দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে পশ্চিমবঙ্গে শতাধিক SSC নিয়োগ | SSC Recruitment 2022-Apply Online Now

 দীর্ঘদিন ধরে রাজ্য তথা কেন্দ্রে একের পর এক নতুন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। আবারো রাজ্যের নতুন করে আরেকটি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে যেখানে SSC তরফে কর্মী নিয়োগ করা হবে। সমস্ত যোগ্যতার চাকরিপ্রার্থীরাই এখানে আবেদন করতে পারবেন। তবে উচ্চশিক্ষিত হলেও প্রার্থীরা এখানে আবেদনের সুযোগ পাবেন। একদিকে কেন্দ্র সরকার ঘোষণা করেছেন 10 লক্ষ কর্মী নিয়োগ করা হবে অন্যদিকে রাজ্য সরকার ঘোষণা করেছেন রাজ্যের বিভিন্ন সেক্টরের এক লক্ষ কর্মী নিয়োগ করা হবে। অবশেষে একে একে এই নিয়োগের প্রতিশ্রুতি সফল হচ্ছে। এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই একজন ভারতীয় নাগরিক হতে হবে অর্থাৎ পশ্চিমবঙ্গের ২৩ টি জেলার যে কোন স্থানের স্থায়ী বাসিন্দা হলেই এখানে আবেদন করার সুযোগ পাবেন। যে সমস্ত চাকরিপ্রার্থী এই চাকরি করতে উচ্ছুক তারা অবশ্যই বিস্তারিতভাবে সম্পূর্ণ খবরটি জেনে নেবেন। নিচে চাকরির সম্বন্ধে বিস্তারিত তথ্য যেমন আবেদন পদ্ধতি, নিয়োগ পদ্ধতি, বয়স, বেতন ইত্যাদি সমস্ত কিছু আলোচনা করা হলো।

পদের নাম: মূলত এখানে SSC কর্মী নিয়োগ করা হবে (SSC Recruitment 2022)।

মোট শূন্য: এখানে শতাধিক শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। তবে পুরুষ ও মহিলাদের জন্য এখানে শূন্য পদ আলাদা আলাদা ভাবে ভাগ করা রয়েছে। এখানে পুরুষ চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে ৫৭৩ টি ও মহিলা চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে ২৮৪ টি ভ্যাকেন্সি। এছাড়াও ক্যাটাগরি অনুযায়ী আলাদা আলাদা ভাবে ভাগ করা রয়েছে যেগুলো আপনারা অফিশিয়াল নোটিফিকেশন থেকে দেখে নিতে পারবেন। অফিশিয়াল নোটিফিকেশন নিচে দেওয়া আছে।

শিক্ষাগত যোগ্যতা: এখানে চাকরি করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই উচ্চমাধ্যমিক পাস হতে হবে। উচ্চ মাধ্যমিক পাস হলে ছেলেমেয়ে সকলেই এখানে আবেদন করতে পারবেন এবং প্রত্যেকের জন্য চাকরির সুযোগ দিচ্ছে এসএসসি।

বয়স: এখানে চাকরিপ্রার্থীর ন্যূনতম বয়স হতে হবে 18 বছর থেকে 27 বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর চাকরি প্রার্থীরা সরকারি যে নিয়ম রয়েছে সেই অনুপাতে এখানে বয়সের ছাড় পাবেন। যেমন SC/ST চাকরি প্রার্থীরা 5 বছর বয়সের ছাড় পাবেন এবং OBC চাকরি প্রার্থীরা 3 বছর বয়সের ছার পাবেন।

বেতন: এটি যেহেতু সরকারি চাকরি তাই এখানে চাকরিপ্রার্থীদের প্রচুর পরিমাণে বেতন দেওয়া হবে তবে বেতনের কথা অফিশিয়াল নোটিফিকেশনে উল্লেখ করা হয়নি। সরকারের নিয়ম অনুযায়ী চাকরিপ্রার্থীদের এখানে বেতন কাঠামো হলো ২১,৭০০/-  টাকা থেকে ৬৯,১০০/-  টাকা পর্যন্ত। এর থেকে বেশি পরিমাণেও বেতন পেতে পারেন।

আবেদন পদ্ধতি: স্বভাবতই এখানে অন্যান্য চাকরির মত একই পদ্ধতিতে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে । এখানে চাকরিপ্রার্থীদের সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

1. চাকরি- প্রার্থীরা প্রথমে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করবেন এবং যদি কারো রেজিস্ট্রেশন করা থাকে তাহলে তারা সরাসরি অনলাইনে আবেদন করতে পারবেন।

2. অনলাইনে আবেদনের সময় চাকরি প্রার্থীর প্রয়োজনীয় তথ্য নির্ভুলভাবে দিতে হবে এবং একটি ফটো ও সাদা কাগজের উপর নিজস্ব সিগনেচার আপলোড করতে হবে।

3. অবশেষে চাকরিপ্রার্থীদের আবেদন মূল্য জমা করতে হবে এবং শেষে ফাইনাল সাবমিট করে আবেদন পত্রটি প্রিন্ট আউট করে রাখতে হবে।

এখানে আবেদন করতে যে সমস্ত ডকুমেন্টস রেডি করে রাখবেন:
মাধ্যমিকের এডমিট কার্ড

1.সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট

2.আধার কার্ড অথবা ভোটার কার্ড

3. বয়সের প্রমাণপত্র

4. কাস্ট সার্টিফিকেট যদি থাকে

5. পাসপোর্ট সাইজের ফটোকপ

6. সাদা কাগজের উপর চাকরি- প্রার্থীর নিজস্ব সিগনেচার

নিয়োগ পদ্ধতি: এখানে আবেদন করলে চাকরি-প্রার্থীদের প্রথমে অনলাইন এর মাধ্যমে একটি কম্পিউটার বেস টেস্ট দিতে হবে এবং যারা পাশ করবেন তাদের পরবর্তীকালে আরও বিভিন্ন প্রসেস, ডকুমেন্টস ভেরিফিকেশন ও ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে।

পরীক্ষার সেন্টার: পশ্চিমবঙ্গের প্রায় ছোট বড় প্রতিটি শহরেই পরীক্ষার আয়োজন করা হবে। যারা যে সমস্ত এক্সাম সেন্টার সিলেক্ট করবেন তাদের সেই শহরেই পরীক্ষা দিতে যেতে হবে তবে পশ্চিমবঙ্গের মধ্যেই এবং নিজের পার্শ্ববর্তী শহরেই পরীক্ষা হবে।

আবেদনমূল্য: এখানে আবেদন করতে হলে চাকরি-বাতিদের আবেদন মূল্য হিসেবে ১০০ টাকা দিতে হবে। তবে সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীদের এখানে কোনরকম আবেদন মূল্য দিতে হবে না। চাকরিপ্রার্থীরা সরাসরি অনলাইনের মাধ্যমে তথা নেট ব্যাঙ্কিং, ইউপিআই, ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ডের মাধ্যমে আবেদনমূল্য জমা করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ: এখানে সরাসরি অনলাইনে আবেদন চলবে ২৯ জুলাই ২০২২ তারিখ পর্যন্ত।

এছাড়া চাকরির সম্বন্ধে আর বিস্তারিত তথ্য চাকরিজীরা অফিশিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করলেই ভালো করে জেনে নিতে পারবেন। এখানে আবেদন করতে চাইলে চাকরি বাকীরা অবশ্যই ভালো করে। পড়বেন।

Official Notification: CLICK HERE

OFFICIAL WEBSITE/ Apply Now: CLICK HERE

bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago