জুলাই মাস থেকেই বন্ধ রেশন, লক্ষ লক্ষ মানুষের রেশন কার্ড বাতিল করা হবে, জানিয়ে দিল রাজ্য সরকার | WB Ration Card Big Update

আমাদের দেশের প্রতিটি সাধারণ মানুষের কাছে বরাবরই অন্যান্য পরিচয় পত্র গুলির তুলনায়  রেশন কার্ড অধিক গুরুত্বপূর্ণ ছিল। আর করোনার সময় থেকে তো এর গুরুত্ব আগের তুলনায় আরও বেড়ে গিয়েছে। কারন এই রেশন কার্ড তো শুধুমাত্র একটি পরিচয় পত্র হিসেবে কাজ করে না এটি আমাদের দেশের কোটি কোটি দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষের অন্ন সংস্থানের উৎসও বটে। আমাদের দেশে আজও এমন বহু পরিবার রয়েছে যাদের সারা মাস ধরে পেট চলে এই রেশনে পাওয়া চাল, গম, আটা দিয়ে। তাই হঠাৎ করে যদি এইসব মানুষ গুলোর রেশন দ্রব্য পাওয়া বন্ধ হয়ে যায় তাহলে তাদেরকে হয়তো অনাহারে দিন কাটাতে হবে। কি ভাবছেন হঠাৎ করে এমন কথা কেন বলছি? কারন কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই রেশন কার্ডের বিষয়ে এমন একটি নিয়ম জারি করা হয়েছে যেটি না মানলে জুলাই মাসের ১ লা তারিখ থেকে রেশনে ফ্রি তে বা কম দামে রেশন দ্রব্য পাওয়া সারা জীবনের মতো বন্ধ হয়ে যাবে।

       ২০২০ সালের জানুয়ারি মাসে সারা দেশ জুড়ে করোনা মহামারী ছড়িয়ে পড়ার কারণে পরিস্থিতি সামাল দিতে সারা দেশ জুড়ে লকডাউন জারি করে কেন্দ্রীয় সরকার। ফলে সারা দেশের বিভিন্ন প্রান্তের অগনিত মানুষ নিজেদের কর্মসংস্থান হারিয়ে বেকার হয়ে পড়ে। তখন কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে আমাদের দেশের ৯০ কোটি ও আমাদের রাজ্যের ৯ কোটি রেশন কার্ড হোল্ডারকে বিনামূল্যে রেশনে চাল, গম, আটা দেওয়া চালু করা হয়। 

       সম্প্রতি পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের পক্ষ থেকে রাজ্যের প্রতিটি রেশন কার্ড হোল্ডারের উদ্দেশ্যে  এক গুরুত্বপূর্ণ নির্দেশ জারি করা হয়েছে। এবং অত্যন্ত দৃঢ়তার সঙ্গে জানানো হয়েছে যে এই নির্দেশ না মানলে আগামী জুলাই মাসের ১ লা তারিখ থেকে আর রেশন দ্রব্য পাওয়া যাবে না। পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে যারা এখনো রেশন কার্ড এর সঙ্গে আধার লিঙ্ক করান নি তারা যদি অবিলম্বে রেশন কার্ড এর সঙ্গে আধার লিঙ্ক না করান তাহলে তাদের রেশন কার্ড বাতিল করে দেওয়া হবে। 

      এর আগেও একবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চলতি বছরের ৩০ শে এপ্রিলের মধ্যে সারা দেশের প্রতিটি রেশন কার্ড হোল্ডারকে রেশন কার্ড এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক করানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছিল। সেই সময় কেউ কেউ সেই নির্দেশ মানলেও এখনো পর্যন্ত এমন বহু নাগরিক আছেন যারা আজও রেশন কার্ড এর সঙ্গে আধার লিঙ্ক করান নি। গননা করে দেখা গিয়েছে যে আমাদের রাজ্যেও এখনো পর্যন্ত এমন ধরনের বহু রেশন কার্ড হোল্ডার রয়েছেন। সেইসব নাগরিকেরা যদি রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী আগামী ৩০ শে জুনের মধ্যে পরিবারের সকল সদস্যদের রেশন কার্ড এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক না করান তাহলে তাদের কার্ড বাতিল করে দেওয়া হবে। 

       তবে যারা ইতিমধ্যেই এক কাজ করে ফেলেছেন তাদের চিন্তার কোনো কারণ নেই। তাদের কার্ড সচল থাকবে এবং তারা ঠিক সময়ে রেশন দ্রব্যও পাবেন বলে সরকার কর্তৃক জানানো হয়েছে। তাই যারা এখনো পর্যন্ত সরকারের এই নির্দেশ মানেন নি তারা ৩০ শে জুনের মধ্যে নিজের ও পরিবারের অন্যান্য সদস্যদের রেশন কার্ড এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক করিয়ে রেশন কার্ড বাতিল হওয়ার হাত থেকে রক্ষা পান। অন্যথায় রেশন কার্ড বাতিল হয়ে যাবে। তাহলে চলুন এবারে জেনে নেওয়া যাক যে কিভাবে রেশন কার্ড এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে হবে। 

রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করার পদ্ধতি:-

এই কাজ করার জন্য আপনাকে কষ্ট করে বাইরে কোথাও যেতে হবে না। খুব সহজে বাড়িতে বসেই আপনি মোবাইলের মাধ্যমে এই কাজটি করতে পারবেন। তার জন্য নিম্নলিখিত পদক্ষেপ গুলি অনুসরণ করতে হবে-

১) প্রথমে পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.food.wb.gov.in এ যান।

২) সেখানে “Ration Card” বলে যে অপশনটি দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।

৩) তারপর “Adhar Link Status” অপশনে ক্লিক করে “Do KYC” লিঙ্কে ক্লিক করুন।

৪) এরপর “Link Adhar With Active Card” অপশনে ক্লিক করে যে শ্রেনীর রেশন কার্ড সেটি এবং রেশন কার্ড এর নম্বর লিখুন। তার সঙ্গে নিজের একটি বৈধ ফোন নাম্বার ও লিখুন।

৫) এরপর সেই ফোন নাম্বারে একটি OTP আসবে সেটি লিখে Verify and Submit অপশনে ক্লিক করুন তাহলেই আপনার রেশন কার্ড এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক হয়ে যাবে।

      তাহলে আর এক মূহুর্তও সময় নষ্ট না করে নিজের ও পরিবারের অন্যান্য সদস্যদের রেশন কার্ড বাতিল হওয়া থেকে আটকাতে ও ফ্রি তে বা কম দামে রেশন দ্রব্যের সুবিধা পাওয়া বজায় রাখতে আজই করে ফেলুন এই কাজ।

MORE NEWS: CLICK HERE

নিত্যনতুন এই ধরনের আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment