কেন্দ্র সরকারের নতুন বিল – আর কোন সরকারি চাকরি স্থায়ী নয় সমস্ত চাকরি চুক্তিভিত্তিক ও অস্থায়ী | All govt Job temporary and contract based

 

সরকারি চাকরি প্রার্থী বা যারা সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য কেন্দ্র সরকার নিয়ে আসছে একটি নতুন একটি বিল যেটি সমস্ত চাকরিপ্রার্থীদের জন্য আশঙ্কাজনক বলে মনে করা হচ্ছে। এবার থেকে আর কোন চাকরি সে সরকারি চাকরি হোক বা বেসরকারি চাকরি হোক স্থায়ী ভাবে থাকবেনা। সমস্ত চাকরিতে চুক্তিভিত্তিক ভাবে বা অস্থায়ীভাবে কর্মী নিয়োগ করা হবে, এমনই বিল আনতে যাচ্ছে কেন্দ্র সরকার। সরকার ইচ্ছা করলে যেকোনো সময়ই এইসব চাকরিপ্রার্থীদের চাকরি থেকে বরখাস্ত করতে পারবে অর্থাৎ কর্মী ছাঁটাই করতে পারবে যে কোন সময়। শীতকালীন অধিবেশনে এই বিলটি পাস হবে এমনটাই জানা যাচ্ছে।

বর্তমানে অনেক সরকারি চাকরি রয়েছে যেগুলো স্থায়ীভাবে কর্মী নিয়োগ করা হয়, কিন্তু এই বিলটি পাশ হলে আর কোন চাকরি স্থায়ী ভাবে নিয়োগ হবে না সমস্ত চাকরি চুক্তিভিত্তিক ও অস্থায়ীভাবে নিয়োগ হবে। এ রকমই নতুন শ্রম বিধি বিল পাস হবে কেন্দ্র সরকারের শীতকালীন অধিবেশনে। এটি পাস হওয়ার সঙ্গে সঙ্গেই সমগ্র ভারতবর্ষের প্রতিটি রাজ্যের এই নিয়ম লাগু করা হবে।

শিল্প কর্মসংস্থান ও চাকরি সম্বন্ধীয় যে শ্রমবিধি আইন রয়েছে সেগুলোর বিলোপ ঘটিয়ে নতুন শ্রমবিধি আইন আনতে চলেছে কেন্দ্র সরকার। এই আইনের মূল লক্ষ্য হলো সমগ্র দেশে স্থায়ী চাকরি গুলোকে চুক্তির মাধ্যমে নিয়োগ করা। এখানে ইসথায়ি মেয়াদ হবে 3 মাস থেকে 6 মাস। তবে যতদিন চাকরিতে নিযুক্ত থাকবে ততদিন পর্যন্ত চাকরির নিরাপত্তা ব্যবস্থা করবে সরকার। সরকার ইচ্ছা করলে যখন তখন কর্মী ছাঁটাই করে দিতে পারবে। এই দিল পর্যালোচনা করে দেখা যাচ্ছে সরকারি কর্মীদের সরাসরি ছাঁটাই করার অধিকার দিচ্ছে কেন্দ্র সরকার।

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন:CLICK HERE

Leave a Comment