কেন্দ্র সরকারের নতুন এই প্রকল্পে বিনা যোগ্যতায় সকলেই ৫০ হাজার টাকা করে পাবেন | Govt New Scheme

 সামনেই রয়েছে পঞ্চায়েত ভোট আর এই ভোটকে লক্ষ্য করে রাজ্য সরকার যেমন একের পর এক নতুন নতুন প্রকল্প উদ্ভাবন করছেন, ঠিক তেমনি রাজ্যের বিরোধী সরকারও বিভিন্ন ধরনের একের পর এক নতুন নতুন প্রকল্প চালু করছেন রাজ্যে। প্রধানমন্ত্রীর অন্যান্য জনকল্যাণমূলক প্রকল্পের মতো আরও একটি নতুন জনকল্যাণমূলক প্রকল্পের তথ্য সামনে উঠে এসেছে যেই প্রকল্পের মাধ্যমে আবেদনকারীরা সরাসরি 50 হাজার টাকা পর্যন্ত পেয়ে যেতে পারেন। ঘরে বসেই পেয়ে যাবেন এই সুবিধায় এর জন্য আপনাকে বাড়ির বাইরে কোথাও যেতে হবে না।

এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন কেন্দ্র তথা রাজ্যের লক্ষ লক্ষ সকল ধরনের সাধারণ মানুষজন। পুরুষ মহিলা নির্বিশেষে সকলেই এই টাকা পাওয়ার উপযুক্ত। বিশেষ করে আমরা দেখতে পেয়েছি করোনাকালে লক্ষ লক্ষ মানুষ কর্মে ছাটাই হয়েছে এবং কাজকর্ম হারিয়েছে এর পরিপ্রেক্ষিতেই নতুন করে এই প্রকল্পের ঘোষণা করা হয়েছে যার মাধ্যমে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির তরফ থেকে 10 হাজার টাকা থেকে 50 হাজার টাকা পর্যন্ত দেওয়া হচ্ছে এবং এই টাকা দিয়ে ছোট বড় ব্যবসা শুরু করে স্বনির্ভর হওয়ার উদ্দেশ্যেই এবং নিজের উদ্যোগে ছোটখাটো ব্যবসা চালু করে অর্থনৈতিক দিক দিয়ে স্বাচ্ছন্দ হওয়ার উদ্দেশ্যেই মূলত এই নতুন এক প্রকল্পের সূচনা করা হয়েছে যারা যারা এই প্রকল্পের টাকা নিতে চান তারা অবশ্যই বিস্তারিত ভাবে এই সূত্রটি কিনে নিবেন নিচে এই প্রকল্পের সম্বন্ধে বিস্তারিত তথ্য আলোচনা করা আছে । আপনারা কিভাবে এই প্রকল্পের টাকা পাবেন এবং টাকা পেতে গেলে কিভাবে আবেদন করবেন বিস্তারিত নিচে আলোচনা করা হয়েছে।

প্রকল্পের নাম: নারী-পুরুষ নির্বিশেষে এখানে যে প্রকল্পের কথা বলা হয়েছে এবং যে প্রকল্পে রাজ্য তথা কেন্দ্রের সকল জনসাধারণ এই আবেদন করলে টাকা পাবেন সেই জনকল্যাণমুখী এবং উল্লেখযোগ্য প্রকল্প হল – প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা।

কারা কারা আবেদন করার সুযোগ পাবেন: এখানে কোনরকম বাধ্যবাধকতা নেই, সমস্ত ধরনের ও সমস্ত শ্রেণীর মানুষজনই এখানে আবেদন করলে টাকা পেয়ে যেতে পারেন। তবে এখানে টাকা দেওয়া হবে মূলত ব্যবসার খাতিরে এবং আপনি ব্যবসা করেন বা ব্যবসা করবেন সেটি আবেদন করার সময় উল্লেখ করতে হবে। অর্থাৎ এখানে আবেদন করার সময়ই দেখাতে হবে আপনি ব্যবসা করেন, পরবর্তীকালে আপনি আপনি এই টাকা ব্যবসা না করেও অন্য কোন কাজে লাগাতে পারবেন। ইতিমধ্যেই কেন্দ্র সরকারের তরফে ৩৪ লক্ষ মানুষজন এই প্রকল্পের সুবিধা উপভোগ করেছেন এবং আরো বহু লক্ষ লক্ষ মানুষ এই প্রকল্পের আওতায় টাকা পেয়ে যেতে পারেন। টাকা পেতে হলে করতে হবে সঠিকভাবে আবেদন।

এখানে টাকা পেতে গেলে কি কি করতে হবে:

1. এখানে টাকা পাওয়ার জন্য আবেদনকারের অবশ্যই আধার নাম্বারের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক থাকতে হবে। যদি লিংক না থাকে তাহলে তাড়াতাড়ি লিংক করিয়ে নিতে হবে।

2. এখানে আবেদন করতে হলে আবেদনকারীর অবশ্যই ব্যাংকের বই থাকতে হবে।

3. যারা ছোটখাটো ব্যবসা করেন বা যারা ব্যবসা করবেন বা যাদের টাকার প্রয়োজন তারা সকলেই এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

টাকার মূল্য: এখানে যারা যারা আবেদন করবেন তাদের প্রথমে কোনরকম গ্যারান্টি ছাড়াই 10000 টাকার ঋণ দেওয়া হবে। যারা প্রথমে এই দশ হাজার টাকার ঋণ পরিশোধ করবেন তাদের পরবর্তীকালে আবার ২০ হাজার টাকা ঋণ দেওয়া হবে এবং যারা বিশ হাজার টাকার ঋণ ও পরিশোধ করবেন তাদের পরবর্তীকালে ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে।

সুবিধা:

1.এখানে টাকা পাওয়ার বিশেষ সুবিধা হল এখানে কোনরকম গ্যারান্টি দিতে হয় না টাকার গ্যারান্টি নেবে কেন্দ্র সরকার।

2.এই প্রকল্পের মাধ্যমে টাকা নিলে যারা যারা টাকা পাবেন তাদের একাউন্টে আবার 7 শতাংশ হারে ত্রৈমাসিক পদ্ধতিতে ভর্তুকি দেওয়া হবে কেন্দ্র সরকারের তরফ থেকে।

আবেদন পদ্ধতি: এখানে সরাসরি অনলাইনের মাধ্যমে অথবা অফলাইনের মাধ্যমেও আবেদন করতে হবে।

1. অনলাইনে আবেদন করতে চাইলে আবেদনকারীকে অবশ্যই অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে। অফিশিয়াল ওয়েবসাইটটি হলো- https://pmsvanidhi.mohua.gov.in/

2. এরপর চাকরিপ্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সরাসরি ব্যক্তিগত তথ্য ও সমস্ত তথ্য দিয়ে অনলাইনের মাধ্যমে ফরম ফিলাপ করে আবেদন জানাতে পারেন।

3. এখানে আবেদন করতে হলে অবশ্যই আধার নাম্বারেশনে মোবাইল নাম্বার লিঙ্ক থাকতে হবে এবং ব্যাংকের পাস বই থাকতে হবে এবং সেগুলো অনলাইনে আবেদনের সময় দিতে হবে।

4. যারা যারা অফলাইনে আবেদন করতে ইচ্ছুক তারা সরাসরি কমন সার্ভিস সেন্টার অথবা ব্যাংক এ গিয়েও এই প্রকল্পের ঋণের সম্বন্ধে যোগাযোগ করতে পারেন।

আমরা প্রতিদিন এই ধরনের নিত্য নতুন প্রকল্পের আপডেট আপনাদের সামনে উপস্থাপন করে থাকি, যার মাধ্যমে বহু মানুষ উপকৃত হয়। আপনারা যদি এ ধরনের নতুন নতুন প্রকল্পের আপডেট সবার প্রথমে পেতে চান তাহলে অবশ্যই আপনাদের সবার প্রথমে নিচের দেওয়া লিংকে ক্লিক করে টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে হবে। আপনারা এই ধরনের আপডেট সবার প্রথমে আমাদের টেলিগ্রাম চ্যানেলে পেয়ে যাবেন।


TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago