দেশ জুড়ে SBI তে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ, মাসিক বেতন ৭৩,০০০ টাকা | SBI Bank Job Recruitment

বেকার চাকরিপ্রার্থীদের জন্য বিরাট নিয়োগের সুখবর। ভারতের বৃহত্তম ও জনপ্রিয় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক State Bank of India এর পক্ষ থেকে সম্প্রতি এক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে এক বা দুটি পদে নয় বরং সারা দেশ জুড়ে গড়ে ওঠা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিভিন্ন শাখা গুলিতে প্রচুর সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। আর যেহেতু সারা দেশ জুড়ে এই নিয়োগ প্রক্রিয়া চলবে তাই সারা ভারতের যে কোনো জায়গা থেকেই বেকার চাকরিপ্রার্থীরা এই নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন অর্থাৎ এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়া সম্পর্কিত যাবতীয় তথ্য যেমন আবেদন পদ্ধতি, নিয়োগ পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, আবেদন শুরু ও শেষের তারিখ ইত্যাদির বিষয়ে খুঁটিনাটি তথ্য আলোচনা করা হল।

 আবেদন প্রক্রিয়া:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরি পাওয়ার জন্য আবেদন করতে হলে তা অনলাইনের মাধ্যমে করতে হবে। এবং সেক্ষেত্রে নিম্নলিখিত নিয়মাবলী অনুসরণ করতে হবে-

১) সবার আগে SBI এর অফিসিয়াল ওয়েবসাইট https://bank.sbi/web/careers বা https://sbi.co.in/web/careers এ ভিজিট করতে হবে। 

২) তারপর সেখান থেকে Career সেকশনে ক্লিক করতে হবে।

৩) তারপর যে নতুন পেজ খুলবে সেখানে New Registration বলে যে অপশন থাকবে সেখানে ক্লিক করে যারা এই প্রথম SBI তে চাকরির জন্য আবেদন করছেন তাদেরকে রেজিস্ট্রেশন করতে হবে। 

৪) আর যারা আগেও আবেদন করেছেন তাদের যেহেতু আগে থেকেই রেজিস্ট্রেশন করা রয়েছে তাই তাদেরকে আর নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে না। 

৫) রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার পর যারা নতুন রেজিস্ট্রেশন করবেন তাদেরকে SBI এর তরফ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে। আর যাদের আগে থেকে রেজিস্ট্রেশন করা রয়েছে তারা আগের বারের দেওয়া User Id ও Password দিয়েই Login করবেন।

৬) এরপর যে অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম আসবে সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্ম ফিলাপ করতে হবে।

৭) পরবর্তী ধাপে শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে।

৮) সবশেষে আবেদন মূল্য হিসেবে General, OBC ও EWS ক্যাটাগরির প্রার্থীরা ৭৫০ টাকা করে ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড/নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে জমা দিয়ে সাবমিট করে দিলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

৯) এরপর ফিলাপ করা অ্যাপ্লিকেশান ফর্ম ও অ্যাপ্লিকেশান ফি এর রিসিপ্ট কপির প্রিন্ট আউট বের করে নিজের কাছে রেখে দেবেন।

নির্বাচন পদ্ধতি:-

State Bank of India এর তরফ থেকে প্রকাশ করা শূন্যপদটিতে যেসব কর্মীদেরকে নিয়োগ করা হবে তাদেরকে অনলাইন টেস্ট ও ইন্টারভিউয়ের মাধ্যমে নির্বাচন করা হবে। সেক্ষেত্রে আবেদন পত্র জমা নেওয়া শেষ হলে প্রথমে তাদেরকে একটি ১০০ নম্বরের কম্পিউটার বেসড টেস্টের জন্য ডেকে নেওয়া হবে। এতে যারা যারা সফল হবেন তাদেরকে শর্টলিস্ট করে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। এই দুটো ধাপ হয়ে যাওয়ার পর এই দুটি ধাপ মিলিয়ে মোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করা হবে। সেই অনুযায়ী যাদেরকে যোগ্য বলে মনে করা হবে তাদেরকে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করা হবে।

শূন্যপদ সম্পর্কিত বিবরণ

শূন্যপদের নাম ও সংখ্যা:-

এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে দেশ জুড়ে গড়ে ওঠা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিভিন্ন ব্রাঞ্চ গুলিতে মূলত বিভিন্ন ধরনের Specialist Cadre Officers নিয়োগ করা হবে। এক্ষেত্রে স্থায়ী ও চুক্তি ভিত্তিক দুই রকম পদেই নিয়োগ করা হবে। এখানে স্থায়ী ও চুক্তি ভিত্তিক মিলিয়ে মোট শূন্যপদের রয়েছে ২১৭ টি। 

      স্থায়ী পদ গুলির নাম হল-

• Manager

• Deputy Manager

• Assistant Manager

এইসব পদ গুলিতে মোট ১৮২ জনকে নিয়োগ করা হবে।

     এবং চুক্তি ভিত্তিক পদ গুলির নাম হল-

• Assistant VP

• Senior Special Executive

• Senior Executive

এইসব পদ গুলিতে মোট ৩৫ জনকে নিয়োগ করা হবে।

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য যোগ্যতা:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে কম্পিউটার সায়েন্স/কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ ইনফরমেশন টেকনোলজি/সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বা সমমানের যে কোনো ডিগ্ৰি থাকতে হবে। তবে কোন পদের ক্ষেত্রে আবেদনের জন্য নির্দিষ্টভাবে কি ধরনের শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য যোগ্যতা থাকতে হবে তা জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন ‌‌। 

বয়সের মাপদন্ড:-

এখানে যেসব শূন্যপদ গুলি রয়েছে সেগুলিতে আবেদন করার গড় বয়সসীমা হল ৩১-৪২ বছরের মধ্যে। তবে কোন পদের ক্ষেত্রে ঠিক কত বয়সসীমা নির্ধারন করা হয়েছে তা জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন। 

বেতনের পরিমাণ:-

এখানে উল্লেখিত শূন্যপদ গুলির মধ্যে স্থায়ী পদগুলিতে নিযুক্ত কর্মীদের বছরে ১৫ লক্ষ থেকে ২৪ লক্ষ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। আর চুক্তি ভিত্তিক পদ গুলিতে নিযুক্ত কর্মীদের বছরে ১৯ লক্ষ থেকে ৩১ লক্ষ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

প্রয়োজনীয় নথীপত্র:-

আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় নথীপত্র গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা পাস সার্টিফিকেট অথবা বার্থ সার্টিফিকেট।

২) স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড।

৩) যাবতীয় প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট।

৬) রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

৭) আবেদনকারীর নিজের সিগনেচার ‌‌।

৮) লেফট থাম্ব ইমপ্রেশন ‌।

৯) সেলফ ডিক্লিয়ারেন্স সার্টিফিকেট।

আবেদনের সময়সীমা:-

State Bank of India এর তরফে প্রকাশিত সংশ্লিষ্ট শূন্যপদ গুলির জন্য অনলাইনে আবেদন পত্র জমা নেওয়া বর্তমানে চলছে। এবং তা আগামী ১৮/০৫/২০২৩ এ শেষ হয়ে যাবে। তাই যারা আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য তারা নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে ফেলুন। তাই না হলে সময়সীমা পেরিয়ে গেলে অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে।


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment