দীর্ঘদিন পর অবশেষে WBPSC এর মাধ্যমে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ | WBPSC Govt Job Recruitment 2023

পশ্চিমবঙ্গ সরকারের সবচেয়ে বড়ো দপ্তর হল পাবলিক সার্ভিস কমিশন (PSC)। ২০১৯ সালে শেষবার সারা রাজ্য জুড়ে পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল তারপর ২ বছর যাবৎ করোনা ভাইরাসের কারণে PSC তরফ থেকে কোনো রকম নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। তবে এই বছর পরিস্থিতি অনেকটাই স্থিতিশীল হওয়ার কারণে ফের পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে এই মাত্র মাস দুয়েক আগেই সারা রাজ্য জুড়ে বেশ কিছু শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এরই মধ্যে আবারও পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য সুখবর। কারন সম্প্রতি এই দপ্তরের পক্ষ থেকে আবারও নতুন করে কিছু সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে মোটা বেতনে স্থায়ী পদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে। সারা রাজ্যের যে কোনো জেলা থেকে নারী পুরুষ উভয় বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতা, নিয়োগ পদ্ধতি, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

শূন্যপদের নাম:-  

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন(WBPSC) এর মাধ্যমে সারা রাজ্য জুড়ে মোট ১৫৮ টি শূন্যপদে Veterinary Officer নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে।

আবেদন প্রক্রিয়া:-

WBPSC এর পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে সম্পূর্ণ ভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে মোবাইল বা ল্যাপটপের google search bar এ PSC এর অফিসিয়াল ওয়েবসাইট https://wbpsc.gov.in লিখে Search করুন। অথবা এই প্রতিবেদনের একেবারে নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে সরাসরি ক্লিক করেও আপনারা আবেদন করতে পারবেন।

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে সেখানে নিজের নাম, ঠিকানা, ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন। রেজিস্ট্রেশন করার সময় যে ইমেইল আইডি ও পাসওয়ার্ড এবং ফোন নাম্বার টি দেবেন সেগুলি যেন বৈধ হয়।

৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করুন।

৪) Login করা হয়ে গেলে অ্যাপ্লিকেশান ফর্মের আকারে একটি নতুন window open হবে সেখানে আপনার নিজের নাম, বাবা ও মায়ের নাম, ঠিকানা, বয়স, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, আধার নম্বর ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে Next Button এ ক্লিক করতে হবে।

৫) এরপর যাবতীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব ডকুমেন্টস এর ছবি তুলে স্ক্যান করে আপলোড করে আবারও Next Button এ ক্লিক করতে হবে।

৬) এরপর আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ২১০ টাকা করে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড বা নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে। তবে SC, ST প্রার্থীদের কোনো রকম আবেদন মূল্য জমা দিতে হবে না।

৭) এরপর এই ফর্মের একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন কারন পরে কাজে লাগতে পারে।

প্রয়োজনীয় নথীপত্র:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করে সাবমিট করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।

৩) সংশ্লিষ্ট পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তা স্ক্যান করা।

৫) এক কপি রিসেন্ট তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৬) নীল বা কালো ডট পেন দিয়ে করা আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

নির্বাচন প্রক্রিয়া:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর যদি দেখা যায় যে আবেদনকারীর সংখ্যা হিসেবের মধ্যেই রয়েছে তাহলে সরাসরি ইন্টারভিউ এর মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে। আর যদি দেখা যায় যে আবেদনকারীর সংখ্যা হিসেবের বাইরে হয়ে গেছে তাহলে সেক্ষেত্রে অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বর অথবা কাজের অভিজ্ঞতার ভিত্তিতে একটি মেরিট লিস্ট প্রকাশ করা হবে। অথবা একটি স্ক্রিনিং টেস্ট নেওয়া হবে। এগুলি অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে ইন্টারভিউ লেটার পাঠিয়ে ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। ইন্টারভিউতে যারা পাস করবেন তাদের চাকরিতে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতার মাপদন্ড:-

WBPSC এর পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি বা ইনস্টিটিউট থেকে Veterinary Science and Animal Husbandry তে B.V.Sc এবং A.H ডিগ্ৰি  অথবা Veterinary Science এ  B.V.Sc ডিগ্ৰি Complete করে থাকতে হবে। এছাড়াও বাংলা ও নেপালি ভাষায় কথা বলতে ও লিখতে পারদর্শী হতে হবে। 

বয়সের মাপদন্ড:-

এখানে সংশ্লিষ্ট পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২২ অনুযায়ী ৩৬ বছরের মধ্যে। তবে সংশ্লিষ্ট পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতায় খুব ভালো মার্কস থাকলে অথবা কোনো সরকার স্বীকৃত ইনস্টিটিউশানে সংশ্লিষ্ট পদে কাজের অভিজ্ঞতা থাকলে সেক্ষেত্রে বয়সের ৫ বছর পর্যন্ত ছাড় পাওয়া যাবে।

বেতন কাঠামো:-

PSC এর তরফ থেকে প্রকাশিত Veterinary Officer শূন্যপদে নিযুক্ত কর্মীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৫৬,১০০-১,৪৪,৩০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদনের সময়সীমা:-

এখানে অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ৩০/০১/২০২৩ থেকে শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ২০/০২/২০২৩ দুপুর ৩ টে পর্যন্ত।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSITE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment