নয়া প্রকল্পের মাধ্যমে রাজ্যের সকল মহিলাকে ১৫,০০০ টাকা করে দিচ্ছে সরকার, আজই আবেদন করুন | Govt New Prakalpa 2023

 

নতুন এক প্রকল্প চালু করে দেশের প্রতিটি মহিলাকে এককালীন ১৫,০০০ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। কেবলমাত্র ভারতের একজন স্থায়ী বাসিন্দা হলেই এবং ১৮ বছরের উর্ধ্বে বয়স হলেই যে কোনো মহিলা এই প্রকল্পের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ১৫,০০০ টাকা করে পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। এমনকি এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করার ক্ষেত্রে কোনো শিক্ষাগত যোগ্যতারও প্রয়োজন নেই। শিক্ষিত অশিক্ষিত সকল ভারতীয় মহিলারাই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই প্রকল্পের বিষয়ে বিশদে জেনে নেওয়া যাক।

      ২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রীর পদ লাভ করার পর থেকেই আমাদের দেশের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের জনগণের মঙ্গলার্থে একাধিক প্রকল্প চালু করেছেন যেগুলির অবদান প্রতিটি ভারতবাসীর জীবনে সত্যিই অনস্বীকার্য। দেশের প্রতিটি জনগণকে ব্যাঙ্কমুখী করে তোলার জন্য আমাদের দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিছু বছর আগেই জনধন যোজনা প্রকল্পের মাধ্যমে জিরো ব্যালেন্সে ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার ব্যাবস্থা করে দিয়েছেন। কন্যা সন্তান নিয়ে বাবা মায়ের ভাবনা দূর করতে ‘সু-কন্যা সমৃদ্ধি যোজনা’ চালু করেছেন। দেশের দরিদ্র কৃষক শ্রেনীর মানুষদের মঙ্গলার্থে তিনি চালু করেছেন মানধন যোজনা ও কৃষক সন্মান নিধি। দেশের দরিদ্র ক্ষুদ্র ব্যবসায়ীদের মঙ্গলার্থে চালু করেছেন অটল পেনশন যোজনা। দেশের দরিদ্র পরিবারের মেধাবী ছাত্র ছাত্রীদের মঙ্গলার্থে চালু করেছেন বিভিন্ন ধরনের ন্যাশানাল স্কলারশিপ। দেশের বেকার যুবক যুবতীদের মঙ্গলার্থে চালু করেছেন প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা নামক কর্মমুখী প্রশিক্ষণ এবং রোজগার মেলা। এছাড়াও দেশের শিক্ষিত ও অশিক্ষিত প্রতিটি বেকার মহিলাদের মঙ্গলার্থে তাদেরকে ফ্রি তে একটি করে সেলাই মেশিন দেওয়া চালু করেছেন। প্রধানমন্ত্রীর উদ্যোগে চালু হওয়া এই প্রকল্প গুলির আওতায় এসে আমাদের দেশের বহু জনগন ইতিমধ্যেই বিভিন্ন রকম ভাবে উপকৃত হয়েছেন।

      এই সবেমাত্র কিছুদিন হল কেন্দ্রীয় সরকারের ২০২২-২৩ বর্ষের বাজেট পেশ হয়েছে। আর সেই বাজেট পেশের দিনই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের ঘোষণা অনুযায়ী সমগ্ৰ দেশের মহিলাদের জন্য একটি বিশেষ স্কিম চালু করা হয়েছে যার নাম হল মহিলা সন্মান সঞ্চয় প্রকল্প। এই প্রকল্পের আওতায় আমাদের দেশের কোনো মহিলা যদি ২০২৩ সাল থেকে শুরু করে ২০২৫ সাল পর্যন্ত দুই বছরের মধ্যে ২ লক্ষ টাকা জমা রাখেন তাহলে তিনি এই আসল টাকার উপর কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আরও অতিরিক্ত ১৫,০০০ টাকা পাবেন। যেহেতু এই প্রকল্পটি নতুন চালু হয়েছে তাই এই প্রকল্পের বিষয়ে এখনো পর্যন্ত আমাদের দেশের বহু মহিলা অবগত নন। তাই আজ আমরা এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের এই প্রকল্পের বিষয়ে বিশদে বুঝিয়ে বলব। নীচে এই প্রকল্পের বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

মহিলা সন্মান সঞ্চয় প্রকল্প” এর মাধ্যমে প্রাপ্য সুবিধা গুলি কি কি?

এই প্রকল্পের আওতায় নিজের নাম নথিভুক্ত করলে আপনি যে সব সুবিধা গুলি পাবেন সেগুলি হল-

১) এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করার জন্য কোনো রকম শিক্ষাগত যোগ্যতা থাকার প্রয়োজন নেই। 

২) এই প্রকল্পের আওতায় জমা রাখা ২ লক্ষ  টাকার উপর প্রত্যেক মহিলাকে বার্ষিক ৭.৫ % হারে সুদ দেওয়া হবে।

৩) এই প্রকল্পের আওতায় জমাকৃত টাকা সম্পূর্ণ ভাবে করমুক্ত অর্থাৎ ট্যাক্স ফ্রি।

৪) এই প্রকল্পের আওতায় দেশের যে কোনো মহিলা দু’বছরে মোট ২ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারবেন। এমনকি প্রয়োজনে তারা এই টাকা তুলেও নিতে পারবেন তবে তার জন্য তাকে কোনো ট্যাক্স দিতে হবে না।

মহিলা সন্মান সঞ্চয় প্রকল্প” এর শর্তাবলী কি?

এই প্রকল্পের আওতায় টাকা জমা রাখার কিছু বিশেষ শর্তাবলী রয়েছে সেগুলি হল-

১) এক্ষেত্রে আবেদনকারী মহিলার বয়স অবশ্যই ১৮ বছরের উর্ধ্বে হতে হবে।

২) আবেদনকারী মহিলাকে অবশ্যই ভারতের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

৩) এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করার পর প্রত্যেক মহিলাকে দুবছরে কমকরে ২ লক্ষ টাকা পর্যন্ত জমা রাখতে হবে। এর থেকে কম পরিমাণ টাকা জমা রাখলে এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে না। 

৪) এই প্রকল্পের আওতায় ২ লক্ষ টাকার বেশিও জমা রাখা চলবে না।

কিভাবে আবেদন করতে হবে?

এই প্রকল্পের আওতায় অনলাইন এবং অফলাইন দুই রকম ভাবেই নাম নথিভুক্ত করতে পারবেন আবেদনকারীরা। অনলাইনের মাধ্যমে আবেদন করতে হলে এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সেখানে যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে এবং যথাযথ তথ্য দিয়ে অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম ফিলাপ করে সাবমিট করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

      অন্যদিকে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হলে আবেদনকারীকে পোস্ট অফিসে বা ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কে গিয়ে সেখানে এই প্রকল্পের বিষয়ে বিস্তারিত ভাবে জেনে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস জমা দিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তারপর সুযোগ সুবিধা মতো টাকা জমা রাখতে হবে।

কি কি ডকুমেন্টস জমা দিতে হবে?

অনলাইন এবং অফলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি জমা দিতে হবে সেগুলি হল-

১) আধার কার্ড।

২) ভোটার কার্ড।

৩) প্যান কার্ড।

কতদিনের মধ্যে আবেদন করতে হবে?

মহিলা সন্মান সঞ্চয় প্রকল্প এর জন্য অফলাইন ও অনলাইন আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং এই আবেদন প্রক্রিয়ার কোনো রকম শেষ সময় সীমা ধার্য্য করা হয়নি। তাই আপনারা আপনাদের সুবিধা অনুযায়ী যেদিন খুশি আবেদন করতে পারবেন।


MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment