প্রত্যেক দেশবাসীকে প্রতিমাসে ৩০০০ টাকা করে দেওয়া হবে- ঘোষনা প্রধানমন্ত্রী | Govt JY Prakalpa Apply Now

  

আমাদের দেশের দিন আনা দিন খাওয়া মানুষদের অসুবিধার কথা মাথায় রেখে আমাদের কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার উভয়েই বেশ কিছু জনমুখী প্রকল্প চালু করেছেন। যার মাধ্যমে আমাদের দেশের বহু দরিদ্র শ্রেণীর মানুষ নানান রকম ভাবে উপকৃত হচ্ছেন। আর এমনি এক প্রকার প্রকল্পের নাম হল প্রধানমন্ত্রী জনধন যোজনা। এই প্রকল্পের কথা আপনারা অনেকেই হয়তো জানেন বা কেউ কেউ হয়তো ইতিমধ্যেই এই প্রকল্পের অনেক সুবিধাও লাভ করেছেন। তবে এবারে এই প্রকল্পে একটি নতুন মোর আসতে চলেছে  বলে জানিয়েছেন আমাদের দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর মাধ্যমে আমাদের দেশের জনগণ কিছু অতিরিক্ত সুবিধা পেতে চলেছেন বলে জানিয়েছেন তিনি। তাহলে এখন কারা এই প্রকল্পের সুবিধা পাবেন, কিভাবে পাবেন, কত করে পাবেন এই সব বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

কারা কারা পাবেন এই সুবিধা:- আমাদের দেশের দরিদ্র শ্রমিক শ্রেণীর মানুষ যেমন মুচি, কুলি, মিগ ডে মিল ওয়ার্কার, ভেন্ডর, পরিচারক বা পরিচারিকা, ভূমি হীন কৃষক এই সমস্ত শ্রেনীর মানুষেরাই কেবল এই যোজনার সুবিধা পাবেন। 

এবং সেই সঙ্গে যাদের মাস আয় ১৫,০০০ টাকার নীচে তাঁরাই কেবলমাত্র এই যোজনার সুবিধা লাভ করতে পারবেন।

এই প্রকল্পের মাধ্যমে প্রাপ্য টাকার পরিমাণ:-

যাদের আগে থেকেই জনধন যোজনার অ্যাকাউন্ট রয়েছে তারা তো মোটামুটি সব ই জানেন আর যাদের নেই তারা আজকেই আপনাদের নিকটবর্তী কোনো ব্যাঙ্কে গিয়ে জনধন যোজনার একটি অ্যাকাউন্ট খুলে ফেলুন। আর ১৮-৬০ বছর বয়স পর্যন্ত প্রতিমাসে আপনার সামর্থ্য মতো কিছু করে টাকা জমা করুন। ব্যাস এরপর যেইমাত্র আপনার বয়স ৬০ বছরের বেশি হয়ে যাবে তখন থেকেই প্রতিমাসে ৩০০০ করে টাকা আপনার অ্যাকাউন্টে পেনশন হিসেবে পাঠিয়ে দেওয়া হবে। আর এর ফলে আপনি বৃদ্ধ বয়সে কাজ করতে না পারলেও আপনার খাওয়া পড়ার কোনো রকম অসুবিধা হবে না।

এই প্রকল্পের আবেদন করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস ও বয়স সীমা:- 

প্রধানমন্ত্রী জনধন যোজনার সুবিধা পেতে হলে যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে হবে তার জন্য যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি লাগবে সেগুলি হল-

১) আধার কার্ড এবং ভোটার কার্ডের জেরক্স।

২) এক বা দুই কপি পাসপোর্ট সাইজের ফটো।

৩) আপনি যে মিউনিসিপ্যালিটি বা পঞ্চায়েতের বাসিন্দা সেখানকার প্রধানের সিগনেচার করা একটি ইনকাম সার্টিফিকেট।

এবং এই যোজনার জন্য আবেদন করতে হলে আবেদন কারীর বয়স হতে হবে ১৮-৪০ বছরের মধ্যে। তাই যারা এখনও পর্যন্ত এই যোজনার জন্য আবেদন করেননি তারা নিজেদের বৃদ্ধ বয়সের সুখ শান্তির কথা মাথায় রেখে আজ ই আপনার নিকটবর্তী ব্যাঙ্কে গিয়ে জনধন যোজনার অ্যাকাউন্ট খুলুন আর এই যোজনা সংক্রান্ত যাবতীয় সু্যোগ সুবিধা হয় ভোগ করুন। বিশেষ করে মনে রাখবেন এখানে একাউন্ট খুলতে কোনরকম টাকা পয়সা লাগবে না সম্পূর্ণ বিনামূল্যে আপনারা এখানে একাউন্ট খুলতে পারবেন।


আরও পড়ুন: CLICK HERE


এই ধরনের নতুন নতুন আপডেট সবার প্রথমে পেটে আপনারা অবশ্যই আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। টেলিগ্রাম চ্যানেলে নিত্য নতুন এ ধরনের আপডেট সর্বদাই দেওয়া হয়।


TELEGRAM CHANNEL: CLICK HERE

Leave a Comment