নতুন কর্মতীর্থ প্রকল্প আবেদন করলেই পাবেন নিজের এলাকায় কাজ ও আর্থিক সুযোগ-সুবিধা | WB Karma Tirtha Prakalpa

 

বর্তমান দিনে চাকরি-বাকরির পরিস্থিতি খুব খারাপ । দীর্ঘদিন ধরে রাজ্যের চাকরি নেই বললেই চলে । এই পরিস্থিতিতে রাজ্য সরকার রাজ্যের বেকার যুবক-যুবতীদের কথা মাথায় রেখে এক নতুন প্রকল্পের কথা ঘোষণা করেছেন। পশ্চিমবঙ্গ সরকার কর্মতীর্থ প্রকল্পের মাধ্যমে বেকার যুবক-যুবতীদের কাজের সন্ধান করে দেওয়ার জন্য আবেদনপত্র গ্রহণ প্রক্রিয়া শুরু করেছে। পশ্চিমবঙ্গের যে সমস্ত যুবক-যুবতীর দীর্ঘদিন ধরে কাজের সন্ধান করছেন এবং বেকার হয়ে ছন্নছাড়া মত ঘুরে বেড়াচ্ছেন তাদের জন্যই মূলত বেকারত্ব দূর করার উদ্দেশ্যেই নতুন এই অভিনব প্রকল্প। পশ্চিমবঙ্গের সমস্ত জেলায় জেলায় এই প্রকল্প চালু হয়েছে। আপনি এখানে কাজের সুযোগ পাবেন নিজের জেলাতেই এমনকি নিজের এলাকাতে। নতুন এই প্রকল্পের মাধ্যমে বিভিন্ন ধরনের আর্থিক সহায়তা করা হবে। কর্মতীর্থ প্রকল্পের মাধ্যমে আপনি যদি কাজে যুক্ত হন বা কাজ করতে চান তাহলে আপনার কাজের উন্নতির জন্য সমস্ত রকম আর্থিক সাহায্য ও অন্যান্য সাহায্য করবে পশ্চিমবঙ্গ সরকার সম্পূর্ণ বিনামূল্যে, এমন কি নানান ধরনের সুযোগ সুবিধা দিবে। এই প্রকল্প সম্বন্ধে বিস্তারিত নিচে আলোচনা করা হলো ভালো করে দেখে নেবেন।

কর্মতীর্থ প্রকল্পের উদ্দেশ্য:-
রাজ্য সরকার নতুন এই প্রকল্পের মাধ্যমে সমস্ত ধরনের বেকার যুবক-যুবতীদের স্বনির্ভর হওয়ার সুযোগ দিচ্ছে। রাজ্য সরকার আপনাকে স্বনির্ভর করে তোলার জন্য বা আপনি যদি কোন দোকান বা কোন অফিস খুলে কোন কাজে যুক্ত হতে চান তাহলে আপনাকে সরাসরি রাজ্য সরকার আর্থিক সাহায্য দিয়ে আপনাকে দোকানের জন্য স্টল বা অফিস করে দিবে । ইতিমধ্যে পশ্চিমবঙ্গের প্রতিটি জেলাতেই এই প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার বেকার যুবক-যুবতীদের আর্থিক সাহায্য দান করছেন। আপনি যদি এই প্রকল্পের সুবিধা করতে চান তাহলে আপনিও এটি করতে পারেন।

কর্মতীর্থগুলি যে যে কাজে ব্যবহার করা যাবে, তা হল:-

1. ক্ষুদ্র ও ছােট শিল্পোদ্যোগী/রেডিমেড পােশাক (ব্যক্তি অথবা ক্লাস্টার) নির্মাতা/স্বনির্ভর গােষ্ঠী/সমবায় বা শিল্প সমবায় সমিতি- এদের যে কোনও
বাণিজ্যিক উৎপাদন বা বিক্রির কাজের জন্য।

2.কোনও ক্লাস্টার/স্বনির্ভর গােষ্ঠী/সমবায় সমিতি/শিল্প সমবায় সমিতি/গ্রামীণ স্ব-উদ্যোগী সংস্থা- এদের অফিস ঘরের জন্য ।

বিশেষভাবে মনে রাখতে হবে কোনও দাহ্য এবং বিস্ফোরক বস্তু কর্মতীর্থে রাখা যাবে না।

আবেদন পদ্ধতি:-
অনলাইন ও অফলাইন দুটি পদ্ধতির মাধ্যমে আপনারা এখানে আবেদন জানানোর সুযোগ পাবেন। যারা অনলাইনে আবেদন করতে চান তারা শুধুমাত্র কর্মতীর্থ পাের্টালে অনলাইনে (www.wbkarmatirtha.org) আবেদন করতে পারবেন।

অথবা, অফলাইনে আবেদন করতে চাইলে নিচের দেওয়ার লিংক থেকে আবেদন পত্রটি ডাউনলোড করে সেটি মুখবন্ধ খামে ভরে ব্লক ডেভলপমেন্ট অফিসারকে জমা দিতে হবে। আবেদনপত্র ওয়েবসাইট থেকে ডাউনলােড করা যাবে অথবা নিচে আবেদন পত্রের লিংক দেওয়া আছে যেখান থেকে আবেদনকারীরা আবেদন পত্রটি ডাউনলোড করতে পারবেন।

জেলায় কর্মতীর্থগুলিতে কোথায় কত ফাঁকা স্টল আছে, তা জানা যাবে কর্মতীর্থ পাের্টাল (www.wbkarmatirtha.org এগিয়ে বাংলা (www.wb.gov.in) পাের্টালে।

এখানে আবেদন করার পরে আপনি যদি নির্বাচিত হন তাহলে আপনার সঙ্গে যোগাযোগ করা হবে এরপর আপনি চাইলে নিজের এলাকায় অথবা কোন বড় শহরে গিয়েও এই প্রকল্পের মাধ্যমে কোথায় কতগুলি ফাঁকা ঘর রয়েছে এবং কোথায় আপনি কাজ করবেন সে ব্যাপারে বিস্তারিত জানতে পারবেন ও সরাসরি ব্যবসা করতে পারবেন।


APPLICATION FORM:DOWNLOAD

এই ধরনের নিত্যনতুন প্রকল্পের আপডেট সবার প্রথমে পেতে আপনারা অবশ্যই আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যাবেন


TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment