টেট পরীক্ষার্থীদের জন্য বিরাট সুখবর! অবশেষে জানানো হল ইন্টারভিউয়ের তারিখ, আবারো নতুন টেট পরীক্ষা- জেনে নিন কবে। WB Primary TET Recruitment 202

 

 দীর্ঘ প্রতীক্ষার অবসানের পর অবশেষে রাজ্যে চলে এলো সুখবর। যারা যারা পশ্চিমবঙ্গবাসি এবং d.el.ed বা b.ed করে টেট পাস করেছেন এবং নতুন করে টেট পরীক্ষার জন্য প্রিপারেশন নিচ্ছেন তাদের সকলের জন্যই এই সুখবরটি এবং অবশ্যই এই সুখবরটি বিস্তারিত ভাবে জেনে নেবেন। চলতি বছরেই আসতে চলেছে একসঙ্গে জোড়া সুখবর।

রাজ্যের প্রাইমারী টেট উত্তীর্নকারীদের জন্য বিরাট সুখবর। অবশেষে ঘোষণা করা হল প্রাইমারী টেটের ইন্টারভিউয়ের তারিখ। এর ১১ই ডিসেম্বর সারা পশ্চিমবঙ্গ জুড়ে টেট পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এবং তারপর ঠিকঠাক সময় মতো ২০২২ এর ১০ ই ফেব্রুয়ারি তার ফলাফলও প্রকাশ করে দেওয়া হয়েছিল। আর এবারে আগামী কয়েকদিনের মধ্যেই তার ইন্টারভিউ অনুষ্ঠিত হওয়ার পাকাপাকি সিদ্ধান্ত ঘোষণা করলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল। তবে এবারের এই ইন্টারভিউতে শুধুমাত্র যে ২০২২ এর টেট উত্তীর্নকারীরাই অংশগ্রহণ করতে পারবেন তা নয়। ২৯/০৯/২০২২ এর মধ্যে যে সকল বেকার চাকরিপ্রার্থীরা কমপক্ষে ৫০% নম্বর পেয়ে B.ED/D.EL.ED কোর্স Complete করেছেন তারাও এই ইন্টারভিউতে অংশ নিতে পারবেন। 

       ২০১৪ সাল থেকে পশ্চিমবঙ্গের প্রাইমারী টেট পরীক্ষার্থীরা একাধিকবার বিভিন্ন দুর্নীতির শিকার হয়ে চলেছেন। আর তার প্রতিবাদে তারা একটানা কলকাতার শহিদ মিনার চত্বরে স্বচ্ছভাবে নিয়োগের দাবি জানিয়ে আন্দোলন করেছেন। তাই বহু বছর পর এতো দুর্নীতির মাঝেও ২০২২ এর টেট পরীক্ষা অত্যন্ত স্বচ্ছতার সহিত হয়েছে এবং সঠিক সময় মতো তার ফলাফলও প্রকাশিত হয়েছে। তাই সকলেই চাইছেন যে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতির ঘোষণা অনুযায়ী চলতি বছরের আগামী ১৭ ই জুলাই টেটের যে ইন্টারভিউ অনুষ্ঠিত হতে যাচ্ছে তাও যেন স্বচ্ছভাবেই হয়। এবং রাজ্যের প্রাইমারী স্কুল গুলিতে যে হাজার হাজার শূন্যপদ তৈরি হয়েছে সেগুলিতে সৎপথে শিক্ষক নিয়োগের মাধ্যমে রাজ্যের বেকারত্বের হার কিছুটা হলেও কমুক।  

      তবে ১৭ ই জুলাই যে শুধুমাত্র ইন্টারভিউই নেওয়া হবে তা নয় তার সঙ্গে অ্যাপ্টিটিউড টেস্ট ও নেওয়া হবে। এতোদিন ধরে যে শুধুমাত্র প্রাইমারীতে শিক্ষক নিয়োগ নিয়েই রাজ্য জুড়ে দুর্নীতি চলেছে তা নয়। তার পাশাপাশি SSC এর ক্ষেত্রেও এই একই ঘটনা ঘটতে দেখা গিয়েছে। SSC এর মাধ্যমে শিক্ষক পদে নিযুক্ত হওয়া ৩৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করে দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট এর বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি। তবে আপাতত সেই নির্দেশ সেপ্টেম্বর মাস পর্যন্ত স্থগিত রাখা হয়েছে। এর পরের যে শুনানি হবে তাতে এই ৩৬ হাজার শিক্ষকের চাকরি কি পরিনতি হয়  তা জানা যাবে। 

         আগামী ১৭ ই জুলাই প্রাইমারী টেটের যে ইন্টারভিউ হবে তাতে যে সকল চাকরিপ্রার্থীরা অংশগ্রহণ করবেন তাদেরকে নিম্নলিখিত নথীপত্র সহ ইন্টারভিউ স্থানে পৌঁছতে হবে। যেমন-

১) যে পরীক্ষার্থী যে বছরের টেট পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন সেই পরীক্ষার অ্যাডমিট কার্ড।

২) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার মার্কসীট ও সার্টিফিকেট।

৩) B.ED/D.EL.ED কোর্স এর প্রমাণ পত্র।

৪) টেট পরীক্ষার মার্কসীট। 

৫) কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)।

৬) আধার কার্ড এবং ভোটার কার্ড।

৭) কালার পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ।

এবারের এই ইন্টারভিউ হল প্রাইমারী টেটের ১৮ নম্বর ধাপের ইন্টারভিউ। নতুন চাকরিপ্রার্থীদের ইন্টারভিউয়ের কথা এখনো বলা হয়নি। চলতি বছরের নতুন করে আবারো প্রাইমারি ইন্টারভিউ হয়ে নতুন করে টেট পরীক্ষা হওয়ার প্রবল সম্ভবনা রয়েছে। যারা যারা টেট পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তারা তড়িঘড়ি প্রস্তুত জোর কদমে শুরু করে দিন।

MORE NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় ও নিত্যনতুন এই ধরনের আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment