ন্যূনতম যোগ্যতায় পশ্চিমবঙ্গের জেলায় জেলায় ও স্বাস্থ্য দপ্তরে প্রচুর কর্মী নিয়োগ | WB Govt Job(Co-ordinator) Recruitment

বর্তমান যুগে কেন্দ্রীয় বা রাজ্য সরকার উভয় পক্ষেরই বিভিন্ন দপ্তর গুলিতে চাকরির সুযোগ আগের থেকে অনেকটাই কমে গেছে। তাও যাও বা কিছু পরিমাণ চাকরির সুযোগ বেঁচে আছে সেগুলি হল স্বাস্থ্য দপ্তরে। কিন্তু এই স্বাস্থ্য দপ্তরেরও আবার বেশিরভাগ পদই নার্সিং স্টাফেদের। কিন্তু শুধুমাত্র মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক বা স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি পাস করলেই তো আর এই নার্সিং পদে চাকরি পাওয়া যাবে না। তার জন্য আবার ৪-৫ লক্ষ টাকা খরচ করে নার্সিং ট্রেনিং করতে হবে। যা আমাদের মতো সাধারণ পরিবারের ছেলে মেয়েদের পক্ষে করা অসম্ভব। এর ফলে স্বাস্থ্য দপ্তরে প্রচুর পরিমাণে চাকরির সুযোগ থাকা সত্ত্বেও আমাদের মতো পরিবারের ছেলে মেয়েরা নার্সিং ট্রেনিং করতে পারেন না বলে স্বাস্থ্য দপ্তরে চাকরির জন্য আবেদনও করতে পারেন না। আর সেই কারণেই আমাদের মতো সাধারণ পরিবারের ছেলে মেয়েদের ভবিষ্যতের কথা মাথায় রেখেই আমাদের রাজ্য সরকারের অধীনস্থ স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে ন্যূনতম যোগ্যতায় বিপুল পরিমাণ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সারা বাংলার যে কোনো জেলার নারী পুরুষ নির্বিশেষে সকল চাকরিপ্রার্থীরাই এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।
আবেদন পদ্ধতি:- এই দপ্তরে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে সম্পূর্ণ ভাবে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে এবং সেই জন্য যা যা করতে হবে সেগুলি হল-
১) প্রথমে আপনাকে এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করতে হবে।
২) এরপর এই নোটিফিকেশনের নীচে একটি অ্যাপ্লিকেশন ফর্ম দেখতে পাবেন সেটির একটি সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট আউট বের করে নিন।
৩) এরপর সেই ফর্মে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।
৪) এরপর আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো ফর্মের নির্দিষ্ট স্থানে চিটিয়ে দিন এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে দিন।
৫) সবশেষে আপনার নিজের যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি ফর্মের সঙ্গে যুক্ত করে একটি খামে ভরে খামের উপর ঠিকানা লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্টের মাধ্যমে নির্দিষ্ট স্থানে পৌঁছে দিন।
আবেদন করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস:-
আবেদন পত্র পাঠানোর সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে পাঠাতে হবে সেগুলি হল-
১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ডের জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।
২) আধার কার্ড এবং ভোটার কার্ডের জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।
৩) আপনার নিজের যাবতীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টসের জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।
৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট এর জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।
৫) কাস্ট সার্টিফিকেটের জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা ‌।
৬) দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।
৭) একটি খাম এবং একটি ৫ টাকার পোস্টাল স্ট্যাম্প।
নির্বাচন পদ্ধতি:- এই পদে আবেদনকারী চাকরিপ্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর সেগুলি খতিয়ে দেখে আবেদনকারীদের অ্যাকাডেমিক ক্ষেত্রে পাওয়া নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরী করা হবে। এই লিস্ট আপনারা এই নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে পাবেন। এই লিস্টে যাদের নাম থাকবে তাদের প্রথমে একটি ৫০ নম্বরের সাধারণ লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে।এই পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদের ই-মেইল করে বা স্পীড পোস্টের মাধ্যমে ইন্টারভিউ লেটার পাঠিয়ে কম্পিউটার স্কিল টেস্ট এবং ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই সব কিছুতে যারা উত্তীর্ণ হবেন তাদের সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।
আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ:-
এই দপ্তরে চাকরির জন্য আবেদন পত্র জমা নেওয়া গত ১৩/১০/২০২২ তারিখ থেকে শুরু হয়ে গিয়েছে এবং এই আবেদন চলবে আগামী ১৪/১১/২০২২ তারিখ পর্যন্ত। তাই আর দেরি না করে যারা যারা এই সুযোগকে কাজে লাগিয়ে বিনা নার্সিং ট্রেনিং এ স্বাস্থ্য দপ্তরে চাকরি করতে চান তারা দ্রুত আবেদন করে ফেলুন কারন আবেদনের সময় সীমা পেরিয়ে গেলে আর আবেদন পত্র গ্ৰাহ্য হবে না।
শূন্যপদের নাম, শিক্ষাগত যোগ্যতা ও বয়স:-
এই স্বাস্থ্য দপ্তরে আবেদনকারী সফল প্রার্থীদের ব্লক আশা কো- অর্ডিনেটর পদে নিয়োগ করা হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে গ্ৰাজুয়েশান অর্থাৎ স্নাতকোত্তর ডিগ্রি পাস করে থাকতে হবে। সেই সঙ্গে স্বাস্থ্য দপ্তরে কমপক্ষে ২ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এবং সেই সঙ্গে কম্পিউটার নলেজ এবং স্থানীয় ভাষায় কথা বলার দক্ষতা থাকতে হবে। এবং আবেদনকারীকে অবশ্যই যেই ব্লকে তাকে পোস্টিং দেওয়া হবে সেই ব্লকের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ৩০-৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা যেমন SC, ST রা ৫ বছর এবং OBC রা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।
OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a Comment