দীর্ঘদিন পর আবারো পশ্চিমবঙ্গের জেলায় জেলায় ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ | WB ICDS Anganwadi Recruitment

 

আবারো পশ্চিমবঙ্গের জেলায় জেলায় নতুন একটি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে যেখানে বলা হয়েছে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে নিয়োগ করা হবে। রাজ্য সরকার বলেছিল প্রায় 12 হাজার শূন্যপদে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ করা হবে। অবশেষে একে একে এই নিয়োগ সম্পন্ন হচ্ছে। এখানে মাধ্যমিক পাস হলেই চাকরিপ্রার্থীরা আইসিডিএস অঙ্গনওয়াড়ি কর্মী পদে চাকরি করতে পারবেন এবং অষ্টম শ্রেণী পাস হলে সহায়িকা পদে চাকরি করতে পারবেন। ইতিমধ্যেই এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় ও ব্লকে ব্লকে এমনকি গ্রামে গ্রামে। পশ্চিমবঙ্গের প্রতিটি জেলার বাসিন্দারাই এই নিয়োগের জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষা করেছিলেন এবং অবশেষে অপেক্ষার অবসান ঘটিয়ে রাজ্যের এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অষ্টম শ্রেণী পাস অথবা মাধ্যমিক পাশ করে থাকলে আপনি অবশ্যই এই সুখবরটি বিস্তারিত ভাবে জেনে নিতে পারবেন নিচে চাকরি সম্বন্ধে বিস্তারিত তথ্য অফিশিয়াল ওয়েবসাইট এবং অফিশিয়াল নোটিফিকেশন দেওয়া হল।

পদের নাম: এখানে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী(ICDS Works) ও ICDS অঙ্গনওয়াড়ি সহায়িকা(ICDS Helper) পদে কর্মী নিয়োগ করা হবে।

ICDS অঙ্গনওয়াড়ি কর্মী

শিক্ষাগত যোগ্যতা: ICDS অঙ্গনওয়াড়ি কর্মী পদে চাকরি করতে হলে চাকরি প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা হতে হবে পশ্চিমবঙ্গের যে কোন স্কুল থেকে শুধুমাত্র মাধ্যমিক পাস।

বেতন: আইসিডিএস অঙ্গনওয়াড়ি কর্মী পদে চাকরি করলে চাকরিপ্রার্থীদের প্রতি মাসে বেতন দেওয়া হবে 9,000/- টাকা থেকে 12,000/- টাকা পর্যন্ত।

ICDS অঙ্গনওয়াড়ি সহায়িকা

শিক্ষাগত যোগ্যতা: আইসিডিএস অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে চাকরি করতে হলে চাকরি প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা হতে হবে পশ্চিমবঙ্গের যে কোন স্কুল থেকে শুধুমাত্র অষ্টম শ্রেণি পাস।

বেতন: আইসিডিএস অঙ্গনওয়াড়ি কর্মী পদে চাকরি করলে চাকরিপ্রার্থীদের প্রতি মাসে বেতন দেওয়া হবে 3,000/- টাকা থেকে 6,000/- টাকা পর্যন্ত।

চাকরিপ্রার্থীর বয়স: এখানে চাকরি করতে হলে চাকরি প্রার্থীর বয়স হতে হবে অবশ্যই 18 থেকে 45 বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীদের এখানে বয়সের ছাড় দেওয়া হবে। চাকরি প্রার্থীরা এখানে চাকরি পাওয়ার পর 65 বছর বয়স পর্যন্ত চাকরি করার সুযোগ পাবেন।

নিয়োগ পদ্ধতি: এখানে চাকরিপ্রার্থীদের সরাসরি লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে। এখানে চাকরি প্রার্থীদের 90 নাম্বার এর লিখিত পরীক্ষা ও 10 নাম্বারের ইন্টারভিউ দিতে হবে।

লিখিত পরীক্ষার সিলেবাস: নিচে পরীক্ষার সিলেবাসটি দেওয়া হলো এখানে অষ্টম শ্রেণি পর্যন্ত লেভেল থেকে প্রশ্ন করা হবে।

ক) মাতৃভাষায় 150 শব্দের রচনা লিখন(অষ্টমশ্রেনী মান): পূর্ণমান 15

খ) পাটি গনিত(অষ্টমশ্রেনী মান) : পূর্ণমান 20

গ) পুষ্টি-জনস্বাস্থ্য-মহিলাদের অবস্থান বিষয়ক প্রশ্ন: পূর্ণমান 15

ঘ) ইংরেজী ভাষাজ্ঞান (প্রার্থীর ইংরেজী ভাষা সম্পর্কে সাধারণ জ্ঞান, অষ্টমশ্রেণী মান): পূর্ণমান 20

ঙ) সাধারণ জ্ঞান: পূর্ণমান 20

আবেদন পদ্ধতি: এক্ষেত্রে আবেদনের জন্য চাকরিপ্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। এখানে অনলাইনে আবেদন করতে হলে চাকরি-বাকরিদের প্রথম এর নিচের দেওয়া অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে এরপর প্রয়োজনীয় সমস্ত তথ্য দিয়ে আবেদন পত্রটি পূরণ করতে হবে। এরপর আবেদন পত্রটি ফাইনাল সাবমিট করে জমা করতে হবে।

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ: এখানে প্রত্যেকটি ব্লক এ আবেদনের সময়সীমা আলাদা আলাদা। তবে এখানে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে 10/08/2023 তারিখ থেকে এবং আবেদন চলবে 04/09/2023 তারিখ পর্যন্ত।

আবেদনপত্রের সঙ্গে যা যা জমা দিতে হবে –

১) স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র।

২) শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, (স্বপ্ৰত্যয়িত কপি)।

৩) চাকরিপ্রার্থীর বয়স সংক্রান্ত নথিপত্র (স্বপ্রত্যয়িত কপি)।

৪) জাতিগত শংসাপত্র যদি থাকে (স্বপ্ৰত্যয়িত কপি)।

৫) প্রার্থীর সাম্প্রতিক তােলা তিন কপি পাসপাের্ট সাইজ ছবি (একটি পাসপাের্ট ছবি আবেদনপত্রের নির্দিষ্ট জায়গায় আটকে দিতে হবে এবং অন্য ২-টি ছবি দুটি ADMIT CARD- এ আটকে দিতে হবে)।

৬)  ভোটার কার্ড, আধার কার্ড এর কপি(স্বপ্রত্যয়িত কপি)।

যে সমস্ত চাকরিপ্রার্থী এখানে আবেদন করতে ইচ্ছুক তারা অবশ্যই নিচের দেওয়া অফিশিয়াল নোটিফিকেশন টি ডাউনলোড করে ভালো করে পড়বেন।

OFFICCIAL NOTICE:CLICK HERE

APPLY NOW:CLICK HERE

Leave a Comment