কোনো পরীক্ষা ছাড়াই মাধ্যমিক পাসে পশ্চিমবঙ্গের রেলে গ্ৰুপ ডি কর্মী নিয়োগ | WB RRB Group-D Recruitment 2023

আপনি কি একজন মাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থী? দীর্ঘদিন ধরে রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার অধীনস্থ বিভিন্ন দপ্তরে চাকরির পরীক্ষা দিচ্ছেন কিন্তু আজ পর্যন্ত সফল হতে পারেননি? এমনকি বেসরকারি প্রতিষ্ঠানেও বহুবার চাকরির চেষ্টা করেও ব্যার্থ হয়েছেন?তাই বেকারত্বের জ্বালায় জর্জরিত হয়ে দিন কাটাচ্ছেন? তাহলে আপনার জন্য আজ একটি দুর্দান্ত সুখবর রয়েছে। আর তা হল ইস্টার্ন রেলওয়ের তরফ থেকে কোনো কারিগরি প্রশিক্ষণের যোগ্যতা ছাড়াই কেবলমাত্র মাধ্যমিক পাস যোগ্যতায় মোট ২৬ টি স্টেশনে টিকিট বুকিং এজেন্ট পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে। এই নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রে সবচেয়ে বড়ো বিশেষত্ব হল এইটাই যে এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা বা ইন্টারভিউ ছাড়াই সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে। তাই এতো কম যোগ্যতায় কোনো প্রকার পরীক্ষা ছাড়াই রেল বিভাগে চাকরি পাওয়ার এই সুবর্ন সুযোগ হাতছাড়া না করে যত শীঘ্র সম্ভব আবেদন করে ফেলুন। আর এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিশদে জানতে চাইলে আমাদের এই প্রতিবেদনটি একটু মন দিয়ে শেষ পর্যন্ত পড়ে জেনে নিন। নিম্নে এই বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

নিয়োগকারী সংস্থা ও শূন্যপদের নাম:-

ইস্টার্ন রেলওয়ের তরফ থেকে রাজ্যের মোট ২৬ টি স্টেশনে টিকিট বুকিং এজেন্ট পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা:-

সংশ্লিষ্ট পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকার স্বীকৃত কোনো বোর্ড থেকে নুন্যতম মাধ্যমিক পাস করে থাকতে হবে। তবে যারা উচ্চমাধ্যমিক বা স্নাতক ডিগ্রি বা স্নাতকোত্তর ডিগ্রি পাস করেছেন তারাও এখানে নির্দ্বিধায় চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। এছাড়া আবেদনকারী যে স্টেশনে টিকিট বুকিং এজেন্ট পদে চাকরি পাওয়ার জন্য আবেদন করবেন তাকে অবশ্যই সেই স্টেশন সংলগ্ন এলাকার একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

নির্ধারিত বয়সসীমা:-

এখানে সংশ্লিষ্ট পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছরের উর্ধ্বে। এক্ষেত্রে বয়সের কোনো উর্ধ্বসীমা নেই অর্থাৎ ১৮ বছরের উর্ধ্বে যে কেউ এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

বেতনের পরিমাণ:-

ইস্টার্ন রেলওয়ের তরফ থেকে প্রকাশিত টিকিট বুকিং এজেন্ট পদে যে সব কর্মীদের নিযুক্ত করা হবে তাদের কোনো বাঁধা বেতন নেই। পুরোপুরি কমিশন ভিত্তিক বেতন দেওয়া হবে। অর্থাৎ কোনো কর্মী যদি মাসিক ১,০০০-২০,০০০ টাকা পর্যন্ত টিকিট বিক্রি করতে পারেন তাহলে তাকে মাসের শেষে ২৫% কমিশন অর্থাৎ ২৫০-৫,০০০ টাকা পর্যন্ত, আর যদি কোনো কর্মী মাসিক ২০,০০১-১,০০,০০০ টাকা পর্যন্ত টিকিট বিক্রি করতে পারেন তাহলে তাকে মাসের শেষে ১৫% কমিশন অর্থাৎ ৩,০০০-১৫,০০০ টাকা পর্যন্ত এবং কেউ যদি মাসিক ১,০০,০০০ টাকার উপরে টিকিট বিক্রি করতে পারেন তাহলে তাকে মাসের শেষে ৪% কমিশন অনুযায়ী সে যত বেশি টিকিট বিক্রি করতে পারবেন সেই অনুযায়ী হিসেব করে বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়ার বিবরণ:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে ইচ্ছুক চাকরিপ্রার্থীদের অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে কারণ এখানে অনলাইন আবেদনের কোনো রুপ ব্যাবস্থা নেই। অফলাইন আবেদনের ক্ষেত্রে যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্ক টিতে ক্লিক করে সেখান থেকে অথবা google search box এ www.ser.indianrailways.gov.in লিখে search করতে হবে।

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে আবেদন পত্র ডাউনলোড করে সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট আউট বের করে নিতে হবে।

৩) এরপর সেই ফর্মের নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্ম টিকে ফিলাপ করে ফেলতে হবে।

৪) এরপর একেবারে উপরের দিকে ডানপাশে ফটো লাগানোর জায়গায় এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো লাগিয়ে দিতে হবে এবং একেবারে নীচের দিকে ডানপাশে সিগনেচারের জন্য দেওয়া জায়গায় সিগনেচার করে দিতে হবে।

৫) এরপর মাধ্যমিক পরীক্ষার মার্কসীট ও সার্টিফিকেট ছাড়াও আরও যদি কোনো শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট ও অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

৬) সবশেষে এই সবকিছু একসাথে খামে ভরে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় গিয়ে জমা করে দিতে পারলেই আবেদন প্রক্রিয়া শেষ।

প্রয়োজনীয় প্রমান পত্র:-

আবেদন পত্র প্রেরণ করার সময় তার সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) আধার কার্ড এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) মাধ্যমিক পাসের মার্কসীট ও সার্টিফিকেট সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

৬) আবেদনকারী যে এলাকার বাসিন্দা সেখানকার পঞ্চায়েত বা মিউনিসিপ্যালিটি প্রদত্ত স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট।

নিয়োগ পদ্ধতি:-

ইস্টার্ন রেলওয়ের তরফ থেকে প্রকাশিত টিকিট বুকিং এজেন্ট পদে কর্মী নিয়োগের জন্য আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদেরকে কোনো পরীক্ষা নীরিক্ষা ছাড়াই সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে। তবে এক্ষেত্রে তাদেরকে ১০,০০০ টাকা রিফান্ডেবল সিকিউরিটি মানি হিসেবে জমা রাখতে হবে। তবেই তিনি চাকরিতে জয়েন করতে পারবেন নচেৎ নয়। 

আবেদন করার শেষ তারিখ:-

এখানে অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে এক মাসের ও বেশি সময় ধরে অর্থাৎ আগামী ৮/০২/২০২৩ পর্যন্ত। তাই যারা আবেদন করতে চান তারা নিম্নলিখিত ঠিকানায় প্রতিদিন সকাল ১০.৩০মিনিট থেকে দুপুর ১.০০ টার মধ্যে গিয়ে আবেদন পত্র জমা করে আসবেন। আবেদন পত্র জমা করার ঠিকানাটি হল-

        Sr. Divisional Commercial

        Manager’s Office, Adra

        723121.


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment