দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে পশ্চিমবঙ্গে WBPSC মাধ্যমে কয়েক হাজার কর্মী নিয়োগ | WBPSC Job Recruitment 2022

আমাদের রাজ্যের বিভিন্ন প্রান্তের বেকার যুবক-যুবতীরা যারা অনেকদিন ধরে পাবলিক সার্ভিস কমিশনের মতো এতো বড় একটা দপ্তরে প্রচুর পরিমাণে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ায় আশায় অপেক্ষা করছিলেন তাদের জন্য আমাদের আজকের এই প্রতিবেদন অত্যন্ত আনন্দদায়ক হতে চলেছে, স্বপ্ন পূরণ হতে যাচ্ছে পশ্চিমবঙ্গের প্রচুর বেকার যুবক-যুবতীদের। কারন সারা পশ্চিমবঙ্গ জুড়ে পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে বিভিন্ন শূন্যপদে কয়েক হাজার কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আজ আমরা আমাদের প্রতিবেদনের মাধ্যমে এই নিয়োগের বিষয়েই আপনাদের বিস্তারিত ভাবে জানাব। সমগ্ৰ রাজ্যের যে কোনো জায়গার নারী পুরুষ নির্বিশেষে সকল বেকার চাকরিপ্রার্থীরাই এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। কিন্তু কিভাবে আবেদন করবেন, কত দিনের মধ্যে আবেদন করতে হবে, কত বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে এইসব বিষয়ে পরিষ্কার করে বুঝতে পারছেন না? তাহলে আমাদের এই প্রতিবেদনটি একটু মন দিয়ে শেষ পর্যন্ত পড়ুন তাহলেই আপনাদের কাছে পুরো নিয়োগ প্রক্রিয়াটি জলের মতো পরিষ্কার হয়ে যাবে। নীচে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

আবেদন পদ্ধতি:- এই দপ্তরে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। যে সমস্ত চাকরিপ্রার্থীরা পশ্চিমবঙ্গে পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে চাকরি করতে চান এবং সরাসরি অনলাইনে আবেদন করতে ইচ্ছুক তাদের সুবিধার্থে নিচে আবেদন পদ্ধতি স্টেপ বাই স্টেপ ভালোভাবে আলোচনা করা হলো। এখানে আবেদন করার জন্য জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) প্রথমে পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট wbpsc.gov.in এ যেতে হবে। আপনারা কম্পিউটার দিয়ে অথবা মোবাইলের মাধ্যমেই অনলাইনে আবেদন করতে পারবেন।

২) এরপর নিচের দিকে আপনারা এপ্লাই করার অপশনটি দেখতে পাবেন। 

৩) আপনি যদি WBPSC এর ওয়েবসাইটে আগে থেকে রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে আপনাকে User Id ও Password  দিয়ে Login করতে হবে। কিন্তু আপনি যদি আগে থেকে রেজিস্ট্রেশন না করে থাকেন তাহলে আপনাকে নতুন করে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে।

৪) যারা আগে থেকে রেজিস্ট্রেশন করেননি তাদের রেজিস্ট্রেশন করার সময়  নতুন window open হবে সেখানে আপনার নিজের যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

৫) রেজিস্ট্রেশন হয়ে গেলে একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার যাবতীয় ব্যক্তিগত তথ্য ও শিক্ষাগত যোগ্যতার তথ্য যেমন আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন। এখানে আবেদন করার সময় অবশ্যই বিশেষভাবে সতর্কতার সঙ্গে আবেদন করবেন।

৬) এরপর আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিন এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার স্ক্যান করে আপলোড করে দিন। আপনি যদি মোবাইলে ফটো তুলে আপলোড করেন তাহলেও এক্ষেত্রে আপলো করতে পারবেন তবে এক্ষেত্রে আপনাকে ফটোর সাইজ কমিয়ে আপলোড করতে হবে।

৭) এরপর আপনার নিজের যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করে দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন হয়ে যাবে।

৮) সবশেষে এই অ্যাপ্লিকেশান ফর্মের একটি সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:- আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

২) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড অথবা বয়সের প্রমাণপত্র হিসেবে বার্ড সার্টিফিকেট থাকলে সেটি স্ক্যান করা।

২) আপনার পরিচয় পত্র হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।

৩) আবেদন কারীর নিজস্ব সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস যেমন- মার্কসিট অথবা সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

৬) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

প্রার্থী নির্বাচন পদ্ধতি:- এই দপ্তরে চাকরির জন্য আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র ও অন্যান্য সব ডকুমেন্টস গুলি খতিয়ে দেখে তাদের অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি শর্টলিস্ট তৈরি করা হবে। এই লিস্ট আপনারা এই দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে পাবেন। এই লিস্টে যাদের নাম থাকবে তাদের ই-মেইল করে বা স্পীড পোস্টের মাধ্যমে ইন্টারভিউ লেটার পাঠিয়ে ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। এই ইন্টারভিউ তে যারা উত্তীর্ণ হবেন তাদের সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ সময় সীমা:- এই দপ্তরে চাকরির জন্য আবেদন পত্র জমা নেওয়া গত ১৯/১০/২০২২ তারিখ থেকে শুরু হয়ে গিয়েছে এবং এই আবেদন চলবে আগামী ১১/১১/২০২২ তারিখ পর্যন্ত। তাই যারা আবেদন করতে চান তারা আর বেশি দেরি না করে চটপট আবেদন করে ফেলুন।

শূন্যপদ গুলির নাম, শিক্ষাগত যোগ্যতা ও বয়স সীমা:-

পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে সারা রাজ্যের বিভিন্ন প্রান্তের সরকারি অফিস গুলিতে কোনো একটি নির্দিষ্ট পদে নয় বরং একাধিক পদে কর্মী নিয়োগ করা হবে। যে যে পদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

Senior Scientific Officer in Narcotics Division of Forensic Science Laboratory:-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে কেমিস্ট্রি বিভাগে সেকেন্ড ক্লাস পেয়ে মাস্টার ডিগ্ৰি পাস করে থাকতে হবে। এবং সেই সঙ্গে কোনো সরকারি প্রতিষ্ঠানের Analytical methods and research/ Forensic Science Laboratory তে কমপক্ষে ৫ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২২ অনুযায়ী ৩৬ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৫৬,১০০ থেকে ১,৪৪,৩০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Scientific Assistant In Narcotics Division of Forensic Science Laboratory:-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে কেমিস্ট্রি সহ সায়েন্স বিভাগে মাস্টার ডিগ্ৰি পাস করে থাকতে হবে। সেই সঙ্গে যে কোনো সরকারি প্রতিষ্ঠানের Forensic Science Laboratory তে কমপক্ষে ২ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২২ অনুযায়ী ৩৯ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৮,৯০০-৭৪,৫০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Laboratory Assistant In Narcotics Division of Forensic Science Laboratory:- 

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে কেমিস্ট্রি বিভাগে গ্ৰাজুয়েশন পাশ করে থাকতে হবে। এবং অথবা কেমিস্ট্রি বিষয় সহ সায়েন্স বিভাগে উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে। সেই সঙ্গে কোনো সরকারি প্রতিষ্ঠানের Scientific Laboratory তে analytical কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২২ অনুযায়ী ৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২২,৭০০- ৫৮,৫০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।



OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment