যাবে না।

শিক্ষাগত যোগ্যতা: এখানে চাকরি প্রার্থীদের কোনরকম শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই, সকলেই এখানে আবেদন করতে পারবেন।

আবেদনের সময় প্রয়োজনীয় ডকুমেন্টস:

1.আবেদনকারীর পাসপোর্ট সাইজের ফটোকপি

2. আধার কার্ড, ভোটার কার্ড ও রেশন কার্ড

3. ব্যাংক একাউন্টের পাসবুক জেরক্স

4. আবেদনকারীর পরিবারের জব কার্ড

আবেদন পদ্ধতি:  এখানে আবেদন করতে হলে আবেদনকারী কে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনকারীরা অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারেন। এছাড়াও মাঝেমাঝে এই প্রকল্পের জন্য গ্রাম অঞ্চলে বিশেষ করে গ্রাম পঞ্চায়েতের তরফ থেকে সার্ভে করে এই প্রকল্পের জন্য নাম নথিভুক্ত করা হয়। এছাড়াও মাঝে মাঝে গ্রাম পঞ্চায়েতে অথবা বিডিও অফিস থেকে প্রধানমন্ত্রী গ্রাম আবাস যোজনার জন্য ফর্ম দেওয়া হয় সেটি আপনাকে নিতে হবে। ফরমটি ভালো করে ফিলাপ করে এর সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্টসের জেরক্স গুলো সংযুক্ত করে সেটি আপনাকে সংশ্লিষ্ট বিডিও অফিসে অথবা গ্রাম পঞ্চায়েতে গিয়ে জমা দিতে হবে। এরপরে অধিকারীগন আপনার সঙ্গে যোগাযোগ করবে অথবা পরিদর্শন করে আপনি যদি এই টাকা পাওয়ার উপযুক্ত হন তাহলে আপনাকে টাকা দেওয়া হবে।

যারা শহরাঞ্চলে বসবাস করেন তাদের সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। সরাসরি অনলাইনে আবেদন করার জন্য চাকরিপ্রার্থীদের রেজিস্ট্রেশন করতে হবে নিচের দেওয়া ওয়েবসাইটে গিয়ে। ওয়েবসাইটটি হল- https://pmaymis.gov.in/

কিভাবে আপনার নাম চেক করবেন :
যারা আবেদন করবেন তাদের নামের লিস্ট প্রকাশ করা হবে ওয়েবসাইটে। প্রধানমন্ত্রী আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করেন নিজেরাই মোবাইল দিয়ে অথবা ক্যাফে গিয়ে আধার কার্ডের নাম্বার নাম ও অন্যান্য তথ্য দিয়ে যাচাই করে দেখতে পারবেন।


আরো জানুন: CLICK HERE

নতুন নতুন প্রকল্প সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন:CLICK HERE

Leave a Comment