পশ্চিমবঙ্গে নতুন প্রকল্পে 2 লক্ষ বেকার যুবক-যুবতীদের মোটরসাইকেল দেওয়া হবে | WB Govt Karmai Dharma Scheme Apply Now

 

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য বিরাট বড় একটি প্রকল্পের ঘোষণা করেছেন। বিশেষ করে যারা বেকার যুবক-যুবতী তাদের জন্যই মূলত এই উদ্যোগ । পশ্চিমবঙ্গের রাজ্য সরকার পশ্চিমবঙ্গের সাধারণ বেকার যুবক যুবতীদের বেকারত্ব দূর করতে এক অভিনব প্রকল্পের কথা উল্লেখ করেছেন। এবার চলে এলো পশ্চিমবঙ্গের বেকার যুবক যুবতীদের জন্য বিরাট বড় সুখবর। বর্তমান পরিস্থিতিতে চাকরির বাজার খুবই খারাপ।  এমতাবস্থায় বেকারত্ব নিয়ে দুশ্চিন্তায় রয়েছে পশ্চিমবঙ্গের প্রচুর বেকার যুবক-যুবতী। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের বেকার যুবক-যুবতীদের মুখে হাসি ফোটাতে রাজ্য সরকার নতুন একটি প্রকল্পের কথা ঘোষণা করেছেন। রাজ্য সরকারের নতুন একটি প্রকল্পের মাধ্যমে দু’লক্ষ বেকার যুবক যুবতীদের মোটরসাইকেল দেওয়ার পরিকল্পনা শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার। আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন এবং আপনার একটি মোটর বাইকের খুবই প্রয়োজন হয় তাহলে আপনিও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। কীভাবে এই   প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন সেই সম্বন্ধে নীচে বিস্তারিতভাবে দেওয়া আছে। এই খবরটি সম্পূর্ণরূপে পড়লেই আপনি বিস্তারিত জানতে পারবেন।

প্রকল্পের নাম: নতুন করে এখানে যে প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে সেটি হল  প্রকল্পের নাম হল কর্মই ধর্ম (Karmai Dharma Scheme) প্রকল্প।

কারা কারা এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন: এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন পশ্চিমবঙ্গের বেকার যুবক যুবতীরা। বিশেষ করে যাদের যাতায়াতের সমস্যা হয় এবং কোন কাজে যেতে বা যেকোনো প্রয়োজনে মোটরবাইকের প্রয়োজন এরকম দু’লক্ষ বেকার যুবক যুবতীদের মটর সাইকেল অথবা স্কুটি প্রদান করা হবে।

প্রকল্পের সুবিধা:- বর্তমান দিনে যাতায়াতের একমাত্র মাধ্যম হলো মোটরসাইকেল। এছাড়াও দৈনন্দিন কাজে মোটরসাইকেল মানুষ প্রতিনিয়ত ব্যবহার করে থাকে। কিন্তু দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষদের পক্ষে এই মোটরসাইকেল বা স্কুটি কেনা অনেক কষ্টসাধ্য ব্যাপার। এই পরিস্থিতিতে রাজ্য সরকার এইসব মানুষদের কথা চিনতে ভাবনা করেই নতুন এই প্রকল্পের কথা উল্লেখ করেছেন। নতুন এই প্রকল্পের মাধ্যমে প্রায় দু লক্ষ বেকার যুবক যুবতীদের মোটরসাইকেল কেনার জন্য আর্থিক সহায়তা করবে রাজ্য সরকার। এর মাধ্যমে প্রচুর বেকার যুবক-যুবতীদের উপকার হবে এবং তারা বিভিন্ন ধরনের কাজের সন্ধান করতে পারবেন এবং খুব দ্রুতই সেখানে পৌঁছে যেতে পারবেন।

প্রয়োজনীয় নথিপত্র :- এখানে আবেদন করার জন্য প্রার্থীদের যে সমস্ত ডকুমেন্ট লাগবে সেগুলোও নীচে দেওয়া হয়েছে –

1. শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র।

2. আবেদনকারী নিজস্ব ভোটার কার্ডের জেরক্স

3. আবেদনকারী নিজস্ব আধার কার্ডের জেরক্স

4. আবেদনকারী দু কপি পাসপোর্ট সাইজের ফটোকপি ।

5. স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র

আবেদনের শর্তাবলী :-

1.এখানে আবেদন করতে হলে প্রথমে চাকরিপ্রার্থী কে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

2. মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পাস হতে হবে।

3. কেবলমাত্র বেকার যুবক-যুবতীরা এছাড়াও যারা কোন কাজে যুক্ত তারা এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন।

আবেদন পদ্ধতি: এখানে যারা এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে চান তাদের নিজেদের প্রচেষ্টায় অফলাইনের মাধ্যমে গ্রাম পঞ্চায়েত অফিস থেকে অথবা পৌর এলাকার বাসিন্দা হলে পৌর অফিস থেকে ফর্ম সংগ্রহ করে জমা করতে হবে। যারা যারা এখানে আবেদন করতে ইচ্ছুক তাদের মধ্যে যদি কেউ গ্রামাঞ্চলে বসবাস করে তাহলে তারা পঞ্চায়েত অফিস থেকে এই প্রকল্পের আবেদনের ফরমটি সংগ্রহ করে সেটি ফিলাপ করে উপরের দেওয়া প্রয়োজনীয় ডকুমেন্টগুলো সংযুক্ত করে জমা দিতে হবে।

যদি কেউ পৌর এলাকায় বসবাস করেন তাহলে তাকে মিউনিসিপ্যালিটি থেকে এই আবেদনের ফরমটি সংগ্রহ করে তার সঙ্গে উপরের দেওয়া প্রয়োজনীয় ডকুমেন্টগুলো সংযুক্ত করে সেটি জমা করতে হবে।

এই প্রকল্পের মাধ্যমে প্রচুর মানুষের সুবিধা হবে বলে জানা যাচ্ছে। বিশেষ করে বেকার যুবক-যুবতীরা এই প্রকল্পের মাধ্যমে অনেক প্রকৃত হবেন। রাজ্যের এই প্রকল্পের জন্য অনেক সাধারণ মানুষ উপকৃত হবে।

OFFICIAL WEBSITE: https://wb.gov.in/

খবরের সূত্র: www.indiaday30.live


এই ধরনের নতুন নতুন প্রকল্পের সুবিধা পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল এ যুক্ত হন
TELRGRAM CHANNEL: CLICK HERE

Leave a Comment