জেলায় জেলায় অষ্টম শ্রেণী পাশে বিপুলসংখ্যক গ্রুপ ডি কর্মী নিয়োগ , বেতন 20,000 টাকা | WB Group-D Recruitment 2022

 

সমগ্ৰ পশ্চিমবঙ্গের সকল মাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থীদের জন্য ফের রাজ্য সরকারের তরফ থেকে একটি নতুন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। আর সেটি হচ্ছে রাজ্য সরকারের অধীনস্থ ক্যান্টনমেন্ট বোর্ডের তরফ থেকে সারা রাজ্য জুড়ে গ্ৰুপ ডি ও সি শূন্যপদে কয়েক সংখ্যক কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আর যেহেতু এখানে খুবই কম যোগ্যতায় অর্থাৎ অষ্টম শ্রেণী পাসে কর্মী নিয়োগ করা হচ্ছে তাই পশ্চিমবঙ্গের যে কোনো জায়গার নারী পুরুষ নির্বিশেষে সকল ন্যুনতম অষ্টম শ্রেনী বা মাধ্যমিক পাস যোগ্যতার যে কোনো চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে কিভাবে আবেদন করতে হবে, কত দিনের মধ্যে আবেদন করতে হবে, কত বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে এই সব বিষয়ে বিস্তারিত ভাবে জানতে হলে আপনাদেরকে আমাদের আজকের এই প্রতিবেদনটি একটু মন দিয়ে শেষ পর্যন্ত পড়ে জেনে নিতে হবে।

শূন্যপদ গুলির নাম:-

রাজ্য সরকারের অধীনস্থ ক্যান্টনমেন্ট বোর্ডের তরফ থেকে রাজ্য জুড়ে যে সব গ্ৰুপ ডি ও সি শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

১) সাফাইওয়ালা

২) মজদুর

৩) ফরেস্ট মেল

৪) লোয়ার ডিভিশন ক্লার্ক

৫) ফার্মাসিস্ট

৬) অ্যাসিস্ট্যান্ট টিচার

শিক্ষাগত যোগ্যতা, বয়স সীমা ও বেতনের পরিমাণ:-

উপরিউক্ত পদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য যোগ্যতা থাকতে হবে সেগুলি হল-

সাফাইওয়ালা, মজদুর ও ফরেস্ট মেল:-

এই পদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকারি স্কুল থেকে অষ্টম শ্রেণী পাস করে থাকতে হবে। সেই সঙ্গে সংশ্লিষ্ট পদ গুলিতে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। তবেই তারা আবেদন করতে পারবেন। এই পদ গুলিতে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ২১-৩০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী ৩-৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই পদ গুলির জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৭,০০০-৪৩,৬০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

লোয়ার ডিভিশন ক্লার্ক:-

এই পদের জন্য আবেদন করতে হলে আপনাকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। সেই সঙ্গে কম্পিউটারে বেসিক নলেজ ও সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রেও আবেদনকারীর বয়স হতে হবে ওই ২১-৩০ বছরের মধ্যেই। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ২২,৭০০-৫৮,৫০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

ফার্মাসিস্ট:-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাস করে হতে হবে। সেই সঙ্গে ফার্মাসিউটিক্যালস এ ডিপ্লোমা/ ব্যাচেলর ডিগ্ৰি/মাস্টার ডিগ্ৰি Complete করে থাকতে হবে। এবং সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রেও আবেদনকারীর বয়স সীমা ধার্য্য করা হয়েছে ওই ২১-৩০ বছর পর্যন্ত ই। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৮,৯০০-৭৪,৫০০ টাকা অবধি বেতন দেওয়া হবে।

অ্যাসিস্ট্যান্ট টিচার:-

এই পদের জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাস সহ B.El.Ed, D.El.Ed, B.Edবা D.Ed ট্রেনিং complete করে থাকতে হবে। সেই সঙ্গে সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রেও আবেদনকারীর বয়স উপরিউক্ত পদ গুলির মতোই ২১-৩০ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৭,৭০০-৫৮,৫০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন পদ্ধতি:-

উপরে আলোচিত শূন্যপদ গুলির মধ্যে যে কোনো একটি পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে সম্পূর্ণ ভাবে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। কারন এখানে অনলাইন আবেদনের কোনো রকম ব্যাবস্থা নেই। অফলাইনে আবেদন করতে হলে যেভাবে আবেদন করতে হবে তা হল-

১) প্রথমে আপনাকে আমাদের বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে ক্লিক করে সেখান থেকে অথবা google search box এ এই নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট lebong.cantt.gov.in/recruitment এ গিয়ে সেখান থেকে আবেদন পত্র ডাউনলোড করে একটি সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট আউট বের করে নিতে হবে।

২) এরপর একে একে সেই আবেদন পত্রে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে আবেদন পত্র টিকে পূরণ করে ফেলুন।

৩) এরপর আপনার নিজের এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো আবেদন পত্রের নির্দিষ্ট স্থানে চিটিয়ে দিন এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে দিন।

৪) এরপর আপনার যাবতীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স বের করে নিয়ে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলুন।

৫) সবশেষে এই সব সেলফ অ্যাটেস্টেড করা প্রমান পত্র গুলি সহ পূরণ করা আবেদন পত্র একসঙ্গে করে একটি খামে ভরে খামের উপর ঠিকানা ও আপনি যে পদের জন্য আবেদন করছেন সেই পদের নাম লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্টের মাধ্যমে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিন।

প্রয়োজনীয় নথীপত্র:-

পোস্টের মাধ্যমে আবেদন পত্র জমা পাঠানোর সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় নথীপত্র গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) অষ্টম শ্রেণী থেকে শুরু করে উচ্চমাধ্যমিক পাস পর্যন্ত যাবতীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) যে যেই পদের জন্য আবেদন করছেন সেই পদের ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

৭) একটি খালি খাম ও একটি ৫০ টাকা দামের পোস্টাল স্ট্যাম্প।

৮) এবং আবেদন মূল্য হিসেবে ফরেস্ট মেল, সাফাইওয়ালা ও মজদুরের ক্ষেত্রে সাধারণ, OBC ও Ex Serviceman রা ৫০০ টাকা করে এবং SC, ST রা ২৫০ টাকা করে অন্যদিকে  ফার্মাসিস্ট,অ্যাসিস্ট্যান্ট টিচার ও লোয়ার ডিভিশন ক্লার্ক এর ক্ষেত্রে সাধারণ,OBC ও Ex Serviceman রা ১০০০ টাকা করে এবং SC, ST রা ৫০০ টাকা করে আবেদন পত্রের সঙ্গে জমা দেবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

পোস্টের মাধ্যমে আবেদন জমা নেওয়ার প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের প্রথমে একটি লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষায় যারা সফল হবেন তাদের নামের একটি তালিকা তৈরি করে সেই অনুযায়ী ইন্টারভিউ লেটার পাঠিয়ে একটি ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এবং স্কিল টেস্টের জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই সব বিষয়ে যারা উত্তীর্ণ হবেন তাদেরকে বাছাই করে পোস্টের মাধ্যমে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করবে রাজ্য সরকার।

আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ ও ঠিকানা:-

এখানে পোস্টের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং এই আবেদন চলবে আগামী আগামী ২০/০১/২০২৩ পর্যন্ত। তাই এত কম যোগ্যতায় এত টাকা বেতনে স্থায়ী পদে সরকারি চাকরির এই সুযোগ হাতছাড়া না করে দ্রুত নিম্নলিখিত ঠিকানায় আবেদন পত্র পাঠিয়ে ফেলুন। আবেদন পত্র পাঠানোর ঠিকানা হল-

          

         Cantonment Board Office,

         Lebong, Darjeeling

         West Bengal- 734105


OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment