ন্যুনতম মাধ্যমিক পাস যোগ্যতায় NCERT তে বিপুল সংখ্যক শূন্যপদে GROUP-D কর্মী নিয়োগ

রাজ্যের ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত সকল বেকার যুবক যুবতীদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আরও এক দুর্দান্ত নিয়োগের সুখবর। কেন্দ্রীয় সরকার অধীনস্থ এক বিখ্যাত সংস্থায় বিপুল সংখ্যক শূন্যপদে গ্ৰুপ ‘সি’ ও গ্ৰুপ ‘ডি’ লেভেলের কর্মী নিয়োগ হতে চলেছে। এই মর্মে সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি করে আবেদন পত্র জমা নেওয়াও শুরু হয়ে গিয়েছে। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে ন্যুনতম মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে। এখানে সব মিলিয়ে মোট ৬৫ ধরনের শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। এই নিয়োগ সংক্রান্ত বিষয়ে বাকি সব গুরুত্বপূর্ণ তথ্য বিশদে জানতে আমাদের সঙ্গে থাকুন। 

নিয়োগকারী সংস্থার নাম:-

কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রনাধীন বিখ্যাত সংস্থা National Council Of Educational Research and Training(NCERT) এর তরফ থেকে ওই সংস্থার অধীনেই গ্ৰুপ ‘সি’, গ্ৰুপ ‘ডি’ সহ মোট ৬৫ ধরনের শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

আবেদন প্রক্রিয়া:-

NCERT এর তরফে প্রকাশিত হওয়া প্রতিটি পদের ক্ষেত্রেই সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। তার জন্য নিম্নলিখিত ধাপ গুলি অনুসরণ করতে হবে-

১) সর্বপ্রথম NCERT এর অফিসিয়াল ওয়েবসাইট www.ncert.nic.in এ প্রবেশ করতে হবে।

২) তারপর সেখানে প্রথমে Announcement তারপর Vacancies এবং তারপর Non Academic and tab লিঙ্কে ক্লিক করতে হবে।

৩) এরপর যে নতুন পেজ খুলবে সেখানে Registration এর জন্য দেওয়া লিঙ্কে ক্লিক করে নিজের নাম, ঠিকানা, মোবাইল নাম্বার ও ই-মেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। 

৪) রেজিস্ট্রেশন সম্পন্ন হলে সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে যে User Id ও Password দেওয়া হবে সেগুলি দিয়ে Login করতে হবে।

৫) পরবর্তী পর্যায়ে অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে Save and Next Button এ ক্লিক করতে হবে।

৬) এরপর যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে আবারও Save and Next Button এ ক্লিক করতে হবে।

৭) সবশেষে অফিসিয়াল নোটিফিকেশন উল্লেখিত পদ অনুযায়ী নির্ধারিত আবেদন মূল্য অনলাইনের মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে। তবে SC, ST, PwBD ও Ex Servicemen দের কোনো রকম আবেদন মূল্য জমা দিতে হবে না।

৮) সবকিছু হয়ে যাওয়ার পর অ্যাপ্লিকেশন ফর্ম ও অ্যাপ্লিকেশান ফি এর রিসিপ্ট কপির প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন।

নিয়োগ পদ্ধতি:-

এক্ষেত্রে সংশ্লিষ্ট পদ গুলির মধ্যে কোনো কোনো পদের ক্ষেত্রে লিখিত পরীক্ষার মাধ্যমে আবার কোনো কোনো পদের ক্ষেত্রে স্কিল টেস্টের মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে। কোন পদের ক্ষেত্রে কিভাবে নিয়োগ করা হবে তা অফিসিয়াল নোটিফিকেশন থেকে বিস্তারিত ভাবে জেনে নেবেন।

শূন্যপদের সংখ্যা ও শূন্যপদ গুলির নাম:-

National Council Of Educational Research and Training(NCERT) নামক সংস্থার অধীনে ৬৫ ধরনের শূন্যপদে মোট ৩৪৭ জন কর্মী নিয়োগ করা হবে। যে যে শূন্যপদ গুলিতে নিয়োগ করা হবে সেগুলি হল-

• Lower Division Clerk

• Store Keeper

• Lab Assistant

• Receptionist

• Computer Operator Grade III

• Driver Grade III

• Senior Library Attendent

• Carpenter

• Dark Room Assistant

• Lab Assistant সহ আরও অনেক। 

       বাকি শূন্যপদ গুলির নাম জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন। 

পদ বিশেষে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে তা হল-

Lower Division Clerk-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। সেইসঙ্গে কম্পিউটারে মিনিটে অন্তত পক্ষে ৩৫ টি ইংরেজি শব্দ ও ৩০ টি হিন্দি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে। 

Store Keeper-

এই পদের জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করে থাকতে হবে। সেইসঙ্গে Store keeping and Purchasing এ ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে কমকরে ৩ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

Lab Assistant- 

এই পদের জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে Physics/Chemistry/Biology/Physiology/zoology বা এই ধরনের অন্য কোনো বিষয়ে ব্যাচেলর ডিগ্ৰি Complete করে থাকতে হবে। সেইসঙ্গে সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

      এছাড়াও বাকি যে ৬২ ধরনের শূন্যপদ রয়েছে সেগুলিতে চাকরির জন্য আবেদন জানাতে হলে কোন পদের ক্ষেত্রে কি ধরনের যোগ্যতা থাকতে হবে তা অফিসিয়াল নোটিফিকেশন থেকে পড়ে জেনে নিন।

নির্ধারিত বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

এখানে প্রতিটি পদের জন্য আবেদনের ক্ষেত্রে আলাদা আলাদা বয়সসীমা নির্ধারন করা হয়েছে। কোনো কোনো পদের ক্ষেত্রে সর্বোচ্চ ২৭ বছর পর্যন্ত আবেদন করা যাবে, কোনো কোনো পদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর পর্যন্ত আবেদন করা যাবে, কোনো কোনো পদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩৫ বছর পর্যন্ত আবেদন করা যাবে, কোনো কোনো পদের ক্ষেত্রে সর্বোচ্চ ৪০ বছর পর্যন্ত আবেদন করা যাবে আবার কোনো কোনো ক্ষেত্রে সর্বোচ্চ ৫০ বছর পর্যন্ত আবেদন করা যাবে। তবে কোন পদের ক্ষেত্রে কত বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে তা জানতে হলে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন। 

     এবং প্রতিটি পদের ক্ষেত্রে আলাদা আলাদা বেতনের পরিমাণ নির্ধারণ করা হয়েছে। কোন পদে নিযুক্ত কর্মীদের কত টাকা করে বেতন দেওয়া হবে তা জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি আপলোড করতে হবে সেগুলি হল-

১) মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) আধার কার্ড বা ভোটার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি পাসের মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা ‌‌।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

৬) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৭) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৮) আবেদনকারীর নিজের সিগনেচার স্ক্যান করা।

আবেদনের সময়সীমা:-

National Council Of Educational Research and Training(NCERT) এর তরফ থেকে প্রকাশিত শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগের জন্য অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল গত ২৯/০৪/২০২৩ সকাল ৯ টা থেকে খুলে গিয়েছে এবং তা খোলা থাকবে আগামী ১৯/০৫/২০২৩ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW : CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment