দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়া অবশেষে পশ্চিমবঙ্গ WBPSC মাধ্যমে বিরাট নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো | WBPSC GOVT JOB RECRUITMENT

 

ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে স্বপ্নের চাকরি। যে চাকরির জন্য অপেক্ষারত ছিলেন পশ্চিমবঙ্গের চাকরি প্রার্থীরা দীর্ঘদিন ধরে। অবশেষে আমাদের রাজ্যের বেকার চাকরিপ্রার্থীদের চিন্তার অবসান ঘটানোর জন্য রাজ্য সরকার বেশ কয়েকটি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আর এর ফলে চাকরিপ্রার্থীরা কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারছেন। এমত অবস্থায় আবার নতুন করে রাজ্যের PSC মাধ্যমে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি চাকরিপ্রার্থীদের মনকে আরও বেশি করে আনন্দে ভরিয়ে তুলবে। এখন আর কথা না বাড়িয়ে চলুন এই নিয়োগের বিষয়ে খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

নিয়োগকারী সংস্থার নাম:- এখানে আবেদনকারী প্রার্থীদের চাকরিতে নিয়োগ করবে পশ্চিমবঙ্গ PSC। 

আবেদন পদ্ধতি:- এই দপ্তরে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং যে ভাবে করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করতে ঊ।

২) এরপর সেখানে উল্লেখিত অফিসিয়াল ওয়েবসাইট টিতে ক্লিক করলে একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে।

৩) তারপর সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি, ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

৪) এবারে আপনার নিজের একটা পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিন।

৫) এরপর আপনার নিজের একটি সিগনেচার স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিন।

৬) এরপর এই ফর্মের সঙ্গে কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস যুক্ত করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন Done।

আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস:-

এই দপ্তরে আবেদনের জন্য আপনাকে ফর্মের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড।

২) দেশের নাগরিক হিসেবে আধার কার্ড।

৩) আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস।

৪) কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট।

৬) এক কপি পাসপোর্ট সাইজের ফটো।

নির্বাচন পদ্ধতি:- এখানে আবেদনকারী চাকরিপ্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর তাদের অ্যাকাডেমিক এক্সামিনেশনে পাওয়া নম্বরের ভিত্তিতে একটি শর্টলিস্ট তৈরি করা হবে। এই শর্টলিস্টে যাদের নাম থাকবে তাদের স্কিল টেস্ট এবং ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। এই স্কিল টেস্ট এবং ইন্টারভিউ তে যারা উত্তীর্ণ হবেন তাদের সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে।

শূন্যপদের নাম, শিক্ষাগত যোগ্যতা ও বয়স:-

সিনিয়র সায়েন্টিফিক অফিসার- এই পদের জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকারি ইউনিভার্সিটি থেকে কেমিস্ট্রি বিভাগে কমপক্ষে সেকেন্ড ক্লাস পেয়ে মাস্টার ডিগ্ৰি Complete করে থাকতে হবে। এবং সেই সঙ্গে সংশ্লিষ্ট পদে কমকরে ৫ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এই আবেদনকারীর বয়স হতে হবে ১/১/২০২২ অনুযায়ী ৩৬ বছরের মধ্যে।

সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট- এই পদের জন্য আবেদন করতে হলেও চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে কেমিস্ট্রি বিভাগে স্নাতক ডিগ্রি Complete করে থাকতে হবে। এবং সেই সঙ্গে সংশ্লিষ্ট পদে কমকরে ২ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এই পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/১/২০২২ অনুযায়ী ৩৯ বছরের মধ্যে।

ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট- এই পদের জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে সায়েন্স বিভাগে স্নাতক ডিগ্রি Complete করে থাকতে হবে। অথবা সায়েন্স বিভাগে উচ্চমাধ্যমিক পাস করে থাকলেও এই পদের জন্য আবেদন করা যাবে। এবং সেই সঙ্গে সংশ্লিষ্ট পদে কমকরে ১ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স হতে হবে ১/১/২০২২ অনুযায়ী ৪০ বছরের মধ্যে।

 

বেতনের পরিমাণ:- সিনিয়র সায়েন্টিফিক অফিসার পদের জন্য নির্বাচিত চাকরিপ্রার্থীদের চাকরির শুরুতে প্রতিমাসে ৫৬,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। পরে নিয়ম অনুযায়ী বেতন বাড়বে। সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট পদের জন্য নির্বাচিত চাকরিপ্রার্থীদের চাকরির শুরুতে প্রতিমাসে ২৮,৯০০ টাকা করে বেতন দেওয়া হবে। পরে নিয়ম অনুযায়ী বেতন বাড়বে। এবং ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট পদের জন্য নির্বাচিত চাকরিপ্রার্থীদের চাকরির শুরুতে প্রতিমাসে ৩২,৭০০ টাকা করে বেতন দেওয়া হবে। পরে নিয়ম অনুযায়ী বেতন বাড়বে।

আবেদনের শেষ তারিখ:- এই দপ্তরের আবেদন প্রক্রিয়া আগামী ১৯/১০/২০২২ তারিখ থেকে শুরু হচ্ছে।আর এই প্রক্রিয়া চলবে আগামী ১১/১১/২০২২ পর্যন্ত। তে সমস্ত যোগ্য  ও আগ্ৰহী প্রার্থীরা আবেদন করতে চান তারা দয়া করে এই নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে ফেলুন। কারন সময় সীমা পেরিয়ে গেলে আর আবেদন পত্র গ্ৰাহ্য হবে না।


এই চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত তথ্য জানতে অবশ্যই অফিশিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে ভালো করে পড়তে হবে।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment