দীর্ঘদিন পর অবশেষে আবারো নতুন করে প্রাইমারি ও হাই স্কুলে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ | WB School Teacher Recruitment

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সারা দেশের সকল স্নাতক পাস বেকার চাকরিপ্রার্থীদের জন্য আবারও নতুন করে একটি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। আর সেটি হচ্ছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের অধীনে পরিচালিত পশ্চিমবঙ্গের কয়েকটি কেন্দ্রীয় বিদ্যালয় বিভিন্ন ধরনের নন টিচিং স্টাফ সহ বিভিন্ন বিষয়ে শিক্ষক পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেহেতু সারা দেশ জুড়ে এই নিয়োগ প্রক্রিয়া চলবে তাই সারা দেশের যে কোনো জায়গা থেকেই সকল স্নাতক ডিগ্রি পাস বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য নিঃসংকোচে আবেদন জানাতে পারেন। অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে যে এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের ভিত্তিতে চাকরিতে নিয়োগ করা হবে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে কিভাবে আবেদন করবেন, কত তারিখ থেকে আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে কবে শেষ হচ্ছে, আবেদন করার জন্য কি ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে, আবেদন করার জন্য কত বছর বয়স হতে হবে এই সবকিছুর বিষয়ে বিশদে জেনে নেওয়া যাক।

নিয়োগকারী প্রতিষ্ঠান ও শূন্যপদ গুলির নাম:-

কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে পরিচালিত পশ্চিমবঙ্গের রানাঘাট ও BSF কৃষ্ণনগর কেন্দ্রীয় বিদ্যালয়ে যে সব নন টিচিং স্টাফ ও শিক্ষক পদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

• Computer Instructor

• Expert/Coach in Kho-Kho, Kabaddi and Athletics

• Yoga Instructor

• Music Teacher

• Dance Coach

• Nurse

• Educational Counsellor

• Primary Teacher

• Trained Graduate Teacher (TGT)

• Post Graduate Teacher(Computer Science)

• Post Graduate Teacher

পদ বিশেষে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে তা হল-

Computer Instructor-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে Computer Science এ B.Sc অথবা যে কোনো Science Subject/Mathematics এ ব্যাচেলার ডিগ্ৰি বা মাস্টার ডিগ্ৰি অথবা Computer Science এ B.E/B.Tech অথবা Computer Science/Electronics with Computer Science Component/Information Technology তে M.Sc অথবা BCA/MCA Complete করে থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে অবশ্যই ১৮ বছরের উর্ধ্বে।

 Yoga Instructor-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে যে কোনো বিভাগে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। এছাড়াও যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে Yoga তে  ১ বছরের ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। সেইসঙ্গে ইংরেজি ও হিন্দি ভাষায় শিক্ষা দেওয়াতে দক্ষ হতে হবে। এক্ষেত্রেও আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছরের উর্ধ্বে।

Nurse- 

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে নার্সিং এ ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। এক্ষেত্রেও আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছরের উর্ধ্বে।

Educational Counsellor-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে যে কোনো সরকার স্বীকৃত কলেজ বা ইউনিভার্সিটি থেকে B.A/Physiology তে B.Sc পাস করে থাকতে হবে। সেইসঙ্গে ইংরেজি ও হিন্দি ভাষায় শিক্ষা দেওয়াতে দক্ষ হতে হবে। তবে যদি সংশ্লিষ্ট পদে কমকরে ১ বছর কাজ করার অভিজ্ঞতা থাকে তাহলে অগ্ৰাধিকার পাওয়া যাবে। এক্ষেত্রেও আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছরের উর্ধ্বে।

Primary Teacher-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অফিসিয়াল নোটিফিকেশন অনুযায়ী যে যে বিষয় গুলি পড়ানোর জন্য শিক্ষক নিয়োগ করা হবে সেই বিষয়ে গুলির মধ্যে যে কোনো একটি বিষয়ে অথবা সমষ্টিগত ভাবে কয়েকটি বিষয়ে অন্তত পক্ষে ৫০% নম্বর সহ গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। অথবা NCERT অনুমোদিত যে কোনো Regional College থেকে অফিসিয়াল নোটিফিকেশন অনুযায়ী যে যে বিষয় গুলি পড়ানোর জন্য শিক্ষক নিয়োগ করা হবে সেই বিষয়ে গুলির মধ্যে যে কোনো একটি বিষয়ে অথবা সমষ্টিগত ভাবে কয়েকটি বিষয়ে অন্তত পক্ষে ৫০% নম্বর পেয়ে ৪ বছরের Integrated ডিগ্ৰি কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও ইংরেজি ও হিন্দি ভাষায় শিক্ষা দেওয়াতে দক্ষ হতে হবে। এছাড়াও কম্পিউটার অ্যাপ্লিকেশনে জ্ঞান থাকলে অগ্ৰাধিকার পাওয়া যাবে। এক্ষেত্রেও আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছরের উর্ধ্বে।

      বাকি যে সব শূন্যপদ গুলি রয়েছে সেগুলির সন্বন্ধে বিস্তারিত ভাবে জানতে চাইলে আমাদের এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে সেখান থেকে পড়ে জেনে নিন।

আবেদন প্রক্রিয়া:-

এখানে চাকরির জন্য আগে থেকে কোনো পদের ক্ষেত্রেই কোনো আবেদন করতে হবে না। এক্ষেত্রে সরাসরি ইন্টারভিউয়ের দিন ইন্টারভিউ স্থানে গিয়ে ইন্টারভিউ দিলেই চলবে। তবে তার জন্য আগে থেকে কিছু কাজ সেরে রাখতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিতে হবে।

২) তারপর সেই নোটিফিকেশান টিকে ভালোভাবে পড়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে যা যা জানার সবকিছু ভালোভাবে জেনে নিতে হবে।

৩) এরপর এই নোটিফিকেশনের ৮ নং পৃষ্ঠায় একটি অ্যাপ্লিকেশান ফরম্যাট দেখতে পাবেন সাদা A4 সাইজ পেপারে এর একটি প্রিন্ট আউট বের করে নিয়ে সেখান নির্দিষ্ট স্থানে প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে ফেলতে হবে।

৪) এরপর নিজের সম্পর্কে যাবতীয় কারেন্ট তথ্য দিয়ে একটি বায়োডাটা বানিয়ে ফেলতে হবে। এবং এগুলিকে যত্ন সহকারে নিজের কাছে রেখে দিতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

ইন্টারভিউয়ের দিন সঙ্গে করে যেসব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি নিয়ে যেতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স।

২) আধার কার্ড এবং ভোটার কার্ডের এক কপি করে জেরক্স।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ যে আবেদনকারী যে পদের জন্য ইন্টারভিউ দেবেন সেই পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেটের এক কপি করে জেরক্স।

৪) কোনো কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স।

৫) যে পদের ক্ষেত্রে ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট এর প্রয়োজন সেক্ষেত্রে তার এক কপি জেরক্স।

৬) আগে থেকে পূরণ করে রাখা আবেদন পত্র।

৭) আগে থেকে বানিয়ে রাখা বায়োডাটার এক কপি জেরক্স।

ইন্টারভিউয়ের তারিখ ও ঠিকানা:-

Primary Teacher, Music Teacher, Dance Coach, Sports Coach, Special Educator ও Nurse পদে চাকরির জন্য ইন্টারভিউ দিতে হলে আগামী ১৫ ই ফেব্রুয়ারি সকাল ৮ টা থেকে ৯ টার মধ্যে Kendriya vidyalaya BSF Krishnanagar এ উপরিউক্ত সমস্ত ডকুমেন্টস সহ পৌঁছে যেতে হবে।

     এবং TGT, PGT ও Computer Instructor পদে চাকরির জন্য ইন্টারভিউ দিতে হলে আগামী ২৫ শেষ ফেব্রুয়ারি Kendriya vidyalaya Ranaghat এ সকাল ৮ টা থেকে ৯ টার মধ্যে Kendriya vidyalaya BSF Krishnanagar এ উপরিউক্ত সমস্ত ডকুমেন্টস সহ পৌঁছে যেতে হবে।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

1 day ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago