দীর্ঘ ঝুট ঝামেলার পর অবশেষে সরকারি কর্মীদের জন্য সুখবর! বাড়তে চলেছে বেতন ও DA | Govt Employees News

 

হাতে আর মাত্র কয়েকদিন। চলতি মাসের শেষের দিকে অর্থাৎ ৩১শে মেয়ের মধ্যে সরকারি কর্মীদের জন্য আসতে চলেছে বিরাট বড় সুখবর। দীর্ঘ অপেক্ষা ও নানা তালবাহানার পরে অবশেষে সরকারি কর্মীদের খুশির দিন আসতে চলেছে। অবশেষে সরকারি কর্মীদের মিটে যাবে সমস্ত দাবি-দাওয়া। চলতি মাসের 31 মে DA নিয়ে বিরাট বড় আপডেট আসতে চলেছে। দীর্ঘদিন পর অবশেষে আবারো বাড়তে চলেছে DA পরিমাণ। দীর্ঘদিন আগে ৪ শতাংশ দিয়ে বৃদ্ধি হয়েছিল পেনশনভোগী ও সরকারি কর্মীদের। অবশেষে আবারো বৃদ্ধি পেতে চলেছে এই মহার্ঘ ভাতা। এখানে ৬৮ লক্ষ সরকারি কর্মী ও ৫২ লক্ষ পেনশনভীরা এই নতুন সুবিধা উপভোগ করতে পারবেন। আপনি যদি সরকারি চাকরি করে থাকেন তাহলে আপনারও এই সুবিধার আওতায় আসবেন। তাহলে চলুন বিস্তারিত ভাবে আপডেটটি জেনে নেওয়া যাক।

কেন্দ্র সরকারের সঙ্গে তাল মিলিয়ে বেতন ও মহার্ঘ ভাতা বৃদ্ধি করা নিয়ে দীর্ঘদিন ধরেই রাজ্য সরকারি কর্মীরা আন্দোলন করে চলছেন। অবশেষে হয়তো সুদিন আসতে চলেছে সকলের জন্যই। চলতি বছরে অর্থাৎ ২০২৩ এর শুরুতেই আমরা দেখতে সরকারি কর্মীরা একসঙ্গে তিন তিনটি বড় সুখবর পেয়েছিলেন- প্রথমত তাদের মহার্ঘভাতা বৃদ্ধি করা হয়েছিল, দ্বিতীয়তঃ ফিটমেন্ট ফ্যাক্টর (FITMENT FACTOR) অর্থাৎ এআইসিপিআই (AICPI) সুচক বৃদ্ধির ফলে সরকারি কর্মীদের বেতনও বেড়েছে কয়েকগুন। তৃতীয়তঃ ১৮ মাসের বকেয়া সমস্ত টাকা একসঙ্গে একাউন্টে পেয়েছেন সরকারি কর্মীরা। অবশেষে আবারও বছর শেষ হতে না হতেই সরকারি কর্মীদের জন্য নতুন করে বিশাল বড় সুখবর।

আমরা জানি কেন্দ্র সরকারি কর্মীদের নিয়ম মেনে বছরে দুবার করে বেতন ও মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়। চলতি বছরে ঘোড়ার দিকে মহার্ঘ ভাতা ৩৮ শতাংশ ছিল এবং সেখান থেকে ৪ শতাংশ বৃদ্ধি করে ৪২ শতাংশ করা হয়েছিল চলতি মাস ের আবারো নতুন করে বৃদ্ধি করা হবে এই DA পরিমাণ। কিন্তু রাজ্য সরকারি কর্মীরা দীর্ঘদিন ধরে অবহেলিত হচ্ছেন, কেন্দ্রে দুবার করে DA বৃদ্ধি করা হলেও রাজ্যে দীর্ঘদিন ধরে বৃদ্ধি করা হচ্ছে না DA, যে জন্য আন্দোলন করছেন রাজ্য সরকারি কর্মীরা। অবশেষে হয়তো রাজ্য সরকারি কর্মীদের কথাও ভাবতে চলেছেন রাজ্যের সরকার।

ইতিমধ্যেই সরকারি তথ্য অনুযায়ী জুলাই মাস থেকেই সরকারি কর্মীদের বেতন ও DA দুটোই বৃদ্ধি পাবে। এর মধ্যেই কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী বৃদ্ধিপ্রাপ্ত হয়েছে AICPI ইনডেক্স বা সুচক। এর উপর ভিত্তি করেই প্রতিবছর সরকারি কর্মীদের বেতন ও DA বৃদ্ধি করা হয়।

সরকারি তথ্য অনুযায়ী কত ৩১শে মে প্রকাশিত হতে যাচ্ছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের AICPI ইনডেক্স বা সুচক। অন্যদিকে আবার দেখা যাচ্ছে গত মাসেই প্রকাশ করেছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের দেওয়া তথ্য যেখানে মার্চ মাসের অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইন্ডেক্স রয়েছে । এই তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে বর্তমানে সূচক বেড়েছে ০.৬ পয়েন্ট। যার ফলে বর্তমানে AICPI বেড়ে হয়েছে ১৩৩.৩ পয়েন্টে। এই পরিপেক্ষিতে বোঝা যাচ্ছে সরকারি কর্মীদের আবারও মহার্ঘ ভাতা বৃদ্ধি পেতে চলেছে ৩ থেকে ৪ পার্সেন্ট। আবার অনেকেই অনুমান করছে ৪ পার্সেন্টেরও বেশি DA বৃদ্ধি প্রাপ্ত হতে পারে।

সবশেষে বলা যায় জুলাই মাস থেকেই আগামী ৪ শতাংশ হারে বৃদ্ধি প্রাপ্ত বেতন পেতে চলেছে সরকারি কর্মীরা এবং ৩১শে মে এই ঘোষণা করা হবে। কিন্তু এখন দেখার বিষয় রাজ্য সরকারি কর্মীদের রাজ্য সরকার কিভাবে বেতন ও DA বৃদ্ধি করে। কারণ দেখা যাচ্ছে অনেক রাজ্যে কেন্দ্র সরকারের সঙ্গে তাল মিলিয়ে রাজ্য সরকারও প্রতিবছর রাজ্য সরকারি কর্মীদের DA ও বেতন বৃদ্ধি করে থাকে। সেই অনুযায়ী আমাদের রাজ্যে কি হয় সেটি এখন দেখার বিষয়।


MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

1 day ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago