দীর্ঘদিন পর অবশেষে পশ্চিমবঙ্গের স্কুলে প্রচুর গ্রুপ-ডি ও গ্রুপ সি নিয়োগ | WB Group-D Group-C Recruitment 2022

পশ্চিমবঙ্গের সকল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থীদের জন্য আবারও সুখবর। রাজ্যের বিভিন্ন প্রান্তে গড়ে ওঠা কেন্দ্রীয় সরকারের অধীনস্থ বেশ কিছু স্কুলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় মাল্টি টাস্কিং স্টাফ, বিভিন্ন ধরনের গ্ৰুপ ‘সি’ সহ আরও অন্যান্য পদে কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। রাজ্যের যে কোনো জায়গা থেকে ন্যুনতম মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাস যোগ্যতার যে কোনো বেকার চাকরিপ্রার্থী এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। সুতরাং আর দেরি না করে এই প্রতিবেদনটি পুরোটা ভালো করে পড়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে খুঁটিনাটি জেনে নিয়ে যত শীঘ্র সম্ভব আবেদন করে ফেলুন। নিম্নে এই নিয়োগ প্রক্রিয়ার সন্বন্ধে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

নিয়োগকারী প্রতিষ্ঠান ও শূন্যপদ গুলির নাম:-

কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে পরিচালিত পশ্চিমবঙ্গের ব্যারাকপুরের এয়্যার ফোর্স স্কুলের তরফ থেকে ওই স্কুলেই যে সব শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

• MTS(Helpers)

• Nursery Trained Teacher

• Social Educator

• Primary Teachers(PRT)

• Trained Graduate Teachers

• Post Graduate Teachers

শিক্ষাগত যোগ্যতা ও বয়সসীমা:-

এক্ষেত্রে উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের জন্য যে ধরনের শিক্ষাগত যোগ্যতা ও বয়সসীমা থাকতে হবে সেগুলি হল-

MTS(Helpers)-

এই পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর কোনো নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা ধার্য্য করা হয়নি। দপ্তর কর্তৃক প্রকাশিত অফিসিয়াল নোটিফিকেশনে শুধু এইটুকুই জানানো হয়েছে যে এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে হিন্দি ও ইংরেজি ভাষা লিখতে ও পড়তে জানতে হবে। এবং এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১ লা জুলাই ২০২২ অনুযায়ী ২১-৪০ বছরের মধ্যে। তবে SC, ST, OBC, PwBD, Ex-Serviceman এবং মহিলা প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী ৩-৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

Nursery Trained Teacher-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে এবং সেই সঙ্গে Nursery Teacher’s Training নিয়ে থাকতে হবে। অথবা কোনো আবেদনকারী যদি Nursery/Montessori/Pre-Primary Teacher’s Training এ ডিপ্লোমা কোর্স Complete করে থাকেন তাহলেও তিনি এই পদের জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১ লা জুলাই ২০২২ অনুযায়ী ২১-৫০ বছরের মধ্যে। তবে SC, ST, OBC, PwBD, Ex-Serviceman এবং মহিলা প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী ৩-৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। 

Social Educator-

এই পদের ক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই কোনো সরকারি কলেজ থেকে যে কোনো বিভাগে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে এবং সেই সঙ্গে Special Education এ B.Ed কোর্স Complete করে থাকতে হবে। অথবা কোনো আবেদনকারী যদি B.Ed কোর্সের সঙ্গে Special Education এ ১/২ বছরের ডিপ্লোমা কোর্স Complete করে থাকেন/Special Education এ Post Graduate ডিগ্ৰি Complete করে থাকেন তাহলেও তিনি এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রেও আবেদনকারীর বয়স হতে হবে উপরিউক্ত শূন্যপদ গুলির মতোই।

Primary Teachers(PRT)-

এই পদের ক্ষেত্রে আবেদনকারীকে UGC/AICTE এর অধীনে থাকা যে কোনো কলেজ থেকে অন্তত পক্ষে ৫০ শতাংশ নম্বর পেয়ে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে এবং সেই সঙ্গে B.Ed কোর্স Complete করে থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হওয়া দরকার ১ লা জুলাই ২০২২ অনুযায়ী ২১-৫০ বছরের মধ্যে। এই পদের ক্ষেত্রেও SC,ST, OBC, PwBD, Ex- Serviceman এবং মহিলা প্রার্থীরা উপরিউক্ত পদ গুলির মতোই ৩-৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

Trained Graduate Teachers-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই UGC/AICTE অধীনে থাকা কোনো কলেজ থেকে হিন্দি, ইংরেজি, সায়েন্স এবং গেমস্ বিষয় সহ অন্তত পক্ষে ৫০ শতাংশ নম্বর পেয়ে গ্ৰ্যাজুয়েশান/ পোস্ট গ্ৰ্যাজুয়েশান ডিগ্ৰি Complete করে থাকতে হবে সেই সঙ্গে B.Ed কোর্স Complete করে থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হওয়া দরকার ১ লা জানুয়ারি ২০২২ অনুযায়ী ২১-৫০ বছরের মধ্যে। তবে SC, ST, OBC, PwBD, Ex-Serviceman এবং মহিলা প্রার্থীরা নিয়মানুযায়ী ৩-৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

Post Graduate Teachers-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে UGC/AICTE অধীনে থাকা যে কোনো কলেজ থেকে ইংরেজি, হিন্দি, অঙ্ক, রসায়ন বিদ্যা, পদার্থ বিদ্যা ও প্রানী বিদ্যা সহ অন্তত পক্ষে ৫০ শতাংশ নম্বর পেয়ে পোস্ট গ্ৰ্যাজুয়েশন ডিগ্ৰি Complete করে থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১ লা জুলাই ২০২২ অনুযায়ী ২১-৫০ বছরের মধ্যে। তবে এই পদের ক্ষেত্রেও SC, ST, OBC, PwBD, Ex-Serviceman এবং মহিলা প্রার্থীরা নিয়মানুযায়ী ৩-৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

আবেদন করার নিয়মাবলী:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে প্রত্যেক পদের ক্ষেত্রেই আবেদনকারী প্রার্থীদের অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে তা হল-

১) সবার প্রথমে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিয়ে সেটিকে ভালো করে পড়ে নিতে হবে।

২) তারপর সেখানে এই দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.afsbkp.in দেখতে পাবেন।

৩) এরপর সেই লিঙ্কে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

৪) এরপর সেখান থেকে Recruitment Notice Option এ ক্লিক করলে Application form বলে একটি Option আসবে সেখানে ক্লিক করে Application form টিকে ডাউনলোড করে নিয়ে একটি প্রিন্ট আউট বের করে নিতে হবে।

৫) এরপর সেই ফর্মে আপনার নিজের নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, জন্ম তারিখ, অভিভাবকের নাম, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলতে হবে এবং নির্দিষ্ট স্থান অনুযায়ী এক কপি পাসপোর্ট সাইজের ফটো চিটিয়ে দিতে হবে এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে ফেলতে হবে।

৬) এরপর সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে নিয়ে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

৭) সবশেষে এই সবকিছু একসাথে করে পিন দিয়ে যুক্ত করে একটি খামে ভরে খামের উপর নিম্নলিখিত ঠিকানা লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্টের মাধ্যমে পাঠিয়ে দিন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট বা বার্থ সার্টিফিকেট এর জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) স্থায়ী নাগরিকত্বের প্রমান পত্র হিসেবে আধার কার্ড এর জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

নির্বাচন পদ্ধতি:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর তাদের কি পদ্ধতিতে চাকরিতে নিয়োগ করা হবে তা আপনারা অফিসিয়াল ওয়েবসাইট থেকেই জানতে পারবেন।

আবেদনের সময়সূচি ও আবেদন পত্র পাঠানোর ঠিকানা:-

এখানে চাকরির জন্য অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ২৭/১২/২০২২ তারিখ থেকে শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে আগামী ৭/০১/২০২৩ পর্যন্ত। সুতরাং যারা আবেদন করতে চান তারা নির্ধারিত সময়ের মধ্যে নিম্নলিখিত ঠিকানায় আবেদন পত্র পৌঁছে দিন। ঠিকানাটি হল-

        The Executive Director, 

        Air Force School Barrackpore,

        P.O. Bengal Enamel, North 24                      Parganas, Pin-743122


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLICATION FORM: CLICK HERE
QUALIFICATION: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

1 day ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago