প্রত্যেক পরিবারকে ৫ লক্ষ টাকা করে দেওয়া হচ্ছে, আবেদন করলে টাকা পাবেন | Govt New Scheme 2023

 

দেশবাসীর সার্বিক কল্যাণার্থে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু করা হল আরও একটি বিশেষ প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে আমাদের দেশের প্রতিটি পরিবারের ৫ লক্ষ টাকা করে দেবে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের সুবিধা লাভ করার জন্য নাম নথিভুক্ত করতে হলে কোনো শিক্ষাগত যোগ্যতা থাকার প্রয়োজন নেই। কেবলমাত্র ভারতের একজন স্থায়ী নাগরিক হলেই এই প্রকল্পের আওতায় আবেদন করা যাবে। তা সে গ্ৰামাঞ্চল হোক বা শহরাঞ্চল উভয় এলাকাতেই বসবাসকারী স্থায়ী বাসিন্দারা এই প্রকল্পের সুবিধা লাভ করতে পারবেন। এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করার জন্য কোনো আবেদন মূল্য লাগবে না অর্থাৎ সম্পূর্ণ বিনামূল্যে আবেদন করা যাবে। তাহলে চলুন আর দেরি না করে কেন্দ্রীয় সরকারের এই বিশেষ প্রকল্পে কিভাবে আবেদন করবেন, এই প্রকল্প থেকে কি কি সুবিধা পাওয়া যাবে, কত দিনের মধ্যে আবেদন করতে হবে এই সব বিষয়ে বিশদে জেনে নেওয়া যাক।

    আমাদের দেশে এখনও পর্যন্ত এমন বহু দরিদ্র পরিবার আছে যাদের পরিবারের কারোর কোনো বড় ধরনের অসুখ হলে অর্থাভাবের কারনে ঠিকঠাক ভাবে চিকিৎসা করাতে পারেন না। ফলে বিনা চিকিৎসায় তাদেরকে প্রান হারাতে হয়। এই ধরনের দরিদ্র শ্রেণীর মানুষদেরকে চিকিৎসার জন্য আর্থিক সাহায্য প্রদান করতেই কেন্দ্রীয় সরকারের এই বিশেষ উদ্যোগ। আমাদের দেশের আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া পরিবারগুলির যদি এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করা থাকে তাহলে তাদের পরিবারের কারোর কোনো বড় ধরনের অসুখ করলে তার চিকিৎসার খরচ চালাতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পাওয়া যাবে। সারা ভারতের মধ্যে যে কোনো সরকারি বা বেসরকারি হাসপাতাল বা নার্সিং হোমেই আপনি এই প্রকল্পের মাধ্যমে চিকিৎসার সুবিধা লাভ করতে পারবেন। তবে তার জন্য আপনাকে সবার আগে Ayushman Bharat Golden Card এর জন্য আবেদন করতে হবে। এই কার্ড দেখালে তবেই আপনি আমাদের দেশের যে কোনো সরকারি বা বেসরকারি চিকিৎসাল থেকে এই যোজনার মাধ্যমে বিনামূল্যে চিকিৎসার সুবিধা লাভ করতে পারবেন তার আগে নয়।
   কেন্দ্রীয় সরকার কর্তৃক চালু হওয়া এই বিশেষ প্রকল্প যার ব্যাপারে আমরা এতক্ষণ ধরে আলোচনা করলাম তার নাম হল “আয়ুষ্মান ভারত যোজনা”। এই যোজনা একেবারেই নতুন নয়। ২০১৮ সালের ২৩ শে সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী Pradhanmantri Jan Arogya Yojona এর সূচনা করেছিলেন। এই Pradhanmantri Jan Arogya Yojona কেই  “আয়ুষ্মান ভারত যোজনা” বলা হয়ে থাকে। এই যোজনা কার্যকর হওয়ার পর প্রথমে তা ভারতের অন্যান্য সব রাজ্য গুলিতে চালু হলেও পশ্চিমবঙ্গে চালু হয়নি। তার পর পরবর্তীকালে তা আমাদের রাজ্যেও চালু করা হয়। এই  “আয়ুষ্মান ভারত যোজনা” হল হুবহু আমাদের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে চালু হওয়া স্বাস্থ্যসাথী প্রকল্পের মতো। তবে এর মাধ্যমে প্রাপ্য টাকার পরিমাণ স্বাস্থ্যসাথী প্রকল্পের তুলনায় অনেকটাই বেশি। স্বাস্থ্যসাথী প্রকল্পের মাধ্যমে মোট চিকিৎসার খরচের ৪০ শতাংশ রাজ্য সরকারের তরফ থেকে প্রদান করা হয়ে থাকে। কিন্তু এই “আয়ুষ্মান ভারত যোজনা” এর মাধ্যমে মোট চিকিৎসার খরচের ৬০ শতাংশ কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রদান করা হয়।
   তবে একটি গুরুত্বপূর্ণ বিষয় জানিয়ে রাখি “আয়ুষ্মান ভারত যোজনা” এর গোল্ডেন কার্ড ও “আয়ুষ্মান ভারত ডিজিটাল” হেলথ কার্ড এই দুটো কিন্তু একেবারেই এক নয় সম্পূর্ণ ভাবে আলাদা। “আয়ুষ্মান ভারত যোজনা” এর গোল্ডেন কার্ড থাকলে আপনি চিকিৎসার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত অর্থসাহায্য পাবেন আর “আয়ুষ্মান ভারত ডিজিটাল” হেলথ কার্ড থাকলে আপনার চিকিৎসা সংক্রান্ত যাবতীয় তথ্য কোনো অতিরিক্ত চার্জ ছাড়াই সরকারের কাছে জমা থাকবে।
Pradhanmantri Jan Arogya Yojona” এর তালিকায় আপনার নাম আছে কিনা তা কিভাবে জানবেন?
PMJAY এর তালিকায় আপনার নাম রয়েছে কিনা তা জানতে হলে pmjay.gov.in এই ওয়েবসাইটে গিয়ে প্রোফাইল আইকনে ক্লিক করতে হবে। এরপর একটি নতুন পেজ খুলবে সেখানে মোবাইল নাম্বার ও ক্যাপচা দিয়ে Login বাটনে ক্লিক করলে একটি OTP আসবে। এরপর নির্দিষ্ট স্থানে সেই OTP বসিয়ে সাবমিট করতে হবে। এরপর যে নতুন পেজ খুলবে সেখান থেকে নিজের রাজ্য, ক্যাটাগরি, পিনকোড, Rural Area/Urban Area সেটি সিলেক্ট করে Search করতে হবে। এরপর যদি আপনার নাম আগে থেকেই এই যোজনার উপভোক্তার তালিকায় থেকে থাকে তাহলে আপনি Search করা Result এ আপনার নাম দেখতে পাবেন।
আয়ুষ্মান ভারত যোজনা” এর মাধ্যমে কি কি সুবিধা পাওয়া যাবে?
এই যোজনার আওতায় নাম নথিভুক্ত করলে যে গোল্ডেন কার্ড দেওয়া হবে তা যে কোনো সরকারি বা বেসরকারি চিকিৎসালয়ে দেখালে সেখান থেকে যা যা সুবিধা পাওয়া যাবে সেগুলি হল-
১) এর মাধ্যমে ১৩০০ টির ও বেশি ধরনের রোগের চিকিৎসা সম্পূর্ণ বিনামূল্যে করানো যাবে।
২) এই যোজনার গোল্ডেন কার্ড থাকলে প্রতিটি পরিবারকে বছরে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার আর্থিক সাহায্য প্রদান করবে কেন্দ্রীয় সরকার।
৩) এছাড়াও হাসপাতাল বা নার্সিং হোমে ভর্তির আগের যাবতীয় চিকিৎসার খরচ যেমন মেডিকেল কনসালটেশন, বিভিন্ন ধরনের ডায়াগনসিস এর খরচ এবং চিকিৎসার পরের যাবতীয় খরচ যেমন ঔষধ, স্বাস্থ্যকর খাবার ও অন্যান্য যাবতীয় খরচ এই গোল্ডের কার্ডের মাধ্যমে পাওয়া যাবে।
আয়ুষ্মান ভারত যোজনা” প্রকল্পে কিভাবে আবেদন করতে হবে?

এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করতে হলে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। কারন এখানে অনলাইন আবেদনের কোনো রুপ ব্যাবস্থা নেই। অফলাইনর মাধ্যমে আবেদন করতে হলে যা যা করতে হবে সেগুলি হল-
১) এর জন্য সবার আগে আপনাকে আপনার নিকটবর্তী তথ্য মিত্র কেন্দ্র অথবা আপনি যে জেলার বাসিন্দা সেখানকার জেলা স্বাস্থ্য দপ্তরে যেতে হবে।
২) তারপর সেখানে গিয়ে জানতে হবে যে এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য সরকারের তরফ থেকে যাদেরকে যোগ্য বলে বাছাই করে তালিকাভুক্ত করা হয়েছে সেই তালিকায় আপনার নাম আছে কিনা। এর কারণ হল এইটাই যে এই যোজনা সবার জন্য চালু করা হয়নি। কেবলমাত্র দেশের দরিদ্র পরিবার গুলি যারা অর্থের অভাবে বিনা চিকিৎসায় প্রান হারান কেবলমাত্র তাদের জন্যই এই যোজনা চালু করা হয়েছে। আর সেই কারণেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ২০১১ সালের Socio Economic & Caste Sensus এর সার্ভে অনুযায়ী এই যোজনায় আবেদনকারী দেশের দরিদ্র মানুষের তালিকা তৈরি করা হয়েছে।
৩) এই তালিকায় যাদের যাদের নাম রয়েছে তাদের মধ্যে কেউ যদি এখনও পর্যন্ত গোল্ডেন কার্ড পেয়ে না থাকেন তাহলে এই প্রকল্পের সুবিধা লাভ করতে যত শীঘ্র সম্ভব এই “আয়ুষ্মান ভারত যোজনা” এর গোল্ডেন কার্ড এর জন্য আবেদন করুন। তবে এখনও পর্যন্ত নতুন করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়নি। তাই আবারও নতুন করে আবেদন প্রক্রিয়া শুরু হওয়ার জন্য অপেক্ষা করতে হবে।

MORE NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় ও নিত্যনতুন এ ধরনের প্রকল্প সম্মন্ধে আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

1 day ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago