পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক যুবতীদের প্রতি মাসে ১৫০০ টাকা করে দেওয়া হবে, আবেদন করলে টাকা | Yuvasree Prakalpa Apply 2022

 

পশ্চিমবঙ্গ তথা সমগ্র দেশে বেকার যুবক যুবতীদের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। আর এই সমস্যার সমাধানের জন্যই আমাদের দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেমন বেশ কয়েকটি জনমুখী প্রকল্প চালু করেছেন তেমনি আমাদের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও আমাদের রাজ্যের বেকার যুবক যুবতীদের কথা চিন্তা করে বেশ কয়েকটি জনমুখী প্রকল্প চালু করেছেন। এবং এই প্রকল্প গুলির মাধ্যমে আমাদের রাজ্যের বহু মানুষ বিভিন্ন ভাবে উপকৃত হয়েছেন। আর এইবার ও তিনি আমাদের রাজ্যের বেকারদের কথা ভেবে একটি অসাধারণ প্রকল্প চালু করেছেন। এই নতুন প্রকল্পের নাম হল যুবশ্রী প্রকল্প। সারা পশ্চিমবঙ্গের যে কোনো প্রান্তের বেকার যুবক-যুবতীরা এখানে আবেদন করতে পারবেন। এখন তাহলে এই প্রকল্পের ব্যাপারে জেনে নেওয়া যাক।

এই প্রকল্পে আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা ও বয়স সীমা:-

এই প্রকল্পে শুধুমাত্র তারাই আবেদন করতে পারবেন যারা এখনও পর্যন্ত কোনো পড়াশোনা বা কোনো জাতীয় প্রশিক্ষণের সঙ্গে যুক্ত আছেন। যারা বহুদিন আগে লেখাপড়া ছেড়ে দিয়েছেন বা এখনো পর্যন্ত কোনো প্রশিক্ষণের সঙ্গেও যুক্ত নন তারা কোনো ভাবেই এখানে আবেদন করার জন্য যোগ্য নন। এবং এই প্রকল্পে আবেদন জানানোর জন্য আবেদনকারীর বয়স হতে হবে ১৮-৩৫ বছরের মধ্যে। এবং আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

এই প্রকল্প চালু করার মূল উদ্দেশ্য ও প্রাপ্য টাকার পরিমাণ:- এই প্রকল্প চালু করার মূল উদ্দেশ্য হল আমাদের রাজ্যের বেকার যুবক যুবতীরা যারা এখনও পর্যন্ত পড়াশোনা করছেন বা কোনো জাতীয় প্রশিক্ষণের সাথে যুক্ত আছেন তারা যাতে পয়সার অভাবে এগুলি থেকে সরে না এসে নির্ভাবনায় এগুলি চালিয়ে যেতে পারেন। আর এই সমস্ত বিষয়ে গুলি চিন্তা করেই আমাদের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী তাদেরকে প্রতিমাসে ১৫০০ টাকা করে ভাতা প্রদান করার সিদ্ধান্ত নিয়েছেন।

আবেদন পদ্ধতি:- এই প্রকল্পে আবেদন করতে হলে আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এর জন্য যে যে পদক্ষেপ গুলি অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে আপনাকে এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

২) তারপর সেখানে New Enrollment Job Seeker নামে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন এরপর Accept তারপর Continue অপশনে ক্লিক করতে হবে।

৩)  তারপর সেখানে একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার দিয়ে ফর্মটিকে ফিলাপ করে ফেলতে হবে।

৪) তারপর সেখানে আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিতে হবে। এবং সেই সঙ্গে আপনার নিজের একটি সিগনেচার স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিতে হবে।

৫) এরপর এর সঙ্গে কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস যুক্ত করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন Complete। এরপর এই অ্যাপ্লিকেশন ফর্মের একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:- আবেদন পত্রের সাথে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড।

২) আধার কার্ড বা ভোটার কার্ড।

৩) সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস।

৪) বর্তমানে আবেদনকারী মে ধরনের লেখাপড়া বা প্রশিক্ষণের সঙ্গে যুক্ত তার প্রমাণ পত্র।

৫) এক কপি পাসপোর্ট সাইজের ফটো।

          আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাওয়ার পর যে প্রিন্ট আউট টি বের করবেন সেটিকে নিয়ে গিয়ে ৬০ দিনের মধ্যে আপনার নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের অফিসে গিয়ে জমা দিতে আসতে হবে। ৬০ দিনের বেশি হয়ে গেলে এই আবেদন পত্র গ্ৰাহ্য হবে না। এরপর এই এক্সচেঞ্জ অফিসের আধিকারিকরা আবেদন কারীর সমস্ত অ্যাপ্লিকেশন ফর্মটি দেখে তার Background বিচার করে যদি তাকে যোগ্য বলে মনে করেন তবে আপনার ফোনে একটি User Id ও Password আসবে। এরপর একটি শর্টলিস্ট বের করা হবে সেই শর্টলিস্টে যদি আপনার নাম থাকে তাহলে তার পরের মাস থেকেই আপনার Account এ প্রতিমাসে ১৫০০ টাকা করে ঢুকে যাবে।

আবেদনের শেষ তারিখ :- এখানে আবেদন করার Official Portal অনেক দিন আগে থেকেই খুলে গেছে, এখনো এখানে আবেদন চলছে তাই এখানে আপনারা আবেদন করতে পারবেন।

এই প্রকল্পের আবেদন সমস্ত ধরনের বেকার যুবক-যুবতীরাই করতে পারবেন।

এই ধরনের নতুন নতুন আপডেট সবার প্রথমে পেটে আপনারা অবশ্যই আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। টেলিগ্রাম চ্যানেলে নিত্য নতুন এ ধরনের আপডেট সর্বদাই দেওয়া হয়।


TELEGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago