বিনামূল্যে প্রশিক্ষণের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের একাধিক দপ্তরে বিরাট চাকরি | Govt Job Recruitment

 

সমগ্ৰ ভারতের বেকার যুবক যুবতীরা যারা প্রচুর লেখাপড়া ও তার পাশাপাশি বিভিন্ন কোর্স করেও প্রতিদিন প্রতিনিয়ত একটা চাকরির জন্য এদিক সেদিক ছুটে বেড়াচ্ছেন কিন্তু আজ অবধি সাফল্য অর্জন করতে পারেননি তাদের জন্য আমাদের তরফ থেকে আজ আবারও নতুন করে একটি সুখবর রয়েছে। যেটি শোনা মাত্রই এক মূহুর্তের মধ্যেই আপনাদের মন আনন্দে ভরে উঠবে। আর এই খবরটা হল আমাদের দেশের কেন্দ্রীয় সরকারের অধীনস্থ বিভিন্ন দপ্তর গুলিতে সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণের মাধ্যমে প্রচুর পরিমাণে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সারা দেশের যে কোনো রাজ্যের যে কোনো জেলার নারী পুরুষ নির্বিশেষে সকল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস যোগ্যতার চাকরিপ্রার্থীরাই এখানে প্রশিক্ষণ নেওয়ার জন্য আবেদন করতে পারবেন। নীচে এই প্রশিক্ষণের মাধ্যমে চাকরিতে নিয়োগের বিষয়ে খুঁটিনাটি আলোচনা করা হল। 

শূন্যপদ গুলির নাম, শিক্ষাগত যোগ্যতা ও বয়স:-

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ বিভিন্ন দপ্তর গুলিতে প্রশিক্ষণের মাধ্যমে একাধিক শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। এবং এই শূন্যপদ গুলি হল-

ITI Trade Apprentice- এই ITI Trade Apprentice ডিপার্টমেন্টের বিভিন্ন শূন্যপদ যেমন Electrician, Fitter, Welder, Machinist, Electronic machine, Instrument machine, Draughtsman(Mechanical), Draughtsman (Civil), Painter, Machine motor vehicle ইত্যাদি পদে আবেদনকারী সফল প্রার্থীদের প্রশিক্ষণের মাধ্যমে নিয়োগ করা হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে নুন্যতম মাধ্যমিক পাস করে থাকতে হবে এবং সেই সঙ্গে কোনো সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ITI কোর্স Complete করে থাকতে হবে। এই পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ২৬/১০/২০২২ অনুযায়ী ১৫-১৮ বছরের মধ্যে। এবং এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে ৮০০০ টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে।

Technician (Vocational) Apprentice- এই Technician (Vocational) Apprentice ডিপার্টমেন্টের বিভিন্ন শূন্যপদ যেমন Accounting and Taxation, Basic Nursing and Palliative care, Customer Relationship Management, Electrical and Electronic Technology, Food and Restaurant Management এই পদ গুলিতে আবেদনকারী সফল প্রার্থীদের প্রশিক্ষণের মাধ্যমে নিয়োগ করা হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে নুন্যতম উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে। তবে যারা আরও উচ্চশিক্ষার অধিকারী তারাও এখানে সমান ভাবে আবেদনের যোগ্য। 

এই পদের ক্ষেত্রেও আবেদনকারীর বয়স হতে হবে ২৬/১০/২০২২ অনুযায়ী ১৫-১৮ বছরের মধ্যে। এবং এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে ৯০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন পদ্ধতি:- এই দপ্তরে প্রশিক্ষণের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং তার জন্য যে যে পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে আপনাকে এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করতে হবে।

২) এরপর সেখানে উল্লেখিত অফিসিয়াল ওয়েবসাইট www.cochinshipvard.in এ যেতে হবে সেখানে আপনাকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

৩) এরপর একটি Window Open হবে সেখানে আপনার নিজের যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

৪) রেজিস্ট্রেশন হয়ে গেলে একটি পেজ আসবে সেখানে নীচের দিকে Apply now Option এ ক্লিক করলে একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলতে হবে।

৫) এরপর আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিন এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিন।

৬) সবশেষে আপনার নিজের যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে ফর্মের সঙ্গে যুক্ত করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন Done।

প্রয়োজনীয় ডকুমেন্টস:- আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে সাবমিট করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড স্ক্যান করা।

২) আধার কার্ড স্ক্যান করা।

৩) সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস স্ক্যান করা।

৪) ITI কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৫) পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

নিয়োগ পদ্ধতি:- এখানে আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর সেগুলি খতিয়ে দেখে তাদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট প্রকাশ করা হবে। এই লিস্ট আপনারা এই দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে পাবেন। এই লিস্টে যাদের নাম থাকবে তাদের ই-মেইল বা স্পীড পোস্টের মাধ্যমে ইন্টারভিউ লেটার পাঠিয়ে ডকুমেন্টস ভেরিফিকেশন ও ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। যারা শেষ মেষ এই সবকিছুতে উত্তীর্ণ হবেন তাদের সরাসরি ডেকে নিয়ে ১ বছর সংশ্লিষ্ট পদের জন্য প্রশিক্ষণ দিয়ে প্রশিক্ষণ শেষে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের শেষ সময় সীমা:- এই দপ্তরে আবেদন পত্র জমা নেওয়া গত ১২/১০/২০২২ তারিখ থেকে শুরু হয়ে গিয়েছে এবং এই আবেদন চলবে আগামী ২৬/১০/২০২২ তারিখ পর্যন্ত। তাই আর দেরি না করে দ্রুত আবেদন করে ফেলুন কারণ আবেদনের সময় সীমা পেরিয়ে গেলে আর আবেদন পত্র গ্ৰাহ্য হবে না।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago