কেন্দ্রের নতুন প্রকল্পে বাড়ির প্রতিটি মহিলা পাবেন একটি করে সেলাই মেশিন | Govt Sewing Machines Prakalpa Apply Now

নতুন এক প্রকল্পের মাধ্যমে সারা ভারতের প্রতিটি রাজ্যের ৫০,০০০ হাজার বেকার বিবাহিতা ও অবিবাহিতা মহিলাকে কোনো রকম কোনো শিক্ষাগত যোগ্যতা ছাড়াই সম্পূর্ণ বিনামূল্যে একটি করে সেলাই মেশিন দেবেন আমাদের দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের নামকরণ করা হয়েছে প্রধানমন্ত্রী ফ্রি সেলাই মেশিন যোজনা। এর আগে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বহু জনকল্যাণ মূলক প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। কিন্তু এই প্রধানমন্ত্রী ফ্রি সেলাই মেশিন যোজনা এই কারনেই অন্যসব প্রকল্পের থেকে আলাদা কারন এই প্রকল্পে আবেদনকারীদের কোনো শিক্ষাগত যোগ্যতা বিচার করা হবে না এমনকি আবেদনকারীদের এই ফ্রি তে সেলাই মেশিন নেওয়ার জন্য কষ্ট করে লাইনেও দাঁড়াতে হবে না। ঘরে বসে নিজের সময় মতো আবেদন পত্র পূরন করে নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে জমা করে দিলেই আপনি বাড়িতে বসেই সম্পূর্ণ বিনামূল্যে হাতে সেলাই মেশিন পেয়ে যাবেন। কেন্দ্রীয় সরকারের এইরুপ উদ্যোগের কারন কারণ হল একটাই আমাদের দেশের প্রতিটি শিক্ষিত ও অশিক্ষিত বেকার মহিলারা যারা পরিবারের অর্থাভাবের কারণে কোনো সেলাই প্রতিষ্ঠান থেকে সেলাই শিখে সেই সেলাইকে কাজে লাগিয়ে নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হতে পারেন না বা তাদের নিজস্ব সেলাই মেশিন কেনার ক্ষমতা নেই তাদেরকে এই প্রকল্পের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে একটি করে সেলাই মেশিন প্রদান করে নিজের পায়ে দাঁড়াতে সাহায্য করা। যাতে তারা এই মেশিন দিয়েই সেলাই শিখে সেলাইয়ে দক্ষ হয়ে সেই শিক্ষাকে কাজে লাগিয়ে স্বনির্ভর হয়ে উঠতে পারে। এর ফলে একদিকে যেমন দেশে বেকারত্বের হার কিছুটা হলেও হ্রাস পাবে তেমনি অন্যদিকে ভারতীয় অর্থনীতিতেও আরও বেশি উন্নতি ঘটবে। আর কথা না বাড়িয়ে এই প্রধানমন্ত্রী ফ্রি সেলাই মেশিন যোজনার বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

কারা কারা এই প্রকল্পের সুবিধা পাবেন?

প্রধানমন্ত্রী ফ্রি সেলাই মেশিন যোজনার মাধ্যমে একমাত্র ভারতে স্থায়ীভাবে বসবাসকারী সেই সব ৫০,০০০ বেকার মহিলাদেরকে ই সম্পূর্ণ বিনামূল্যে সেলাই মেশিন দেওয়া হবে যারা সেলাইয়ের কাজ জানা সত্ত্বেও নিজস্ব সেলাই মেশিন কেনার ক্ষমতা না থাকায় সেলাই শিক্ষাকে কাজে লাগিয়ে স্বনির্ভর হয়ে উঠতে পারছেন না অথবা আর্থিক অভাবের কারণে কোনো সেলাই প্রতিষ্ঠানে গিয়ে টাকা দিয়ে সেলাই শিখতে পারছেন না তারা যাতে এই সেলাই মেশিন দিয়ে সেলাই শিখে নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হয়।

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য কী কী যোগ্যতা থাকা দরকার?

এই প্রধানমন্ত্রী ফ্রি সেলাই মেশিন যোজনার সুবিধা লাভ করার জন্য আবেদন করতে হলে আবেদনকারী মহিলার কোনো শিক্ষাগত যোগ্যতা থাকার প্রয়োজন নেই কিন্তু শিক্ষাগত যোগ্যতা ছাড়াও আরও বেশ কিছু যোগ্যতার প্রয়োজন আছে সেগুলি হল-

১) আবেদনকারীকে অবশ্যই একজন মহিলা হতে হবে কারণ পুরুষরা কোনো ভাবেই এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করার যোগ্য নন।

২) আবেদনকারী মহিলাকে অবশ্যই ভারতের একজন স্থায়ী নাগরিক হতে হবে।

৩) আবেদনকারী মহিলার বয়স ২০-৪০ বছরের মধ্যে হতে হবে ‌

৪) আবেদনকারী মহিলার পারিবারিক মাসিক আয় অবশ্যই ১২,০০০ টাকার নীচে হতে হবে।

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করবেন কিভাবে?

এই প্রকল্পের সুবিধা ভোগ করার জন্য আবেদন করতে হলে আপনাকে অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করতে হবে। তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে ক্লিক করে সেখান থেকে এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট টিকে ডাউনলোড করে অথবা Google search box এ গিয়ে এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট www.india.gov.in লিখে search করে এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

২) এরপর সেখানে একটি আগে থেকেই ডাউনলোড করা অ্যাপ্লিকেশান ফর্ম আসবে। সেটির একটি সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট আউট বের করে নিন।

৩) এরপর সেই ফর্মে আপনার নিজের যাবতীয় তথ্য যেমন আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলতে হবে।

৪) এরপর ফর্মের মধ্যে ফটো লাগানোর জন্য যে জায়গা দেওয়া হয়েছে সেখানে আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো চিটিয়ে দিন এবং সিগনেচারের জন্য যে জায়গা দেওয়া হয়েছে সেখানে একটি সিগনেচার করে দিন।

৫) সব হয়ে গেলে আপনার নিজের যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস গুলির এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করে ফর্মের সঙ্গে ভালো করে পিন দিয়ে যুক্ত করে একটি খামে ভরে খামের মুখ ভালো করে বন্ধ করে উপরে ঠিকানা লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্টের মাধ্যমে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিন।

আবেদন পত্রের সঙ্গে কি কি প্রয়োজনীয় ডকুমেন্টস জমা দিতে হবে?

আবেদন পত্র জমা দেওয়ার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে বার্থ সার্টিফিকেট অথবা আধার কার্ডের জেরক্স এর নীচে নিজের সই করা।

২) দেশের ও রাজ্যের স্থায়ী বাসিন্দার প্রমান হিসেবে ভোটার কার্ড, রেশন কার্ড এবং আধার কার্ডের জেরক্স এর নীচে নিজের সই করা।

৩)মাসিক আয়ের প্রমান হিসেবে পঞ্চায়েত প্রধানের সই করা একটি ইনকাম সার্টিফিকেট।

৪)কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার নীচে নিজের সই করা ।

৫) আবেদনকারীর নিজের দুই কপি পাসপোর্ট সাইজের ফটোর নীচে নিজের সই করা।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য যারা আবেদন করবেন তাদের আবেদন পত্র ভালো করে যাচাই করে যারা এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে তারা যে পঞ্চায়েত বা মিউনিসিপ্যালিটি বা ব্লকের বাসিন্দা সেই ব্লক বা পঞ্চায়েত বা মিউনিসিপ্যালিটির মাধ্যমে প্রত্যেক আবেদনকারীর বাড়িতে বাড়িতে সম্পূর্ণ বিনামূল্যে সেলাই মেশিন পৌঁছে দেওয়া হবে।

আবেদন করার জন্য নির্ধারিত শেষ তারিখ কী?

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং এই আবেদন পত্র জমা নেওয়ার কোনো নির্দিষ্ট সময় সীমা ধার্য্য করা হয়নি। অর্থাৎ আপনারা আপনাদের সময় সুবিধা মতো এখানে আবেদন করতে পারবেন।


OFFICIAL WEBSITE: http://www.india.gov.in/
এই ধরনের নতুন নতুন প্রকল্পের সুবিধা পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল এ যুক্ত হন
TELRGRAM CHANNEL: CLICK HERE

Leave a Comment