ন্যুনতম অষ্টম শ্রেণী পাসে ভারতীয় রেলে হাজার হাজার শূন্যপদে গ্ৰুপ ‘ডি’ পদে কর্মী নিয়োগ | 10 Pass RRB Group-D Recruitment

বর্তমান যুগে চাকরির যা বাজার তাতে করে আপনারা যারা পরিবারের আর্থিক দুরাবস্থার কারণে অষ্টম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করে আর লেখাপড়া করতে পারেননি তারা হয়তো মনে মনে এই ধারনাই পোষন করেন যে আজকালকার দিনে দাঁড়িয়ে যারা অনেক বেশি লেখাপড়া করেছেন তাঁরাই সহজে সরকারি চাকরি পাচ্ছেন না তাহলে আমি এতো কম লেখাপড়া করে সরকারি চাকরি কি করে পেতে পারি? কিন্তু আপনারা যারা এমনটা ভাবছেন তাদের ধারণা যে একেবারেই ভুল তারাও যে ইচ্ছে করলে এবং চেষ্টা করলে সরকারি চাকরি পেতে পারেন তা প্রমান করার জন্য আমাদের ভারতীয় রেল বিভাগের তরফ থেকে নুন্যতম অষ্টম শ্রেণী পাসে প্রতি মাসে স্টাইপেন্ড সহ সম্পূর্ণ বিনামূল্যে অ্যাপ্রেন্টিস ট্রেনিং করিয়ে হাজার হাজার গ্ৰুপ’ডি’ শূন্যপদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এর ফলে সারা দেশের যে কোন প্রান্তের ন্যুনতম অষ্টম শ্রেণী পাস নারী পুরুষ নির্বিশেষে সকল চাকরিপ্রার্থীরাই এখানে ট্রেনিং এর মাধ্যমে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। তাই আমাদের দেশের প্রতিটি অষ্টম শ্রেণী পাস থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত প্রতিটি বেকার চাকরিপ্রার্থীর উদ্দেশ্যে বলছি এতো কম যোগ্যতায় ভারতীয় রেল বিভাগের মতো একটা দপ্তরে স্থায়ী পদে মোটা বেতনের চাকরি পাওয়ার এই সুবর্ন সুযোগ হাতছাড়া না করে যত শীঘ্র সম্ভব আবেদন করে ফেলুন। আর এই নিয়োগের ক্ষেত্রে কি কি নিয়ম কানুন রয়েছে সেগুলির সন্বন্ধে বিস্তারিত ভাবে জানতে আমাদের আজকের এই প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

নিয়োগকারী সংস্থা ও শূন্যপদ গুলির নাম:-

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ পশ্চিম মধ্য রেলওয়ের পক্ষ থেকে সারা দেশ জুড়ে হাজার হাজার শূন্যপদে অ্যাপ্রেন্টিস ট্রেনিং এর মাধ্যমে যে যে ধরনের গ্ৰুপ ‘ডি’ পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেগুলি হল-

• Carpenter

• Droughtsman (civil)

• Computer Operator Cum Programming Assistant

• Electrician

• Fitter

• Painter

• Plumber

• Welder

• Black Smith

শিক্ষাগত যোগ্যতা, বয়স সীমা ও বেতনের পরিমাণ:-

পশ্চিম মধ্য রেলওয়ের তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলির মধ্যে যে কোনো একটি পদে ট্রেনিং এর মাধ্যমে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকারি স্কুল থেকে কমপক্ষে অষ্টম শ্রেণী পাস করে থাকতে হবে। তবে যারা মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা আরও বেশি দূর পর্যন্ত লেখাপড়া করেছেন তারাও সকলে এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। সেই সঙ্গে প্রত্যেক আবেদনকারীকে যে কোনো সরকারি পলিটেকনিক কলেজ থেকে ITI/Trade কোর্স Complete করে থাকতে হবে। তবেই তিনি আবেদন করতে পারবেন নচেৎ নয়। প্রত্যেক পদের ক্ষেত্রেই আবেদনকারীর বয়স হতে হবে ১/০৮/২০২২ অনুযায়ী ১৫-২৪ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম অনুযায়ী SC, ST প্রার্থীরা ৫ বছর, OBC প্রার্থীরা ৩ বছর এবং PwBD ক্যাটাগরির প্রার্থীরা ১০ পর্যন্ত বয়সের ছাড় পাবেন। আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা শেষ পর্যন্ত ট্রেনিং এ সুযোগ পাবেন তাদেরকে ট্রেনিং চলাকালীন প্রতি মাসে বেশ কিছু টাকা স্টাইপেন্ড হিসেবে দেওয়া হবে।

আবেদন পদ্ধতি:-

এখানে ট্রেনিং এর মাধ্যমে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে সম্পূর্ণ ভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) সবার আগে আপনাকে মোবাইল বা ল্যাপটপের google search box এ পশ্চিম মধ্য রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.wcr.indianrailways.gov.in লিখে search করুন।

২) এরপর ওয়েবসাইট খুললে সেখানে railway recruitment cell 2022-23 এ ক্লিক করুন।

৩) এরপর সেখানে আপনার নিজের সম্পর্কে কিছু তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন।

৪) রেজিস্ট্রেশন হয়ে গেলে একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে একে একে আপনার নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, বাবা মায়ের নাম, ফোন নাম্বার, যদি কোনো ই- মেইল আইডি থাকে তাহলে সেটি টাইপ করে এবং যে পদের জন্য ট্রেনিং করতে চান সেটিকে select করে ok বাটনে ক্লিক করুন।

৫) এরপর এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো, আপনার নিজের একটি সিগনেচার, অষ্টম শ্রেণী বা মাধ্যমিক পাসের মার্কসীট ও সার্টিফিকেট, নিজের যাবতীয় তথ্য দিয়ে বানানো একটি বায়োডাটা সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলির ছবি তুলে স্ক্যান করে দিন।

৬) এরপর আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ১০০ টাকা করে অনলাইনের মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান complete। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থী ও মহিলা প্রার্থীদের ক্ষেত্রে কোনো রকম আবেদন মূল্য জমা দিতে হবে না।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি সাবমিট করতে হবে সেগুলি হল-

১) মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) আধার কার্ড স্ক্যান করা।

৩) নিজের যাবতীয় তথ্য দিয়ে বানানো একটি বায়োডাটা স্ক্যান করা।

৪) অষ্টম শ্রেণী বা মাধ্যমিক পাসের মার্কসীট ও পাস সার্টিফিকেট স্ক্যান করা।

৫) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৬) ITI/Trade কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা ‌।

৭) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

নিয়োগ পদ্ধতি:-

এখানে যে কোনো পদের ক্ষেত্রেই চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা নেওয়া হবে না। এক্ষেত্রে আবেদন পত্র জমা পড়ার পরই তাদের অষ্টম শ্রেণী বা মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও ITI তে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি শর্টলিস্ট তৈরি করা হবে। এই লিস্টে যাদের নাম থাকবে তাদেরকে একটি ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। এই ইন্টারভিউ তে যারা পাস করবেন তাদের নামের একটি তালিকা তৈরি করে সেই অনুযায়ী জয়েনিং লেটার পাঠিয়ে ট্রেনিং করিয়ে ট্রেনিং শেষে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ তারিখ:-

পশ্চিম মধ্য রেলওয়ের পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া বেশ কিছু দিন আগে থেকেই শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে আগামী ১৭ ই ডিসেম্বর পর্যন্ত। তাই এতো কম যোগ্যতায় এতো ভালো একটা স্থায়ী পদে সরকারি চাকরি পাওয়ার সুযোগ হাতছাড়া না করে আজই আবেদন করে ফেলুন। কারন ধার্য্য করা সময় সীমা পেরিয়ে যাওয়ার পর অনলাইন আবেদনের পোর্টাল বন্ধ করে দেওয়া হবে। 


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment