কেন্দ্রের নতুন প্রকল্পে সকলেই পাবেন 3 লক্ষ টাকা পর্যন্ত, বিস্তারিত জানুন | New Prakalpa Loan For Farmers

 

কেন্দ্র সরকারের নতুন প্রকল্পে সকলকেই দেওয়া হচ্ছে 3 লক্ষ টাকার আর্থিক সুবিধা। বলতো যারা দরিদ্র ও খেটে খাওয়া মানুষ তাদের সুবিধার জন্যই কেন্দ্র সরকারের নতুন এই প্রকল্প। বিশেষ করে যারা কৃষিকাজ করেন অথবা পশুপালন করেন অথবা যারা পোল্ট্রি ফার্ম বা মৎস্য চাষ করেন তাদের জন্যই মূলত এই সুখবরটি। আমাদের ভারতবর্ষ মূলত কৃষি নির্ভর এবং দেশের প্রায় ৭৫% মানুষজনই কৃষিকাজ অথবা প্রথম শ্রেণীর কাজকর্ম যেমন মৎস্য চাষ পোল্ট্রি ফার্ম পশুপালন ও অন্যান্য কাজের সঙ্গে যুক্ত। কৃষকদের কথা মাথায় রেখে এবং দরিদ্র মানুষজনদের যারা খেটে খাওয়া অথবা প্রথম শ্রেণীর কাজকর্মের সঙ্গে যুক্ত তাদের কথা মাথায় রেখেই মূলত কেন্দ্র সরকারের নতুন এই প্রকল্প। নিচে এই প্রকল্প প্রকল্প সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হলো। এই খবরটির বিস্তারিতভাবে পড়লে আপনারা সমস্ত কিছু জেনে নিতে পারবেন।

কেন্দ্র সরকার তথা মোদি সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরে দরিদ্র ও মধ্যবিত্ত মানুষদের জন্য এমনকি কৃষকদের জন্য নতুন নতুন প্রকল্পের ঘোষণা করেছেন। এরই মধ্যে আজকে নতুন একটা প্রকল্প আজকের যেখানে ৩ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সুবিধা দেওয়া হবে।

কেন্দ্র সরকার ঘোষণা করেছেন কিছু কিছু নতুন নতুন প্রকল্প, তার মধ্যে কিছু উল্লেখযোগ্য প্রকল্প হলো প্রধানমন্ত্রী কিষান যোজনা। যেখানে প্রত্যেকটি কৃষকের প্রতি বছর প্রচুর টাকা দেওয়া হচ্ছে। কেন্দ্র সরকারের পাশাপাশি রাজ্য সরকার নতুন একটি কথা ঘোষণা করেছেন যার নাম হল কৃষক বন্ধু প্রকল্প।

এইসব প্রকল্পের বাইরে যাদের আর্থিক সাহায্যের প্রয়োজন এবং যারা আর্থিক সাহায্য নিয়ে বড় কিছু করতে চান তাদের জন্যই মূলত আজকের এই সুখবরটি। মূলত দেশের ছোট থেকে বড় সমস্ত ধরনের কৃষকদের কথা মাথায় রেখে এবং যারা পশু পালন করেন, পোল্ট্রি ফার্ম করেন, মৎস্য চাষ করেন এছাড়াও অন্যান্য যেকোনো প্রথম শ্রেণীর কাজের সঙ্গে যুক্ত তাদের কথা মাথায় রেখে কেন্দ্র সরকার 3 লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিচ্ছেন । সাম্প্রতিক মন্ত্রিসভার বৈঠকে এই ব্যাপারটি নিয়ে আলোচনা করা হয়েছে এবং এই ঋণের কথা বলা হয়েছে। এবং এই ঋণ দেওয়া শুরু হবে আগামী কিছুদিনের মধ্যেই।

কেন্দ্রের যেকোনো ধরনের সমবায় ব্যাংকের তরফে সরকারি, রাস্ট্রায়ত্ব ও বেসরকারি ব্যাংকের তরফে এই ঋন প্রদান করা হবে। আপনি যেকোনো জায়গা থেকে ঋন নিলেই  আপনি সমস্ত জায়গা থেকে সরকারের নিয়ম অনুযায়ী একই সুবিধা পাবেন।

মূলত খেটে খাওয়া মানুষ অর্থাৎ যারা পশু পালন করেন তারা, যারা কৃষি কাজ করেন তারা, যারা মৎস্য চাষ করেন তারা সকলে অথবা যারা করতে চান তারা সকলেই এই আর্থিক সুবিধা উপভোগ করতে পারবেন।


আরো জানুন: CLICK HERE

নতুন নতুন প্রকল্প সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন:CLICK HERE

Leave a Comment