দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে 1 লক্ষ 30 হাজার শূন্যপদে মাধ্যমিক পাসে CRPF Constable নিয়োগ, সকলেই চাকরি পাবেন

 

আপনি কি একজন বেকার চাকরিপ্রার্থী? মাধ্যমিক পাস যোগ্যতায় স্থায়ী সরকারি চাকরি খুঁজছেন? তাহলে আপনাদের জন্য এই মূহুর্তের সবচাইতে বড়ো নিয়োগের আপডেট নিয়ে হাজির হয়েছি আমরা। সারা দেশ জুড়ে স্টাফ সিলেকসান কমিশনের মাধ্যমে মাধ্যমিক পাস যোগ্যতায় লক্ষাধিক শূন্যপদে কর্মী নিয়োগ হতে চলেছে। ভারতের একজন স্থায়ী নাগরিক হলে এবং ন্যুনতম মাধ্যমিক পাস করে থাকলেই পুরুষ মহিলা উভয় চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নিম্নে এই নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি আলোচনা করা হল। 

শূন্যপদের নাম ও সংখ্যা:-

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে Central Reserve Police Force (CRPF) এর অধীনে সারা দেশ জুড়ে মোট ১,২৯,৯২৯ টি শূন্যপদে  Constable(General Duty) নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। 

নিয়োগকারী প্রতিষ্ঠান:-

এই নিয়োগের শুরু থেকে শেষ পর্যন্ত অর্থাৎ আবেদন পত্র জমা নেওয়া থেকে শুরু করে চাকরিতে নিয়োগ করা পর্যন্ত পুরো বিষয়টাই পরিচালনা করবে Staff Selection Commision (SSC)।

শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য যোগ্যতা:- 

CRPF Constable পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার অনুমোদিত বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করে থাকতে হবে। তার পাশাপাশি শারীরিক ভাবে পুরোপুরি সক্ষম ও বলিষ্ঠ চেহারার অধিকারী হতে হবে।

বয়সের মাপকাঠি:-

 

এক্ষেত্রে আবেদন জানানোর জন্য বয়সসীমা নির্ধারন করা হয়েছে ১৮-২৩ বছরের মধ্যে। অর্থাৎ কমপক্ষে ১৮ বছর থেকে শুরু করে সর্বোচ্চ ২৩ বছর পর্যন্ত চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে SC, ST রা ৫ বছর ও OBC রা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

বেতন স্কেল:-

CRPF Constable পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদেরকে বাছাই করে চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে কেন্দ্রীয় সরকারের বেতন স্কেল অনুযায়ী ২১,৭০০-৬৯,১০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন করার নিয়মাবলী:-

CRPF Constable পদে চাকরির জন্য আবেদন করতে আগ্রহী চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। সেক্ষেত্রে নিম্নলিখিত আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে-

১) প্রথমেই SSC এর অফিসিয়াল ওয়েবসাইট ssc.nic.in এ প্রবেশ করতে হবে।

২) তারপর সেখান থেকে Apply Now অপশনে ক্লিক করতে হবে।

৩) তারপর নিজের নাম, বাবার নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, ই-মেইল আইডি, ফোন নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন ও ফর্ম ফিলাপ করতে হবে।

৪) তারপর শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অফিসিয়াল নোটিফিকেশনে উল্লেখিত বাকি সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে।

৫) সবশেষে আবেদন মূল্য হিসেবে ১০০ টাকা করে ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড/নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থী ও মহিলা প্রার্থীদের কোনো আবেদন মূল্য জমা দিতে হবে না।

৬) সবশেষে আবেদন পত্র ও আবেদন মূল্যের রিসিপ্ট কপির প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দিতে হবে।

নিয়োগ পদ্ধতি:-

CRPF Constable পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের প্রথম ধাপে ফিজিক্যাল টেস্ট, দ্বিতীয় ধাপে রিটেন টেস্ট, তৃতীয় ধাপে ইন্টারভিউ ও সবশেষে মেডিকেল টেস্টের জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই চারটি ধাপে উত্তীর্ণকারীদের ডকুমেন্টস ভেরিফিকেশন করে চাকরিতে নিয়োগ করা হবে।

প্রয়োজনীয় প্রমান পত্র:-

আবেদনের সময় যে সব প্রয়োজনীয় প্রমান পত্র গুলি আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড স্ক্যান করা।

২) দেশের স্থায়ী নাগরিকত্বের প্রমান পত্র হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক পাসের মার্কসীট ও সার্টিফিকেট সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে তার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা। 

৪) কাস্ট সার্টিফিকেট স্ক্যান করা (যদি থাকে)।

৫) মেডিকেল টেস্টের সার্টিফিকেট স্ক্যান করা।

৬) আবেদনকারীর নিজের সিগনেচার ও রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

আবেদন শুরু ও শেষের তারিখ:-

CRPF Constable পদে কর্মী নিয়োগের জন্য আবেদন পত্র জমা নেওয়া এখনো পর্যন্ত শুরু হয়নি। আবেদন প্রক্রিয়া শুরু হওয়ার আগে SSC এর অফিসিয়াল ওয়েবসাইটে ফাইনাল নোটিফিকেশন প্রকাশ করে এই বিষয়ে বিস্তারিত ভাবে জানিয়ে দেওয়া হবে।


OFFICIAL NOTICE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment