জুলাই মাসে লক্ষীর ভান্ডারের টাকা পাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট জানালেন মুখ্যমন্ত্রী! না জানলে পস্তাবেন | WB Lakshmi Bhandar Big update

 

হাতে আর মাত্র কিছুদিন তার পরেই আগামী ৮ ই জুলাই আমাদের রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। আর ঠিক তার আগেই মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার স্বপ্নের প্রকল্প লক্ষীর ভান্ডার নিয়ে কিছু গুরুত্বপূর্ণ আপডেট জানালেন। গত কয়েকদিন যাবৎ বাংলার মা বোনেদের মধ্যে এই প্রকল্পকে ঘিরে বেশ কিছু প্রশ্ন উঠেছে। যেমন ধরুন আগামী জুলাই মাসে এই প্রকল্পের মাধ্যমে প্রাপ্য টাকা কত তারিখের মধ্যে পাওয়া যাবে? কত টাকা করে পাওয়া যাবে অর্থাৎ ভাতার পরিমাণ বাড়তে চলেছে কিনা? যে সব মহিলাদের এই প্রকল্পের টাকা পাওয়ার ক্ষেত্রে যে যে ডকুমেন্টস থাকা আবশ্যিক তা না থাকা সত্ত্বেও এতদিন পর্যন্ত টাকা পাচ্ছিলেন কিন্তু চলতি জুন মাস থেকে রাজ্য সরকার এই প্রকল্পের টাকা দেওয়ার বিষয়ে কিছু নির্দেশ জারি করায় জুন মাস থেকে অ্যাকাউন্টে আর টাকা ঢুকছে না তাই সরকারের নির্দেশানুযায়ী নতুন করে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস জমা দিয়েছেন তারা আগামী জুলাই মাসে টাকা পাবেন কিনা? পেলেও কত করে পাবেন অর্থাৎ জুন মাসের তাদের যে পাওনা টাকা বাকি রয়েছে তা সমেত জুলাই মাসের ভাতার টাকা পাওয়া যাবে কিনা? এইসব প্রশ্নগুলির উত্তর দিতে মাননীয়া মুখ্যমন্ত্রী সম্প্রতি নবান্নে এক বৈঠকের আয়োজন করেন। আর সব প্রশ্নের উত্তর পরিস্কার ভাবে জানিয়ে দেন। মুখ্যমন্ত্রীর দেওয়া সেই উত্তর গুলি জানাতেই আমরা আজ আপনাদের সামনে এই প্রতিবেদনটি নিয়ে হাজির হয়েছি।

        সাম্প্রতিক সময়ে আমাদের রাজ্যে যতগুলি প্রকল্প চালু রয়েছে তার মধ্যে সবচাইতে বেশি জনপ্রিয়তা অর্জন করেছে লক্ষীর ভান্ডার প্রকল্প। এই প্রকল্প শুধুমাত্র এ রাজ্যেই নয় এ রাজ্যের সীমা অতিক্রম করে দেশের অন্যান্য রাজ্য গুলিতেও খ্যাতি লাভ করেছে। এর মাধ্যমে ২৫ থেকে ৬০ বছর পর্যন্ত বেকার মহিলাদের ৫০০ ও ১,০০০ টাকা করে মাসিক ভাতা দেওয়া হয়। এতদিন পর্যন্ত এই প্রকল্পের টাকা দেওয়া নিয়ে খুব একটা কঠোর হননি রাজ্য সরকার। কয়েকটি প্রয়োজনীয় ডকুমেন্টস ছাড়াও এতদিন পর্যন্ত টাকা দেওয়া হচ্ছিল। তবে বর্তমানে আবেদনকারীর সংখ্যা ক্রমাগত ধরা ছোঁয়ার বাইরে হয়ে যাওয়ায় সরকার এই প্রকল্পের টাকা দেওয়ার বিষয়ে নির্দিষ্ট কিছু নির্দেশ জারি করেছে। 

       বর্তমানে সারা রাজ্যের মোট ২ কোটি মহিলা লক্ষীর ভান্ডার প্রকল্পের আওতায় ভাতা পাচ্ছেন। সেই কারণেই এত বিশাল সংখ্যক মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করতে গিয়ে নাকানিচুবানি খাচ্ছেন সরকারি আধিকারীকেরা। তাই সরকারের নির্দেশ মতো নতুন করে সকল প্রয়োজনীয় ডকুমেন্টস জমা দিয়ে আবেদন করা সত্ত্বেও তাদের ডকুমেন্টস ভেরিফিকেশনের কাজ সম্পন্ন করতে একটু দেরি হচ্ছে। ফলে তাদের অ্যাকাউন্টে টাকা জমা করতেও দেরি হচ্ছে। তবে নবান্নে অনুষ্ঠিত হওয়া বৈঠকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে, চিন্তা করার কোনো প্রয়োজন নেই যারা সকল প্রয়োজনীয় ডকুমেন্টস জমা দিয়ে নতুন করে আবেদন করেছেন আগামী জুলাই মাসের ৭ তারিখের মধ্যেই তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আগের পাওনা টাকা সহ জুলাইয়ের টাকা একসাথে জমা করে দেওয়া হবে।

       সেইসঙ্গে মুখ্যমন্ত্রী এও জানিয়েছেন যে, আগামী ৮ ই জুলাই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। সেই সময় ভোট সংক্রান্ত যাবতীয় কাজ নিয়ে রাজ্য সরকার ব্যাস্ত হয়ে পড়বে। তাই তার আগেই রাজ্য সরকার লক্ষীর ভান্ডার সহ বাকি সব প্রকল্পের টাকা মিটিয়ে দেবে। 

MORE NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় ও নিত্যনতুন এই ধরনের আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment