দীর্ঘদিন পর অবশেষে SSC মাধ্যমে 5500 শূন্যপদে কর্মী নিয়োগ | SSC Job Recruitment 2023

সারা ভারতের ন্যুনতম মাধ্যমিক পাস থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত সকল শিক্ষাগত যোগ্যতার বেকার চাকরিপ্রার্থীদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ফের দেশ জুড়ে বিপুল সংখ্যক শূন্যপদে নিয়োগের সুখবর। সম্প্রতি কেন্দ্রীয় সরকার অধীনস্থ স্টাফ সিলেকসান কমিশন(SSC) এর পক্ষ থেকে সারা দেশ জুড়ে গ্ৰুপ ‘ডি’ থেকে শুরু করে গ্ৰুপ ‘এ’ পর্যন্ত মোট ৫,৫০০ টি শূন্যপদে কর্মী নিয়োগের জন্য একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এবং  খুব শীঘ্রই এই শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে স্টাফ সিলেকসান কমিশন (SSC) এর পক্ষ থেকে জানানো হয়েছে। সারা দেশের যে কোনো প্রান্ত থেকে সকল মাধ্যমিক পাস থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত সকল শিক্ষাগত যোগ্যতার নারী পুরুষ নির্বিশেষে উভয় বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। চলুন আর দেরি না করে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

     বেশ কিছু বছর ধরেই আমাদের দেশ তথা রাজ্যের সরকারি চাকরির হাল খুবই খারাপ। তার উপর দীর্ঘ দু-বছর যাবৎ সারা বিশ্ব জুড়ে চলতে থাকা করোনা নামক ভয়াঙ্কর মহামারীর কারনে তৎকালীন সময়ে সারা ভারত জুড়ে সমস্ত রাজ্য ও কেন্দ্রীয় সরকারের অধীনস্থ দপ্তর গুলিতে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ ভাবে বন্ধ থাকার কারণে বেকারত্বের হার ক্রমশ উর্ধ্বগামী হচ্ছিল। এবং এখনও পর্যন্ত সেই পরিস্থিতির তেমন কোনো পরিবর্তন হয়নি। তাই স্বাভাবিক ভাবেই দেশ তথা রাজ্য জুড়ে চলতে থাকা এই লাগামহীন বেকারত্ব নিয়ে আমাদের দেশের প্রধানমন্ত্রী এবং রাজ্যের মুখ্যমন্ত্রী উভয়েই খুব চিন্তিত। তার উপর আমাদের রাজ্য অর্থাৎ পশ্চিমবঙ্গে প্রাইমারী টেট কে ঘিরে চলতে থাকা দুর্নীতি তো আছেই। এই সবকিছু মিলিয়ে দিনে দিনে ভারতের বেকারত্ব যেভাবে বেড়ে চলেছে তার হাত থেকে সমগ্ৰ দেশ তথা রাজ্যকে মুক্তি দিতে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার উভয়েই অত্যন্ত তৎপরতার সঙ্গে কাজ করে চলেছেন। আর সেই কারণেই মাঝে মাঝেই কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার অধীনস্থ বিভিন্ন ছোটো বড়ো দপ্তরের পক্ষ থেকে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে।

     তবে করোনার দুর্যোগ কেটে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর রাজ্য সরকারের তরফ থেকে একসাথে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগের জন্য সেভাবে বিজ্ঞপ্তি প্রকাশিত না হলেও কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কিন্তু এই পর্যন্ত একের পর এক বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এবং সেই প্রতিটি নিয়োগের বিষয়ে আমরা আমাদের চ্যানেলের মাধ্যমে আপনাদের বিস্তারিত ভাবে জানিয়েছি। আর ঠিক সেই ভাবেই আবারও কেন্দ্রীয় সরকারের অধীনস্থ স্টাফ সিলেকসান কমিশন (SSC)এর পক্ষ থেকে সারা দেশ জুড়ে মোট ৫,৫০০ টি শূন্যপদে কর্মী নিয়োগের জন্য প্রাথমিক ভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তবে এখনও পর্যন্ত এই শূন্যপদ গুলি পূরনের জন্য আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়নি। তবে আগামী কিছুদিনের মধ্যেই ফাইনাল অফিসিয়াল নোটিফিকেশন প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া কাজ শুরু করা হবে বলে সংশ্লিষ্ট দপ্তর কর্তৃক জানানো হয়েছে। তবে প্রাথমিক ভাবে প্রকাশ করা অফিসিয়াল নোটিফিকেশন থেকে এই নিয়োগ প্রক্রিয়ার শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, আবেদন পদ্ধতি, নিয়োগ পদ্ধতি ইত্যাদির বিষয়ে কিছু ধারনা পাওয়া গেছে। নীচে এই বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

শিক্ষাগত যোগ্যতার বিবরণ:-

স্টাফ সিলেকসান কমিশনের তরফ থেকে প্রকাশিত শূন্যপদ গুলিতে ন্যুনতম মাধ্যমিক পাস থেকে শুরু করে স্নাতক ডিগ্রি পাস বা স্নাতকোত্তর ডিগ্রি পাস পর্যন্ত সকল শিক্ষাগত যোগ্যতার চাকরিপ্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। এমনকি আরও বেশি শিক্ষাগত যোগ্যতার চাকরিপ্রার্থীরা ও এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

বয়সসীমা:-

এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে যে সব শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করা হবে তার মধ্যে যে কোনো একটিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ১৮-৩০ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা বয়সের ছাড় পাবেন।

আবেদন করার নিয়মাবলী:-

এখানে প্রতিটি পদের জন্য আবেদনের ক্ষেত্রেই চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে তা হল-

১) প্রথমে আমাদের বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে সরাসরি ক্লিক করে অথবা মোবাইল বা ল্যাপটপ থেকে browser open করে search box এ SSC এর অফিসিয়াল ওয়েবসাইট www.ssc.nic.in লিখে এন্টার দিন।

২) এরপর ওয়েবসাইট খুললে সেখানে প্রথমে আপনার নিজের কিছু তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন।

৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনাকে SSC এর তরফ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করুন।

৪) Login হয়ে গেলে অ্যাপ্লিকেশান ফরম্যাট এর আকারে একটি নতুন window open হবে সেখানে আপনার নিজের নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, বাবা মায়ের নাম, আধার নম্বর ইত্যাদি টাইপ করে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

৫) এরপর আপনার নিজের এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো, আগে থেকে সাদা কাগজে করে রাখা একটি সিগনেচার, মাধ্যমিক উচ্চমাধ্যমিক সহ যাবতীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট ও অন্যান্য সব ডকুমেন্টস এর ছবি তুলে স্ক্যান করে আপলোড করে দিন।

৬) সবশেষে আবেদন মূল্য হিসেবে ১০০ টাকা অনলাইনে পেমেন্ট করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন হয়ে যাবে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীদের ও মহিলাদের ক্ষেত্রে কোনো রকম আবেদন মূল্য জমা দিতে হবে না।

৭) এরপর এই অ্যাপ্লিকেশান ফর্মের একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দিন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনে আবেদন করার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে সাবমিট করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার/ভোটার/প্যান কার্ড অথবা ড্রাইভিং লাইসেন্স স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ডিগ্রি সহ আরও যদি কোনো শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৫) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৬) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৭) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

নির্বাচন প্রক্রিয়া:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রথমে একটি ২০০ নম্বরের কম্পিউটার বেসড পরীক্ষার জন্য ডাকা হবে। এতে যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে শর্টলিস্ট করে ইন্টারভিউ ও ফিজিক্যাল টেস্টের জন্য ডাকা হবে। এই সব কিছু মিলিয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করবে স্টাফ সিলেকসান কমিশন (SSC)।

আবেদনের সময়সীমা:-

স্টাফ সিলেকসান কমিশনের তরফ থেকে এখনও পর্যন্ত কবে থেকে আবেদন পত্র জমা নেওয়া শুরু হবে সেই বিষয়ে কিছু জানানো হয়নি। তবে খুব শীঘ্রই এই প্রক্রিয়া শুরু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।


OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago