কোনো পরীক্ষা ছাড়াই জাতীয় স্বাস্থ্য মিশনে Group-C পদে কর্মী নিয়োগ, বেতন ২৫,০০০ টাকা | Govt Job Recruitment

রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য আবারও নতুন করে একটি দুর্দান্ত নিয়োগের সুখবর। দেশ তথা রাজ্যের সাধারণ নাগরিকদের সুস্বাস্থ্য বজায় রাখতে তাদেরকে সম্পূর্ণ বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা প্রদান করার উদ্দেশ্যে চালু করা হয়েছে একাধিক স্বাস্থ্য প্রকল্প। আর এবারে এমনই এক স্বাস্থ্য প্রকল্পের অধীনে রাজ্যের জেলায় জেলায় একাধিক শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। এই উদ্দেশ্যে সম্প্রতি পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে এক অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এক্ষেত্রে সবচেয়ে বড় বিশেষত্ব হল এই যে, এখানে মাসিক উচ্চ বেতনে কোনো লিখিত পরীক্ষা বা ইন্টারভিউ ছাড়াই কর্মী নিয়োগ করা হবে। সুতরাং সাম্প্রতিককালে সরকারি হোক বা বেসরকারি, চাকরির যা বাজার তাতে করে সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে রাজ্য সরকারের তরফ থেকে এই ধরনের এক নিয়োগের ঘোষণা যে বেকার চাকরিপ্রার্থীদের জন্য অত্যন্ত আনন্দদায়ক হয়ে উঠবে তা আর বলার অপেক্ষা রাখে না। সুতরাং আর এক মূহুর্তও সময় নষ্ট না করে দ্রুত আবেদন করে ফেলুন। আর তার আগে এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নিন।

নিয়োগকারী দপ্তর:-

পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সেক্ষেত্রে এই দপ্তরের তত্ত্বাবধানে পরিচালিত জাতীয় স্বাস্থ্য মিশনের আওতায় বিভিন্ন ধরনের শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে ‌‌। 

আবেদন করার নিয়মাবলী:-

জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে চাকরির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। তার জন্য রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://wbhealth.gov.in এ গিয়ে প্রথমে নিজের নাম, ঠিকানা, ইমেল আইডি, ফোন নাম্বার ইত্যাদি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর অনলাইন অ্যাপ্লিকেশন ফর্মে প্রয়োজন মতো তথ্য দিয়ে ফিলাপ করে যাবতীয় প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ বাকি সব প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে। 

       আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় জানিয়ে রাখি, এক্ষেত্রে আবেদনকারীরা একের অধিক পদে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে সেক্ষেত্রে তাদেরকে প্রতিটি পদের জন্য আলাদা আলাদা করে আবেদন করতে হবে। 

নির্বাচন প্রক্রিয়া:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা বা ইন্টারভিউ নেওয়া হবে না। এক্ষেত্রে শুধুমাত্র শিক্ষাগত যোগ্যতা, সংশ্লিষ্ট পদে কাজের অভিজ্ঞতা ও স্কিল টেস্টের মাধ্যমে যোগ্য প্রার্থীদের বেছে নিয়ে চাকরিতে নিয়োগ করা হবে।

শূন্যপদ গুলির নাম:-

এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে জাতীয় স্বাস্থ্য মিশনের আওতায় যে যে পদ গুলিতে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

• Social Worker

• Laboratory Technician

• Medicine Specialist

• Pediatric Specialist

• Opthalmologist 

• Community Health Assistant

• Staff Nurse

• Dental Hygienist

• Physiotherapist

• Psychologist

• Opthalmic Assistant

• Pharmacist সহ আরও অনেক।

পদ বিশেষে শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও বেতনের পরিমাণ

Social Worker:-

শিক্ষাগত যোগ্যতা-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে Sociology/Social Work এ স্নাতকোত্তর ডিগ্রি পাস করে থাকতে হবে। সেইসঙ্গে সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা ও বেতনের পরিমাণ-

এই পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এবং সংশ্লিষ্ট পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Laboratory Technician:-

শিক্ষাগত যোগ্যতা-

এই পদের জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে সায়েন্স বিভাগে উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে। এর পাশাপাশি যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে Laboratory Techniques এ ডিগ্ৰি বা ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও কম্পিউটার নলেজ থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা ও বেতনের পরিমাণ-

এই পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী সর্বনিম্ন ১৯ থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২২,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Staff Nurse:-

শিক্ষাগত যোগ্যতা-

এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে Indian Nursing Council/West Bengal Nursing Council অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে GNM/B.Sc নার্সিং ট্রেনিং Complete করে থাকতে হবে। সেইসঙ্গে নার্সিং এর কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা ও বেতনের পরিমাণ-

এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ২৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Opthalmologist :-

 

শিক্ষাগত যোগ্যতা-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে Opthalmology তে স্নাতকোত্তর ডিগ্রি পাস করে থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট বিষয়ে MBBS ডিগ্ৰি থাকতে হবে। 

বয়সসীমা ও বেতনের পরিমাণ-

এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী সর্বোচ্চ ৬৭ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি ১ সপ্তাহ অন্তর ৩০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

        এই পদ গুলির প্রতিটির ক্ষেত্রেই সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা সরকারি নিয়ম মাফিক বয়সের ছাড় পাবেন। 

          বাকি যেসব শূন্যপদ গুলি রয়েছে সেগুলির সন্বন্ধে বিস্তারিত ভাবে জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-  

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র যেমন মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা পাস সার্টিফিকেট স্ক্যান করা।

• সচিত্র পরিচয় পত্র হিসেবে আধার কার্ড/ভোটার কার্ড/প্যান কার্ড/ড্রাইভিং লাইসেন্স স্ক্যান করা।

• শিক্ষাগত যোগ্যতার প্রমাণ পত্র যেমন মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি সহ পদ বিশেষে বাকি সব প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

• কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

• কম্পিউটার কোর্সের সার্টিফিকেট মে পদের ক্ষেত্রে প্রয়োজন সেক্ষেত্রে তা স্ক্যান করা।

• ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

• রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

• আবেদনকারীর নিজস্ব সিগনেচার।

আবেদন করার শেষ তারিখ:-

জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে নিয়োগের জন্য প্রকাশিত হওয়া সংশ্লিষ্ট শূন্যপদ গুলির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে আগামী ২৬/০৫/২০২৩ পর্যন্ত।


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment