দীর্ঘ সাত বছর পর অবশেষে প্রকাশিত হলো পশ্চিমবঙ্গের স্কুলের শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি, শুরু আবেদন প্রক্রিয়া | WB School Teacher Recruitment 2023

আপনি কি পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসকারী একজন শিক্ষিত বেকার চাকরিপ্রার্থী? উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে একটা স্থায়ী পদে  মাসিক মোটা অংকের বেতনের সরকারি চাকরির খোঁজ করছেন? তাহলে এই প্রতিবেদনটি নেহাতই আপনার জন্য। কারন আজ এই প্রতিবেদনের মাধ্যমে আমরা WBMSC এর তরফে প্রকাশিত হওয়া এমন এক নিয়োগের বিষয়ে আপনাদের জানাতে চলেছি যেখানে বিপুল সংখ্যক শূন্যপদে মাসিক মোটা বেতনে স্থায়ী কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল বিজ্ঞপ্তি মারফত জানা গিয়েছে। পশ্চিমবঙ্গের অন্তর্গত যে কোনো জেলা থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল বেকার চাকরিপ্রার্থীরা উপযুক্ত যোগ্যতা থাকলেই এখানে অনায়াসেই চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার শূন্যপদের নাম, আবেদন পদ্ধতি, নিয়োগ পদ্ধতি, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

আবেদন করার নিয়মাবলী:-

WBMSC এর তরফে প্রকাশিত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে আগ্ৰহী 

 ও যোগ্য প্রার্থীদেরকে অনলাইনে আবেদন পত্র জমা করতে হবে। এবং তা যেভাবে করতে হবে তা হল-

১) আবেদনের ক্ষেত্রে প্রথমেই WBMSC এর অফিসিয়াল ওয়েবসাইট www.wbmsc.com এ যেতে হবে। 

২) তারপর সেখানে রেজিস্ট্রেশন এর জন্য দেওয়া লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে হবে।

৩) রেজিস্ট্রেশন করার সময় আবেদনকারীকে টাইপ বক্সে নিজের নাম, ঠিকানা, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার টাইপ করতে হবে।

৪) রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর অনলাইন অ্যাপ্লিকেশন ফর্মের আকারে একটি নতুন পেজ খুলবে। সেখানেও নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, বয়স, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি দিয়ে ফর্ম  ফিলাপ সম্পন্ন করতে হবে। 

৫) সব কিছুর শেষে যাবতীয় প্রয়োজনীয় প্রমান পত্রের অরিজিনাল কপি স্ক্যান করে আপলোড করে সাবমিট করে দিলেই আবেদন প্রক্রিয়া শেষ।

৬) সবকিছু হয়ে যাওয়ার পর এই পূরণ করা অ্যাপ্লিকেশন ফর্মের সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট বের করে যত্ন সহকারে নিজের কাছে রেখে দেবেন। 

 প্রার্থী বাছাই পদ্ধতি:-

এক্ষেত্রে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদন করা প্রার্থীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদেরকে লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ এই দুটি ধাপের মাধ্যমে বেছে নেওয়া হবে। সেক্ষেত্রে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রথমে তাদেরকে একটি লিখিত পরীক্ষার জন্য ডেকে নেওয়া হবে। সেই পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদের বাছাই করে দ্বিতীয় ও অন্তিম ধাপের পরীক্ষা অর্থাৎ ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই দুটি ধাপ মিলিয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করবে WBMSC।

নিয়োগকারী দপ্তর:-

পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে পরিচালিত West Bengal Madrasha Service Commision এর পক্ষ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

শূন্যপদের নাম ও শূন্যপদের সংখ্যা:-

এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে সারা রাজ্য জুড়ে গড়ে ওঠা বিভিন্ন মাদ্রাসা গুলিতে Assistant Teacher পদে কর্মী নেওয়া হবে। সেক্ষেত্রে ক্লাস X-IX, XI-XII, ও TET তে নির্বাচিত কর্মীদেরকে নিয়োগ করা হবে। 

     প্রতিটি ক্লাস মিলিয়ে এক্ষেত্রে রাজ্য জুড়ে মোট শূন্যপদ রয়েছে ১৭২৯ টি।

শিক্ষাগত যোগ্যতার মাপদন্ড ও বয়সসীমা:-

এক্ষেত্রে উপরিউক্ত ক্লাস গুলিতে Assistant Teacher পদে চাকরির জন্য আবেদন করার ক্ষেত্রে কি ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে ও কত বছর বয়স থেকে শুরু করে কত বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে সেই সন্বন্ধে অফিসিয়াল নোটিফিকেশনে কিছু জানানো হয়নি। তবে খুব শীঘ্রই WBMSC এর তরফ থেকে আরেকটি নতুন নোটিফিকেশন প্রকাশ করে জানিয়ে দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। 

বেতনের পরিমাণ:-

বেতনের ব্যাপারেও অফিসিয়াল নোটিফিকেশনে কিছু উল্লেখ করা হয়নি। 

প্রয়োজনীয় প্রমান পত্র:-

আবেদনের ক্ষেত্রে যেসব প্রয়োজনীয় প্রমান পত্র গুলি আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্রের অরিজিনাল কপি স্ক্যান করা।

২) যে কোনো ফটো আইডি প্রুফ এর অরিজিনাল কপি স্ক্যান করা।

৩) সমস্ত প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার প্রমাণ পত্রের অরিজিনাল কপি স্ক্যান করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার অরিজিনাল কপি স্ক্যান করা।

৫) আবেদনকারীর নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

আবেদনের সময়সীমা:-

WBMSC এর তরফে প্রকাশিত Assistant Teacher পদের পরিপ্রেক্ষিতে আবেদন পত্র জমা নেওয়া আগামী ১২/০৫/২০২৩ বিকেল ৪ টে থেকে শুরু হবে। আর তা চলবে আগামী ১২/০৬/২০২৩ দুপুর ১২ টা পর্যন্ত।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment