দীর্ঘ 7 বছর পর অবশেষে 14 হাজার 339 টি শূন্যপদে WBSSC এর মাধ্যমে শিক্ষক কর্মী নিয়োগ | WBSSC Teacher Recruitment

অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটল। টানা ৭ বছর ধরে রাজ্যের স্কুল গুলিতে শিক্ষক নিয়োগ বন্ধ থাকার পর অবশেষে ওয়েস্ট বেঙ্গল স্কুল সার্ভিস কমিশন(WBSSC) এর পক্ষ থেকে মোট ১৪ হাজার ৩৩৯ টি শূন্যপদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ ঘোষণা  করা হল। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহতেই এই বিজ্ঞপ্তি প্রকাশিত হবে বলে স্কুল সার্ভিস কমিশন(WBSSC) এর পক্ষ থেকে জানানো হয়েছে। সুতরাং আমাদের রাজ্যের সেই সকল স্কুলে শিক্ষক পদের পরীক্ষার্থীরা যারা  একটানা ৭ বছর ধরে নিয়োগ প্রক্রিয়া বন্ধ থাকার কারণে শিক্ষক পদে চাকরির আশা ছেড়েই দিয়েছিলেন স্কুল সার্ভিস কমিশন(WBSSC) এর পক্ষ থেকে করা এই ঘোষণা তাদের হারিয়ে যাওয়া আশাকে যে আবার নতুন করে জাগিয়ে তুলবে তা আর বলার অপেক্ষা রাখে না।নতুন করে আবারো শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হবে খুব শীঘ্রই এমনটাও জানানো হয়েছে। তাই যারা দীর্ঘদিন ধরে শিক্ষক হওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন বা শিক্ষক হওয়া যাদের একমাত্র স্বপ্ন অবশেষে স্বপ্ন সত্যি হবে এবার।

     সম্প্রতি অনুষ্ঠিত হওয়া এক প্রেস কনফারেন্সে ওয়েস্ট বেঙ্গল স্কুল সার্ভিস কমিশন(WBSSC) এর চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বলেছেন যে, রাজ্যের উচ্চ প্রাথমিক স্কুল গুলিতে পর্যাপ্ত পরিমাণ শিক্ষকের অভাবে চরম সমস্যার সৃষ্টি হচ্ছে। তাই আদালত  অনুমতি দিলেই আগামী সপ্তাহতেই উচ্চ প্রাথমিকে নিয়োগের মেধা তালিকা প্রকাশ করা হবে। তিনি এও বলেছেন যে ইতিমধ্যেই স্কুল সার্ভিস কমিশনের তরফ থেকে ১৪ হাজার ৩৩৯ টি শূন্যপদের মধ্যে ১৪ হাজার ৫২ জনের নাম ইন্টারভিউয়ের মাধ্যমে তালিকাভুক্ত করা হয়েছে। উচ্চ মাধ্যমিক শিক্ষক নিয়োগ হওয়ার সঙ্গে সঙ্গেই আবারো উচ্চ প্রাথমিক এবং নবম দশম ও একাদশ দ্বাদশ শ্রেণীর শিক্ষক নিয়োগের জন্য নতুন করে একসঙ্গে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে এবং চলতি বছরেই আবারও নতুন করে শিক্ষক নিয়োগের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

      স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান এও জানিয়েছেন যে ২০১৬ সালে রাজ্যের প্রাথমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয় গুলিতে শিক্ষক নিয়োগ হলেও উচ্চ প্রাথমিক বিদ্যালয় গুলিতে কোনো শিক্ষক নিয়োগ করা হয়নি। উপরন্তু ২০২২ সালে কলকাতা হাইকোর্টের নির্দেশানুযায়ী উচ্চ প্রাথমিক পরীক্ষার্থীদের প্যানেল বন্ধ করে দেওয়া হয়। 

    ২০২২ সালের ১৫ ই নভেম্বর কলকাতা হাইকোর্টে উচ্চ প্রাথমিকের ইন্টারভিউতে অংশগ্রহণ করা ১৪ হাজার ৫২ জনের নামের তালিকা জমা দেওয়ার কথা ছিল। কিন্তু সেই সময় নতুন করে আরও ১ হাজার ৫০০ জন চাকরিপ্রার্থী যারা লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন তারা কল লেটার হাতে পান। তাই এইসব চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন করতে গিয়েই সেই সময় ১৪ হাজার ৫২ জনের নামের তালিকা কলকাতা হাইকোর্টে পেশ করা সম্ভব হয়ে ওঠেনি।

     তবে আগামী শুক্রবার এই তালিকা কলকাতা হাইকোর্টে পেশ করতে চলেছে স্কুল সার্ভিস কমিশন। এর সঙ্গে কমিশনের তরফ থেকে শুনানির তারিখ ঘোষণা করার জন্যেও হাইকোর্টের কাছে আর্জি জানানো হবে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে। এইসব কিছু পরিকল্পনা অনুযায়ী ঠিকঠাক মতো হলেই আগামী সপ্তাহতে হাইকোর্ট শুনানির দিন জানিয়ে দিলেই সেই দিনেই হাইকোর্টের কাছে উচ্চ প্রাথমিকে নিয়োগের চুড়ান্ত মেধা তালিকা প্রকাশের জন্য আবেদন জানাবে স্কুল সার্ভিস কমিশন। এর পাশাপাশি যে হাজার জনের মতো চাকরিপ্রার্থীর ও.এম.আর শিটে হোয়াইটনার বুলিয়ে কারচুপি করা হয়েছে, সেই বিষয়ে ও হাইকোর্টে জানানো হবে বলে স্কুল সার্ভিস কমিশনের তরফ থেকে জানানো হয়েছে।


MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment