পশ্চিমবঙ্গে ৬৮০০০ শূন্যপদে উৎকর্ষ বাংলা প্রকল্প কর্মী নিয়োগ | WB 68000 UTKARSA Bangla Prakalpa Recruitment 2022

 

আপনি কি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে চাকরির খোঁজ করছেন? তাহলে আপনার জন্য রয়েছে বিশাল বড় একটি সুখবর। পশ্চিমবঙ্গের সরকার ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে স্বল্পমেয়াদী প্রশিক্ষণ দিয়ে সরাসরি চাকরির ব্যবস্থা করে দেবে । ইতিমধ্যে রাজ্যের বিভিন্ন সেক্টরে কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে এবং বিভিন্ন সেক্টরে সরাসরি প্রশিক্ষণ দিয়ে কর্মী নিয়োগ করা হচ্ছে। এখানে রাজ্য সরকার প্রশিক্ষণ দেবে এবং রাজ্য সরকার প্রশিক্ষণ শেষে চাকরিতে নিযুক্ত করবে।

উৎকর্ষ বাংলা প্রকল্পের উদ্দেশ্য

মুখ্যমন্ত্রী নতুন প্রকল্প উৎকর্ষ বাংলা প্রকল্প চালু করেছে ছাত্র-ছাত্রীদের কর্মমুখী ও বৃত্তিমুখী করে তোলার জন্য এবং তাদের সরাসরি প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের বিভিন্ন শিল্প চালু করার উদ্যোগ নিয়েছেন এবং এসব ক্ষেত্রে সরাসরি প্রশিক্ষণ দিয়ে কর্মী নিয়োগের ব্যবস্থা করেছেন রাজ্য সরকার। মূলত বেকার যুবক-যুবতীদের কর্মমুখী করে তাদের কাজের সুযোগ পাচাকরি সুযোগ করার জন্যই এই কর্মসূচি চালু করেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মোট শূন্যপদ:

 এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গে প্রায় ৮৯২৩৮ জনকে প্রশিক্ষিত করে চাকরিতে নেওয়ার প্রস্তাব এসেছে। এর মধ্যে ৫১০৭০ জনের প্রশিক্ষণের জন্য অনুমােদন দিয়েছে রাজ্য। ২৬,৩২৫ জন এই মুহূর্তে প্রশিক্ষণরত রয়েছে। ইতিমধ্যেই রাজ্যের শিল্পমন্ত্রী হুমায়ুন কোবির জানিয়েছেন ৬৮,০০০ শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে কিছুদিনের মধ্যেই এবং আরো লক্ষাধিক শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে বলে জানিয়েছে রাজ্য সরকার।

নিয়োগকারী সংস্থা: 

কর্মী নিয়োগ করা হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন প্রকল্প উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে।

কিভাবে নিয়োগ করা হবে?

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য প্রচুর পরিমাণে প্রশিক্ষণ কেন্দ্র চালু করা হয়েছে। যেখানে স্বল্পমেয়াদী ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া হবে এবং প্রশিক্ষণ শেষে প্লেসমেন্ট এর ব্যবস্থা করা হয়েছে, যেখানে ছাত্রছাত্রীরা প্রশিক্ষণ সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গেই কাজে যুক্ত হয়ে যেতে পারবে। এই নিয়োগ প্রক্রিয়া মুখ্যমন্ত্রীর নতুন প্রকল্প উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে সম্পন্ন করা হবে। প্রশিক্ষণ চলাকালীন ছাত্র-ছাত্রীদের পকেট খরচ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা:

 এখানে ছাত্রছাত্রীরা মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পাস হলেই আবেদন করার সুযোগ পাবেন। এছাড়াও উচ্চ মাধ্যমিক পাস বা গ্রাজুয়েশন পাস করলেও আপনি এখানে প্রশিক্ষণ নিয়ে সরাসরি চাকরি পেতে পারেন। এছাড়াও রাজ্যে পলিটেকনিক ও আই টি আই কলেজের ছাত্র-ছাত্রীদের সরাসরি নিয়োগ করা হবে এখানে।

প্রশিক্ষণ সংস্থা: 

বর্তমান পশ্চিমবঙ্গে ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে। বর্তমান পশ্চিমবঙ্গের 206 টি প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। যেসব সংস্থায় আপনাকে নিয়োগ করা হবে সেই নিয়োগকারী সংস্থা গুলির নির্দিষ্ট সিলেবাস থাকবে এবং সেই সিলেবাস অনুযায়ী ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া হবে। এখানে শিক্ষার্থীদের কারিগরি শিক্ষার পাশাপাশি ইংরেজিতে দক্ষ করে তোলা হবে যাতে পরবর্তীকালে ছাত্রছাত্রীরা কোন সেক্টরে কাজ করতে অসুবিধা না হয়। পরবর্তীকালে ছাত্র-ছাত্রীদের বড় কোন সেক্টরে কাজের ব্যবস্থা ও সুযোগ-সুবিধা এখান থেকেই তৈরি হবে।

প্রশিক্ষণের খরচ: 

এখানে ছাত্রছাত্রীদের চাহিদা অনুযায়ী প্রশিক্ষণ দেওয়া হবে এসব প্রশিক্ষণের খরচ বহন করবেন নিয়োগকারী সংস্থাগুলি বা অনেক ক্ষেত্রে রাজ্য সরকার এই প্রশিক্ষণের খরচ বহন করবে। যেসব সংস্থায় যত পরিমাণে কর্মীর প্রয়োজন সেই সংস্থাগুলি তত পরিমাণে কর্মীর প্রশিক্ষণের জন্য ছাত্র-ছাত্রীদের খরচ বহন করবে। ইতিমধ্যে পশ্চিমবঙ্গের নতুন নতুন প্রচুর সংস্থা তৈরি হয়েছে এবং নতুন নতুন সংস্থা আসবে যেগুলোতে প্রায় লক্ষাধিক কর্মী প্রয়োজন।

আবেদন পদ্ধতি: 

পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে কর্মী নিয়োগের জন্য ক্যাম্প তৈরি করা হয়েছে। এছাড়াও এখানে অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া গ্রহণ করা হচ্ছে। আগামী দিনের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন নতুন প্রজেক্ট তৈরি প্রকল্পের প্রচুর পরিমাণে প্রশিক্ষণরত যুবক-যুবতীর প্রয়োজন যেগুলোতে কর্মী নিয়োগের জন্য প্রশিক্ষণ প্রক্রিয়া শুরু হবে খুব শীঘ্রই।
OFFICIAL WEBSITE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

Leave a Comment