পশ্চিমবঙ্গের জেলায় জেলায় ও নিজের এলাকায় প্রচুর পরিমাণে কর্মী নিয়োগ | WB Govt Job Recruitment

পশ্চিমবঙ্গের সকল মাধ্যমিক উত্তীর্ণ ও অনুত্তীর্ণ  বেকার যুবক যুবতীদের জন্য রাজ্য সরকারের তরফ থেকে একটি স্থায়ী পদে কর্মী নিয়োগের জন্য প্রকাশিত হওয়া বিজ্ঞপ্তি নিয়ে আজ আমরা আপনাদের সঙ্গে আলোচনা করতে চলেছি। আর তা হল রাজ্য সরকারের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে সারা রাজ্য জুড়ে আবারও নতুন করে বেশ কিছু জেলায় স্বাস্থ্য কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই নিয়োগের ক্ষেত্রে সবচেয়ে বড় বিশেষত্ব হল এইটাই যে সারা রাজ্যের যে কোনো জেলা থেকে সকল মাধ্যমিক উত্তীর্ণ বা অনুত্তীর্ণ বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তাহলে আর দেরি কিসের? যত শীঘ্র সম্ভব আবেদন করে ফেলুন আর আবেদনের ক্ষেত্রে কি কি নিয়ম-কানুন ধার্য্য করা হয়েছে তা জানতে হলে আমাদের প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ে জেনে নিন। নীচে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

শূন্যপদের নাম:-

পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের তরফ থেকে রাজ্যের বেশ কয়েকটি জেলার প্রতিটি ব্লকে ব্লকে আশা কর্মী পদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা:-

এখানে আশা কর্মী পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। তবে কেউ যদি মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ নাও হন তাহলে তিনিও এখানে চাকরির জন্য সমান ভাবে আবেদন করতে পারবেন। অর্থাৎ শুধুমাত্র মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করলেই আপনি এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে যারা আরও বেশি লেখাপড়া করেছেন তারাও এখানে সমান ভাবে আবেদনের যোগ্য যোগ্য। তবে সেক্ষেত্রে তাদের উচ্চ শিক্ষায় প্রাপ্ত নম্বর আলাদা করে কোনো সুবিধা করতে পারবে না, কারন এক্ষেত্রে শুধুমাত্র মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরকেই প্রাধান্য দেওয়া হবে। এই আশা কর্মী পদে চাকরির করার জন্য আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসকারী একজন বিবাহিতা/বিধবা/স্বামী পরিত্যক্তা মহিলা হতে হবে। 

বয়স সীমা:-

এক্ষেত্রে আবেদনকারী মহিলা চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২২ অনুযায়ী ৩০-৪০ বছরের মধ্যে। তবে তপশিলী জাতি ও তপশিলী উপজাতি ভুক্ত মহিলারা ২২ বছর থেকে শুরু করে ৪০ বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন।

আবেদন পদ্ধতি:-

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের তরফ থেকে প্রকাশিত আশা কর্মী পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা দিতে হবে। কারন এখানে অনলাইন আবেদনের কোনো রুপ ব্যাবস্থা নেই। অফলাইনের মাধ্যমে যেভাবে আবেদন পত্র জমা দিতে হবে তা হল-

১) সবার আগে আপনাকে আমাদের এই বিজ্ঞপ্তির একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লেখাটিতে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিতে হবে।

২) তারপর সেই নোটিফিকেশানের ৩ ও ৪ নম্বর পৃষ্ঠা দুটির সাদা A4 সাইজ পেপারে দুটি প্রিন্ট আউট বের করে নিতে হবে কারণ ওই গুলিই হল আবেদন পত্র।

৩) এরপর সেই আবেদন পত্রে আপনার নিজের নাম, স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, ঠিকানা, আধার নম্বর, জন্ম তারিখ, একটি বৈধ ফোন নাম্বার, যদি কারোর ই-মেইল আইডি থাকে তাহলে সে সেই ই-মেইল আইডিও আবেদন পত্রে লিখে দেবেন। তবে ই-মেইল আইডি টি অবশ্যই বৈধ হতে হবে।

৪) এরপর আপনার নিজের এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো ফর্মের নির্দিষ্ট স্থানে চিটিয়ে দিন এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে দিন।

৫) এরপর আপনার মাধ্যমিক পরীক্ষার মার্কসীট ও সার্টিফিকেট সহ অন্যান্য সব ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে নিন। তবে কারোর যদি আরও বেশি শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সে সেই সব যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর ও এক কপি করে জেরক্স বের করে নিতে পারে। 

৬) এরপর এই জেরক্স কপি গুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলুন।

৭) এরপর এই সেলফ অ্যাটেস্টেড করা জেরক্স কপি গুলির সঙ্গে পূরণ করা আবেদন পত্র একসঙ্গে পিন দিয়ে যুক্ত করে একটি খামে ভরে খামের উপর ঠিকানা লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্ট/ রেজিস্টার পোস্টের মাধ্যমে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে পারলেই আপনার আবেদন হয়ে যাবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) দেশের এবং রাজ্যের স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড এবং রেশন কার্ডের এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা ‌‌‌‌‌‌‌।

৩) মাধ্যমিকের মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট।

৫) বিধবা মহিলাদের ক্ষেত্রে স্বামীর ডেথ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা এবং বিবাহ বিচ্ছিন্না মহিলাদের ক্ষেত্রে ডিভোর্স সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৭) দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

৮) একটি খালি খাম ও একটি ৫ টাকার পোস্টাল স্ট্যাম্প।

নির্বাচন পদ্ধতি:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর তাদের মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরী করা হবে। এই লিস্টে যাদের নাম থাকবে তাদের ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। ইন্টারভিউ তে যারা পাস করবেন তাদেরকে বাছাই করে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করবে রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর।

আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ ও ঠিকানা:-

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের তরফ থেকে প্রকাশিত আশা শূন্যপদে কর্মী নিয়োগের জন্য অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ৭/১২/২০২২ তারিখ থেকে শুরু হয়ে গিয়েছে এবং এই আবেদন প্রক্রিয়া চলবে আগামী ২৩/১২/২০২২ তারিখ পর্যন্ত। তাই আর দেরি না করে দ্রুত নিম্নলিখিত ঠিকানায়  আবেদন পত্র জমা করে ফেলুন। কারন সময় সীমা পেরিয়ে যাওয়ার পর প্রেরন করা আবেদন পত্র খারিজ করে দেওয়া হবে গ্ৰাহ্য হবে না। আবেদন পত্র পাঠানোর ঠিকানা হল-

     To,

     The Office Of The Block

     Development Officer

     Magrahat-I Development 

     Block, Vill+PO- Usthi

     PS- Usthi, Dist- South

     24 Parganas, Pin-

     743375

OFFICIAL NOTICE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment