পশ্চিমবঙ্গের উৎকর্ষ বাংলা প্রকল্পের লক্ষাধিক কর্মী নিয়োগ | WB UTKARSA Bangla Prakalpa Recruitment 2022

 

পশ্চিমবঙ্গ সরকার বিপুল সংখ্যক কর্মী নিয়োগ করবে রাজ্যে। চাকরিপ্রার্থীদের উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে সরাসরি স্বল্পমেয়াদী প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করে দেবে রাজ্য সরকার। ইতিমধ্যে রাজ্যের বিভিন্ন সেক্টরে কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে এবং বিভিন্ন সেক্টরে সরাসরি প্রশিক্ষণ দিয়ে কর্মী নিয়োগ করা হচ্ছে। মুখ্যমন্ত্রী নতুন প্রকল্প উৎকর্ষ বাংলা প্রকল্প চালু করেছে ছাত্র-ছাত্রীদের কর্মমুখী ও বৃত্তিমুখী করে তোলার জন্য এবং তাদের সরাসরি প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের বিভিন্ন শিল্প চালু করার উদ্যোগ নিয়েছেন এবং এসব ক্ষেত্রে সরাসরি প্রশিক্ষণ দিয়ে কর্মী নিয়োগের ব্যবস্থা করেছেন রাজ্য সরকার। আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে চাকরির খোঁজ করে থাকেন তাহলে আপনি এই খবরটি বিস্তারিত জেনে নিন।


মোট শূন্যপদ:
ইতিমধ্যেই রাজ্যের শিল্পমন্ত্রী হুমায়ুন কোবির জানিয়েছেন 68000 শূন্য পদে কর্মী নিয়োগ করা হয়েছে এবং আরো লক্ষাধিক শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে বলে জানিয়েছে রাজ্য সরকার।


নিয়োগকারী সংস্থা:
কর্মী নিয়োগ করা হবে উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে। এখানে রাজ্য সরকারের বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা মাধ্যমে নিয়োগ করা হবে।


কিভাবে নিয়োগ করা হবে?

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য প্রচুর পরিমাণে প্রশিক্ষণ কেন্দ্র চালু করা হয়েছে। যেখানে স্বল্পমেয়াদী ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া হবে এবং প্রশিক্ষণ শেষে প্লেসমেন্ট এর ব্যবস্থা করা হয়েছে, যেখানে ছাত্রছাত্রীরা প্রশিক্ষণ সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গেই কাজে যুক্ত হয়ে যেতে পারবে। এই নিয়োগ প্রক্রিয়া মুখ্যমন্ত্রীর নতুন প্রকল্প উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে সম্পন্ন করা হবে।


শিক্ষাগত যোগ্যতা:
এখানে ছাত্রছাত্রীরা মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পাস হলেই আবেদন করার সুযোগ পাবেন। এছাড়াও রাজ্যে পলিটেকনিক ও আই টি আই কলেজের ছাত্র-ছাত্রীদের সরাসরি নিয়োগ করা হবে এখানে।


প্রশিক্ষণ সংস্থা:
ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে। নিয়োগকারী সংস্থা গুলির নির্দিষ্ট সিলেবাস থাকবে এবং সেই সিলেবাস অনুযায়ী ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া হবে। এখানে শিক্ষার্থীদের কারিগরি শিক্ষার পাশাপাশি ইংরেজিতে দক্ষ করে তোলা হবে পরবর্তীকালে ছাত্র-ছাত্রীদের বড় কোন সেক্টরে কাজের ব্যবস্থা ও সুযোগ-সুবিধা এখান থেকেই তৈরি হবে। সমগ্র পশ্চিমবঙ্গের মোট 206 টি উৎকর্ষ বাংলা প্রকল্পের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র অন্তর্ভুক্ত করা হয়েছে।


প্রশিক্ষণের খরচ:
এখানে ছাত্রছাত্রীদের চাহিদা অনুযায়ী প্রশিক্ষণ দেওয়া হবে এসব প্রশিক্ষণের খরচ বহন করবেন নিয়োগকারী সংস্থাগুলি। যেসব সংস্থায় যত পরিমাণে কর্মীর প্রয়োজন সেই সংস্থাগুলি তত পরিমাণে কর্মীর প্রশিক্ষণের জন্য ছাত্র-ছাত্রীদের খরচ বহন করবে। ইতিমধ্যে পশ্চিমবঙ্গের নতুন নতুন প্রচুর সংস্থা তৈরি হয়েছে এবং নতুন নতুন সংস্থা আসবে যেগুলোতে প্রায় লক্ষাধিক কর্মী প্রয়োজন।


আবেদন পদ্ধতি:
পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে কর্মী নিয়োগের জন্য ক্যাম্প তৈরি করা হয়েছে। এছাড়াও এখানে অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া গ্রহণ করা হচ্ছে। আগামী দিনের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন নতুন প্রজেক্ট তৈরি প্রকল্পের প্রচুর পরিমাণে প্রশিক্ষণরত যুবক-যুবতীর প্রয়োজন যেগুলোতে কর্মী নিয়োগের জন্য প্রশিক্ষণ প্রক্রিয়া শুরু হবে খুব শীঘ্রই।

News Source : News 18 Bangla 

OFFICIAL WEBSITE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

Leave a Comment