নতুন এই প্রকল্পের মাধ্যমে দেশের প্রতিটি পরিবারকে নগদ ২০,০০০ টাকা করে দিচ্ছে কেন্দ্রীয় সরকার | Govt New Scheme 2023

ভারতের প্রতিটি দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী পিছিয়ে পড়া পরিবারকে এক বিশেষ প্রকল্পের মাধ্যমে এককালীন ২০,০০০ টাকা করে অনুদান দিচ্ছে কেন্দ্রীয় সরকার। কিছু সাধারণ যোগ্যতা থাকলেই এই প্রকল্পের মাধ্যমে ভারতের যে কোনো দরিদ্র পরিবারের সদস্যরা খুব সহজেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ২০,০০০ টাকা করে অনুদান পেতে পারেন। এই প্রকল্পে আবেদন করার জন্য কোনো শিক্ষাগত যোগ্যতারও প্রয়োজন নেই। শুধুমাত্র ভারতের একজন স্থায়ী নাগরিক হলেই যে কোনো দরিদ্র পরিবারের সদস্যরা এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই প্রকল্পের বিষয়ে বিশদে জেনে নেওয়া যাক।

       

       ২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রীর পদ লাভ করার পর থেকেই আমাদের দেশের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের জনগণের মঙ্গলার্থে একাধিক প্রকল্প চালু করেছেন যেগুলির অবদান প্রতিটি ভারতবাসীর জীবনে সত্যিই অনস্বীকার্য। দেশের দরিদ্র কৃষক শ্রেনীর মানুষদের মঙ্গলার্থে তিনি চালু করেছেন মানধন যোজনা ও কৃষক সন্মান নিধি। দেশের দরিদ্র ক্ষুদ্র ব্যবসায়ীদের মঙ্গলার্থে চালু করেছেন অটল পেনশন যোজনা। দেশের দরিদ্র পরিবারের মেধাবী ছাত্র ছাত্রীদের মঙ্গলার্থে চালু করেছেন বিভিন্ন ধরনের ন্যাশানাল স্কলারশিপ। দেশের বেকার যুবক যুবতীদের মঙ্গলার্থে চালু করেছেন প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা নামক কর্মমুখী প্রশিক্ষণ এবং রোজগার মেলা। এছাড়াও দেশের শিক্ষিত ও অশিক্ষিত প্রতিটি বেকার মহিলাদের মঙ্গলার্থে তাদেরকে ফ্রি তে একটি করে সেলাই মেশিন দেওয়া চালু করেছেন। প্রধানমন্ত্রীর উদ্যোগে চালু হওয়া এই প্রকল্প গুলির আওতায় এসে আমাদের দেশের বহু জনগন ইতিমধ্যেই বিভিন্ন রকম ভাবে উপকৃত হয়েছেন।

      আর আজ আমরা প্রধানমন্ত্রীর উদ্যোগে চালু হওয়া যে প্রকল্পের বিষয়ে আলোচনা করব তার নাম হল জাতীয় পরিবার সহায়তা প্রকল্প( National Family Benifit Scheme)। এই প্রকল্পের মাধ্যমে ভারতে দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী যেসব পরিবার রয়েছে তাদের পরিবারে যদি কেবলমাত্র একজনই উপার্জনশীল সদস্য থেকে থাকেন এবং কোনো কারনে যদি তিনি মারা যান তাহলে সেক্ষেত্রে তার পরিবারকে আর্থিক দিক দিয়ে সাহায্য করার জন্যই এই বিশেষ প্রকল্প চালু করেছেন আমাদের দেশের প্রধানমন্ত্রী। এই প্রকল্পের মাধ্যমে আমাদের দেশের দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী পরিবারের একমাত্র উপার্জনকারী সদস্য যদি মারা যান তাহলে সেক্ষেত্রে তার পরিবারকে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ২০,০০০ টাকা করে দেওয়া হয়। চলুন তাহলে এবারে এই জাতীয় পরিবার সহায়তা প্রকল্প( National Family Benifit Scheme) এর শর্তাবলী ও আবেদন পদ্ধতির সন্বন্ধে বিশদে জেনে নেওয়া যাক। 

জাতীয় পরিবার সহায়তা প্রকল্প( National Family Benifit Scheme) পাওয়ার শর্তাবলী:-

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করতে হলে আবেদনকারী প্রার্থীর অবশ্যই বেশ কিছু যোগ্যতা থাকতে হবে এবং তাকে বেশ কিছু শর্ত পালন করতে হবে। তবেই তিনি এই প্রকল্পের সুবিধা লাভ করতে পারবেন। শর্তগুলি হল-

১) উপকৃত প্রকল্পে নিজের নাম নথিভুক্ত করার জন্য আবেদনকারীকে অবশ্যই ভারতের একজন স্থায়ী নাগরিক হতে হবে।

২) আবেদনকারীর নিজের নামে আধার কার্ড থাকতে হবে।

৩) আবেদনকারীকে অবশ্যই দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী অর্থাৎ বি.পি.এল পরিবারের একজন সদস্য হতে হবে।

৪) এক্ষেত্রে আবেদনকারী ব্যাক্তির পরিবারের একমাত্র উপার্জনকারী সদস্য যদি মারা যান এবং সেই মৃত ব্যক্তির বয়স যদি ১৮-৬০ বছরের মধ্যে হয় তবেই সেই পরিবারের আবেদনকারী সদস্য এই প্রকল্পের টাকা পাবেন নচেৎ নয়।

৫) আবেদনকারী ব্যাক্তিকে অতি অবশ্যই একমাত্র উপার্জনকারী মৃত ব্যক্তির উত্তরাধিকারী হতে হবে।

এই প্রকল্পের আবেদন পদ্ধতি:-

জাতীয় পরিবার সহায়তা প্রকল্প( National Family Benifit Scheme) এর সুবিধা পাওয়ার জন্য অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) প্রথমেই এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট https://nsap.nic.in এ গিয়ে সেখানে https://nsap.nic.in/Guidelines/nssp_guidelines_oct2014.pdf লিঙ্কে ক্লিক করলে যে ফাইল টি আসবে সেখান থেকে এই প্রকল্পের আবেদন পত্রটি ডাউনলোড করে নিয়ে একটি সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট আউট বের করে নিতে হবে। অথবা আপনারা District Social Welfare Officer বা তহশিল সোস্যাল ওয়েলফেয়ার অফিসারের অফিস থেকেও এই প্রকল্পের আবেদন পত্র সংগ্রহ করতে পারেন ‌

২) আবেদন পত্র সংগ্রহ করার পর সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে আবেদন পত্র টিকে ফিলাপ করে ফেলতে হবে।

৩) এরপর যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি জেরক্স বের করে নিতে হবে।

৪) এরপর পূরণ করা আবেদন পত্র সহ এই সব জেরক্স কপি গুলি একসঙ্গে একটি খামে ভরে রাজ্য সরকারের তরফ থেকে এই প্রকল্পের কাজকর্ম পরিচালনার জন্য নিয়োগ করা অফিসারের অফিসে গিয়ে জমা দিয়ে আসতে হবে। তাহলেই আবেদন হয়ে যাবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন পত্র জমা দেওয়ার সময় তার সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলির জেরক্স কপি জমা দিতে হবে সেগুলি হল-

১) মৃত ব্যক্তির আধার কার্ড এবং ভোটার কার্ড, ডেথ সার্টিফিকেট, পঞ্চায়েত প্রদত্ত স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট, রেশন কার্ড, ফ্যামিলি আইডি বা মেম্বার আইডি প্রুফ এর এক কপি করে জেরক্স।

২) মৃত ব্যক্তির মে উত্তরাধিকারী এই প্রকল্পের জন্য আবেদন করেছেন তার আধার কার্ড এবং ভোটার কার্ড, পঞ্চায়েত প্রদত্ত স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট, রেশন কার্ড, বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট, ব্যাঙ্কের পাস বুকের প্রথম পাতা,  ফ্যামিলি আইডি বা মেম্বার আইডি প্রুফ এর এক কপি করে জেরক্স এবং রিসেন্ট তোলা দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

আবেদন পত্র জমা পড়ার পর সেগুলি খতিয়ে দেখে যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে এই প্রকল্পের মাধ্যমে প্রাপ্য টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করে দেওয়া হবে।

আবেদনের সময়সীমা:-

জাতীয় পরিবার সহায়তা প্রকল্প( National Family Benifit Scheme) এর জন্য অফলাইন আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং এই আবেদন প্রক্রিয়ার কোনো রকম শেষ সময় সীমা ধার্য্য করা হয়নি। তাই আপনারা আপনাদের সুবিধা অনুযায়ী যেদিন খুশি আবেদন করতে পারবেন।


MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago