পশ্চিমবঙ্গের বিদ্যুৎ দপ্তরে ইন্টারভিউয়ের মাধ্যমে প্রচুর কর্মী নিয়োগ | WB Govt Job Recruitment 2023

 

আপনি কি পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসকারী একজন শিক্ষিত বেকার চাকরিপ্রার্থী? দীর্ঘদিন ধরে লেখাপড়া শেষ করে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের অধীনস্থ বিভিন্ন দপ্তরে বিভিন্ন ধরনের চাকরির পরীক্ষা দিয়েও আজ পর্যন্ত সফল হতে পারেননি? তাই বেকারত্বের জ্বালায় জর্জরিত হয়ে দুঃশ্চিন্তার মধ্যে দিন কাটাচ্ছেন? তাহলে ধরে নিন আপনার দুঃশ্চিন্তার দিন শেষ। কারণ আজ আমরা এমন এক রাজ্য সরকার অনুমোদিত কোম্পানিতে কর্মী নিয়োগের বিষয়ে আলোচনা করব যেখানে চাকরি পেতে হলে চাকরিপ্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা দিতে হবে না। শুধুমাত্র একটি সাধারণ ইন্টারভিউয়ের ভিত্তিতেই মাসিক মোটা অংকের বেতনে চাকরিতে নিয়োগ করবে এই কোম্পানি। সারা রাজ্যের যে কোনো জেলা থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরি পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতা, নির্ধারিত বয়সসীমা, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে খুঁটিনাটি তথ্য আলোচনা করা হল।

নিয়োগকারী সংস্থা ও শূন্যপদ গুলির নাম:-

পশ্চিমবঙ্গ সরকার অনুমোদিত The West Bengal Power Development Corporation Limited এর পক্ষ থেকে ওই কোম্পানির অধীনেই বেশ কিছু সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এখানে যে সব শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

• Mines Manager

• Safety Officer

• Assistant Mines Manager

• Blasting Officer

• Welfare Officer

• Surveyor

• Overman

শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের যোগ্যতা থাকতে হবে তা হল-

Mines Manager-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে UGC/AICTE অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে Mining Engineering এ ডিগ্ৰি বা AMIE কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও State Council Of Technical & Vocational Education and Skill Development/AICTE অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে Mining Engineering এ ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও Coal Mine এর একজন 1st ক্লাস Mining Officer এর সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে Coal Mine Department এ ৫-১৫ বছর পর্যন্ত কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০২/২০২৩ অনুযায়ী ৫৫ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৮২,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। এছাড়াও House Rent Allowance হিসেবে ১১,৮০০ টাকা এবং Mines Allowance হিসেবে ৫,৫০০ টাকা করে দেওয়া হবে।

Safety Officer-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে UGC/AICTE অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে Mining Engineering এ ডিগ্ৰি বা AMIE কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও State Council Of Technical & Vocational Education and Skill Development/AICTE অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে Mining Engineering এ ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও Coal Mine এর একজন 1st ক্লাস Mining Officer এর সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও Coal Mine Department এ সংশ্লিষ্ট পদে ২-১৫ বছর পর্যন্ত কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০২/২০২৩ অনুযায়ী ৫৫ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৬৩,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। এছাড়াও House Rent Allowance হিসেবে ৮,৯৮০ টাকা এবং Mines Allowance হিসেবে ৫,৫০০ টাকা করে দেওয়া হবে।

Assistant Mines Manager-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে UGC/AICTE অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে Mining Engineering এ ডিগ্ৰি বা AMIE কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও State Council Of Technical & Vocational Education and Skill Development/AICTE অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে Mining Engineering এ ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও Coal Mine এর একজন 2nd ক্লাস Mining Officer এর সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও Coal Mine Department এ সংশ্লিষ্ট পদে ১-১২ বছর পর্যন্ত কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০২/২০২৩ অনুযায়ী ৫৫ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৬৩,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। এছাড়াও House Rent Allowance হিসেবে ৮,৯৮০ টাকা এবং Mines Allowance হিসেবে ৫,৫০০ টাকা করে দেওয়া হবে।

Blasting Officer-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে UGC/AICTE অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে Mining Engineering এ ডিগ্ৰি বা AMIE কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও State Council Of Technical & Vocational Education and Skill Development/AICTE অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে Mining Engineering এ ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও Coal Mine এর একজন 1st ক্লাস Mining Officer এর সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও Coal Mine Department এ সংশ্লিষ্ট পদে ২-১৫ বছর পর্যন্ত কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০২/২০২৩ অনুযায়ী ৫৫ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৬৩,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। এছাড়াও House Rent Allowance হিসেবে ৮,৯৮০ টাকা এবং Mines Allowance হিসেবে ৫,৫০০ টাকা করে দেওয়া হবে।

       এছাড়াও বাকি যে সব শূন্যপদ গুলি রয়েছে সেগুলির সন্বন্ধে বিস্তারিত ভাবে জানতে হলে আমাদের প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে সেখান থেকে পড়ে জেনে নেবেন।

আবেদন প্রক্রিয়া:-

The West Bengal Power Development Corporation Limited এর পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরি পাওয়ার জন্য ইন্টারভিউ দিতে হলে আগে থেকে কোনো রকম আবেদন করতে হবে না। সরাসরি ইন্টারভিউয়ের দিন ইন্টারভিউ স্থানে পৌঁছে ইন্টারভিউ দিলেই চলবে। তবে তার জন্য আগে থেকে কিছু কাজ সেরে রাখতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিতে হবে।

২) তারপর সেই নোটিফিকেশান টিকে ভালোভাবে পড়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে যা যা জানার সবকিছু ভালোভাবে জেনে নিতে হবে।

৩) এরপর এই নোটিফিকেশনের ৭-১০নং পৃষ্ঠায় এই নিয়োগের অ্যাপ্লিকেশান ফরম্যাট দেখতে পাবেন সাদা A4 সাইজ পেপারে এর একটি প্রিন্ট আউট বের করে নিয়ে সেখান নির্দিষ্ট স্থানে প্রয়োজন মতো তথ্য দিয়ে এবং ফটো লাগানোর জন্য যে জায়গা দেওয়া হয়েছে সেখানে এক কপি পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচারের জন্য দেওয়া জায়গায় একটি সিগনেচার করে ফর্মটিকে ফিলাপ করে নিজেদের কাছে রেখে দিতে হবে ইন্টারভিউয়ের দিন এটি সঙ্গে করে নিয়ে যেতে হবে।

       অথবা আপনারা সংশ্লিষ্ট সংস্থার  অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সেখান থেকেও এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন পত্র ডাউনলোড করে নিয়ে তার প্রিন্ট আউট বের করে নিতে পারেন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

ইন্টারভিউয়ের দিন সঙ্গে করে যেসব প্রয়োজনীয় নথীপত্র গুলি নিয়ে যেতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর অরিজিনাল কপি এবং এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড/ ভোটার কার্ড/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স এর অরিজিনাল কপি এবং এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ যে আবেদনকারী যে পদের জন্য ইন্টারভিউ দেবেন তার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেটের অরিজিনাল কপি এবং এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার অরিজিনাল কপি এবং এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে তাহলে তার অরিজিনাল কপি এবং এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

৭) আগে থেকে পূরণ করে রাখা অ্যাপ্লিকেশান ফর্মের অরিজিনাল কপি।

ইন্টারভিউয়ের তারিখ ও ঠিকানা:-

সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলির মধ্যে Mines Manager, Safety Officer, Assistant Mines Manager, Blasting Officer পদের জন্য আগামী ১৩/০৩/২০২৩ তারিখ সকাল ১০.৩০ থেকে বেলা ২.০০ পর্যন্ত ইন্টারভিউ অনুষ্ঠিত হবে। এবং Welfare Officer, Surveyor, Overman পদের জন্য আগামী ১৪ /০৩/২০২৩ তারিখ সকাল ১০.৩০ থেকে বেলা ২.০০ পর্যন্ত ইন্টারভিউ অনুষ্ঠিত হবে। তাই যারা ইন্টারভিউ দিতে ইচ্ছুক ও যোগ্য তারা নিম্নলিখিত ঠিকানায় নির্দিষ্ট সময়ের অন্তত আধ ঘন্টা আগে উপরিউক্ত সমস্ত ডকুমেন্টস সহ পৌঁছে যাবেন। ইন্টারভিউ স্থানের ঠিকানাটি হল-

       ‘ Bidyut Unnayan Bhavan’- Corporate

        Office WBPDCL, Block-LA, Plot No-

        3/c, Sector-III, Bidhannagar, Kolkata-

        700106(Beside National Institute Of

        Fashion Technology).


OFFICIAL NOTICE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago